জীবনের চাপই আপনাকে কয়লা থেকে হীরায় পরিণত করে।

আপনি কি জানেন, হীরা আসলে একটি রূপান্তরিত কয়লা? অনেকেই জানেন আবার অনেকেই জানেন না। মূলত, একটি কয়লা হাজার বছর ধরে মাটির উপরের চাপ আর নিচের তাপে হীরায় পরিণত হয়। আমরা সবাই হীরা দেখেছি, তাই না? হতে পারে বাস্তব জীবনে বা অন্য উপায়ে। যাই হোক, আজ কথা বলবো কয়লা থেকে হীরা তৈরি আর আমাদের জীবনের সাথে এর প্রভাব নিয়ে? অবাক হলেন বুঝি? চলুন তাহলে শুরু করি।

হীরা, এই মহামূল্যবান পদার্থটি আসলে কয়লা দিয়ে তৈরি। নোংরা, কালো কয়লা। বিস্মিত হলেন? একটি রূপান্তরিত কয়লা। এটি সর্বজনীন সত্য যা অস্বীকার করা যায় না। কয়লা তখনই হীরাতে তৈরি হয় যখন এটি মাটির নিচে উচ্চ এবং চরম চাপে থাকে। উপরের এবং নিম্নচাপ কয়লাকে হীরাতে রূপান্তরিত করতে বাধ্য করেছিল। এই দুটি উপাদানের পার্থক্য খোলা চোখ দিয়ে বিচার করা যেতে পারে। একটি ধুলোয় রয়ে যায়, পুড়ে যায় এবং কম দামে বিক্রি হয় এবং অন্যটি সুপার সিকিউরড শপে থাকে, গহনা হিসাবে ব্যবহৃত হয় এবং বিপুল দামে বিক্রি হয়!

উভয় উপাদানই কার্বন দিয়ে তৈরি কিন্তু একটির স্থান ময়লায় কিন্তু আরেকটি অত্যন্ত প্রশংসিত। শুধু কেন? চাপের কারণে। কয়লার উপরের চাপ এটিকে হীরা বানিয়েছে। এই হীরাটি একটি সাধারণ কয়লা ছিল যতক্ষণ না এটি গ্রহের সবচেয়ে ব্যয়বহুল এবং শক্তিশালী উপাদানে পরিণত হয় চাপের কারণে। সেই চাপ সেই কালো কয়লাটিকে একটি চকচকে হীরা বানিয়েছে যার দাম বাজারে কোটি কোটি টাকা।

এখন কিভাবে এটা থেকে কিছু শিক্ষা আছে? হ্যাঁ, আমি জীবনের চাপের কথা বলছি। আমরা মানুষরা সবসময় অলস। আমরা অ্যাকাউন্টে অনেক টাকা জমা থাকার সঙ্গে একটি সহজ জীবন পছন্দ করি। আহা কি আয়েশের জীবন, তাই না? কিন্তু এটি সবার জন্য ভুল ধারণা এবং অসম্ভবও বটে। আমরা সবাই ধনী পরিবারে জন্মগ্রহণ করি না। প্রতিটি ধনী পরিবার পরবর্তী প্রজন্মকে অলস কিন্তু আরামদায়ক জীবন দেওয়ার জন্য যথেষ্ট ধনী নয়।

সুতরাং, আমাদের নৈমিত্তিক জীবন সম্পর্কে আলোচনা করা উচিত। জীবন যা আমাদের কাজ সম্পর্কে জিজ্ঞাসা করে, যে জীবন আমাদের পরীক্ষা করে, যে জীবন সফলতার কঠোর পরিশ্রমের পথ দেখিয়ে আমাদের যোগ্য করে তোলে। আমরা হাল ছেড়ে দিতে যাচ্ছি কিন্তু তখন আমাদের মধ্যে কেউ কেউ হাল ছেড়ে দেয় না এবং তারা অনাগত কঠোর দিনের বিরুদ্ধে লড়াই করে। ইতিহাস তাদের পৃথিবীর সফল ব্যক্তিদের মাঝে স্মরণ করে। তারা এই ধরনের কাজের হিসাবে স্বীকৃত হয় কারণ তারা চাপ পরিচালনা করে আর চাপকে কাজে লাগিয়ে উন্নতি করছে। চাপ তাদের বাস্তব জীবনে হীরা বানিয়েছে। এখন তারা জ্বলজ্বল করছে। নিজের আলোয় অন্যদের উদ্ভাসিত করছে।

দৈনন্দিন জীবনে আমরা যে চাপ অনুভব করি তা ছদ্মবেশে আশীর্বাদ। আমরা মনে করি এটি অপ্রয়োজনীয় কিন্তু তা নয়। এটি আসলে আমাদের আসন্ন সমস্যাগুলির জন্য শক্তিশালী হওয়ার উপায় শেখায়। একবার আপনি চাপের মধ্যে জীবনকে মোকাবেলা শুরু করলে, সাফল্য আপনার দিকে ধাবিত হয়। এটি আপনাকে ঢালাই করে এবং আপনাকে একজন সফল ব্যক্তি করে তোলে। আপনি চাপের মধ্যে যত ভাল কাজ করবেন, তত বেশি সুখ আপনার দিকে ধাবিত হবে। সারা বিশ্বের সফল কোম্পানিগুলো দেখুন, তারা অন্য কোম্পানির সঙ্গে প্রতিযোগিতা করছে। কোম্পানিগুলো কি এটা করছে? না, যারা এটা চালাচ্ছে তারাই এই বাড়তি চাপ তৈরি করছে। তারা চাপ সামলাচ্ছে এবং দুর্দান্তভাবে এগিয়ে যাচ্ছে। নাম ও খ্যাতি বাড়ছে।

তাই আমার প্রিয় বন্ধুরা, একজন পরিশ্রমী মানুষ হও। চাপ সামলানো থেকে পিছপা হবেন না। এটি সর্বশক্তিমান সৃষ্টিকর্তা থেকে উপহার যা আপনাকে আপনার জীবনের আসল লক্ষ্যে নিয়ে যায়। তবে সবসময় মনে রাখবেন, চাপের মধ্যে আপনার ধৈর্য এবং পরিশ্রম নষ্ট হবে না। এটা নিশ্চিত পুরস্কৃত করা হবে। যতবার আপনি অস্বস্তি বোধ করেন, শুধু একটি কয়লা বা হীরার ছবি দেখুন। নিজেকে জিজ্ঞাসা করুন আপনি কোনটি? মনে রাখবেন একটি হীরা চাপের মধ্যে থাকা একটি কয়লা। আমি তৈরি, আপনি তৈরি তো?

Related Posts

8 Comments

মন্তব্য করুন