জীবনের লক্ষ্য স্থির করার এখনই সময়

আপনি যদি কাউকে জিজ্ঞেস করেন আপনি বড় হয়ে কি হবেন , বা আপনি লেখাপড়া শেষ করে কি হতে চান ।

আমরা অনেকেই আনসার দিয়ে থাকি আমরা আগে লেখাপড়া শেষ করে নেই তারপর নাহয় সিদ্ধান্ত নিব । 

আগে শেষ করি না পরেই দেখা যাবে। 

যেহেতু এই সময় কোন সিদ্ধান্ত নিতে পারছেন না সেহেতু লেখাপড়া শেষ করার পরও আপনি কোন সিদ্ধান্ত নিতে পারবেন না । কারণ যখন আপনি লেখাপড়া শেষ করবেন তখন এমন ডিপ্রেশনে থাকবেন যে এটা করবো, ওটা করবো,এটা করবো, ওটা করবো । আসলে সবকিছুই করতে মন চাইবে কিন্তু কোন কিছুই করে হয়ে ওঠা হবে না । আমরা যারা স্টুডেন্ট আমাদের এখনই সময় লক্ষ্য স্থির করার। কেননা সামনের দিনগুলো আরও ভয়াবহ আসতে পারে। তাই এখনই সিদ্ধান্ত নিয়ে নেন লেখাপড়া শেষ করার পর আপনি কি করবেন । কেননা লেখাপড়া শেষ হওয়ার সাথে সাথেই আপনার ফ্যামিলি থেকে আপনাকে চাপ দিবি কোন জব কর । আর আপনার সমাজের মানুষ আপনাকে বলবে কি লেখাপড়া তো শেষ করলেই তো কিছুই তো করিস না দেখি। আর যদি কোনো গার্লফ্রেন্ড থেকে থাকে তাহলে তো কোন কথাই নেই । একদিকে ফ্যামিলির চাপ অন্যদিকে সমাজের আর অন্যদিকে গার্লফ্রেন্ডের তখন তোমার অবস্থাটা কি হবে তুমি নিজেই বুঝতে পারতেছ। 

যদি লেখাপড়া শেষ করার সঙ্গে সঙ্গে কোন জব বা ভাল কোন ইনকামের কোন সোর্স না সৃষ্টি হয় তাহলে তোমার গার্লফ্রেন্ডকে হারাতে হবে , সমাজের মানুষের কাছে হেয় প্রতিপন্ন হতে হবে ।আবার ফ্যামিলির কাছে তো তোমার কোন মূল্যই থাকবেনা।তখন তুমি কোন সিদ্ধান্তে উপনীত হতে পারবা না ।  কেননা তখন তোমার মাথায় সবসময় ওইসব চিন্তাগুলো তোমাকে ঘিরে রাখবে।

তাই এখনই সময় সিদ্ধান্ত নেওয়ার কারণ এখন সিদ্ধান্ত নিলে তুমি ওই সিদ্ধান্ত অনুযায়ী , তোমার লক্ষ অনুযায়ী কাজ করে যেতে পারবা । এতে কোনো ত্রুটি হবে না কারণ তুমি যখন সিদ্ধান্ত নিয়েছে যে তুমি লক্ষ্য স্থির করেছ তাই তোমাকে ওই লক্ষ অনুসারে কাজ করতেই হবে। আর এতে কি লাভ হবে একদিকে তোমার সমাজে মান সম্মান থাকবে অন্যদিকে ফ্যামিলি তোমার ওপর অনেকটা নির্ভর করবে । সবদিক দিয়ে তুমি সফল হতে পারবা ।

আর হ্যাঁ তুমি যদি এই সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত না নাও তাহলে কিন্তু মনে রেখ তোমার সবকিছুই হারিয়ে যাবে । আর তুমি এমন হয়ে পড়বে তোমার মাঝে কোন সিদ্ধান্তে উপনীত হওয়া সম্ভব হবে না । কারণ সব দিক থেকেই তোমার উপর চাপ আসবে সেটা ফ্যামিলি থেকে হোক বা সমাজ থেকেই হোক। 

তাই আমাদের উচিত এখনই আমাদের জীবনের লক্ষ্য স্থির করার । এখনই সময় নিজেকে বদলানোর । এখনই সময় নিজেকে পরিবর্তনের । এখনই সময় আমাদের ভবিষ্যৎ উজ্জ্বল স্বপ্ন নির্ধারণ করার ।

 

ভালো থাকবেন  এ পর্যন্তই । 

Related Posts