জীবনের মূল উদ্দেশ্য কি?

আসসালামু আলাইকুম, প্রিয় বন্ধুরা তেমরা সকলে কেমন আছো আশা করি আল্লাহ তায়ালা এর অশেষ রহমতে অনেক অনেক ভালো আছো, আমিও তেমাদের দোয়া আল্লাহ তায়ালা এর অশেষ রহমতে অনেক অনেক ভালো আছি, আলহামদুলিল্লাহ।

হে আমার সকল বন্ধু, আমি আজ আলোচনা করবো, আমাদের জীবনের মল উদ্দেশ্য কি।

ভাই আমার, প্রত্যকটা জিনিসের একটা উদ্দেশ্য আছে, তাই আমাদের জীবনের ও একটা উদ্দেশ্য আছে। কিন্তু দুঃখের বিষয় হলে আমরা আমাদের জীবনের মুল উদ্দেশ্য হারিয়ে ফেলেছি, তাই আমাদের জীবন আজ অধপতন ুর রাস্তায় আমাদের জীবন ছুটে চলছে। আমি জানি তোমরা কিছুতে চাও না যে তোমাদের জীবন নষ্ট হয়ে যাক। তাই বন্ধু সকল, আমরা আমাদের জীবনে প্রতি খুব বেশি সচেতন হতে। না হয় আমাদের জীবন বরবাদ হয়ে যাবে।

আমাদের জীবনের মূল উদ্দেশ্য হলো।

আল্লাহ তায়ালা ও তার রাসুল সাঃ কে সন্তুষ্ট করা,

অতচ আমরা মনে করি আমাদের জীবনের মূল উদ্দেশ্য হলো, কয়েক কুটি টাকার মালিক হওয়া। বড়ো একটা বাড়ির বানানো, সুন্দর একটা গাড়ির কিনতে পারা, সুন্দরী একটা মেয়েকে বিবাহ করা।

দুস্ত হে!  তুমি যদি দুনিয়ায় এসে আল্লাহ তায়ালা কে না পেয়ে এই সব বিষয় গুলো অর্জন করো, তাহলে তুমি কিছুই পাওনি, আর যদি তুমি আল্লাহ তায়ালা কে পেয়েছো আর কিছুই পাওনি, তাহলপ তুমি সফল হয়েছো, তোমার ইহকাল ও পরকাল, সুন্দর ও সফল হয়েছে।

তোমার আর কোন টেনশন নেই,।

এবার কি আমরা বুঝতে পেরেছি আমাদের জীবনের মূল উদ্দেশ্য কি?  যদি বুঝে থাকি তাহলে যেভাবে হক আল্লাহ তায়ালা ও তাঁর রাসুল সঃ কে সন্তুষ্ট করতে হবে।

তুমি  যদি আল্লাহ তায়ালা ও তাঁর রাসুল সাঃ কে সন্তুষ্ট করে দুনিয়া থেকে চলপ যেতে পারো তাহলে, তোমার আর কোন টেনশন নেই।

তুমি আল্লাহ তায়ালা ও তাঁর রাসুল সাঃ কে সন্তুষ্ট করবে কি করে?

আচ্ছা তুমি যদি চাও আল্লাহ তায়ালা ও তাঁর রাসুল সাঃ কে সন্তুষ্ট করতে। অবশ্যই তোমাকে আলেম ওলামা দের সঙ্গে চলা ফিরা করতে হবে।কোরআন হাদিস অনুযায়ী নিজেকে পরিচালনা করতে হবে। ইসলাম তোমাকে যেই বিধান দিয়েছে তা তোমাকে মানতে হবে। দেখবে তোমার জীবন নুরে চমকাচ্ছে, শুধু তা-ই নয় সারা জাহানের মানুষ তোমাকে ভালো বাসবে।

যেখানে আল্লাহ তায়ালা ও তাঁর রাসুল সাঃ তোমাকে ভালো বাসে, সেখানে আর মানুষের ভালো বাসার কি প্রয়োজন।

যদি আল্লাহ তায়ালা ও তাঁর রাসুল সাঃ তোমাকে ভালো বাসে, আরা সারা জাহানের মানুষ তোমার বিরুদ্ধে, তার পরেও তোমার কিছু আসে যায় না।

যার জন্য আল্লাহ তায়ালা হয়ে যায় তার জন সব কিছু হয়ে যায়, এই বলে আজকের আলোচনা শেষ করলাম।

আসসালামু আলাইকুম!

Related Posts

9 Comments

মন্তব্য করুন