জীবনের সংজ্ঞা কি? জীবনের সংজ্ঞা কি তাহলে নেই?

জীবনের সংজ্ঞা কি? প্রশ্নটি পৃথিবীর দশটি প্রশ্নের মধ্যে একটি। আমরা ৯৯% লোক জানিনা জীবনের অর্থ কি? জীবনে বেঁচে থাকার উদ্দেশ্য কি?

এই জীবনের সংখ্যা এবং উদ্দেশ্য খুঁজতে গিয়ে বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন মতবাদ খুঁজে পাই। আবার অনেকে নিজস্ব মতবাদ দিয়ে জীবনের সংজ্ঞা খুঁজে পেতে চেষ্টা করে। বিভিন্ন দার্শনিক এবং যুক্তিবাদীদের কাছে Existential nihiy একটি গুরুত্বপূর্ণ দার্শনিক তত্ত্ব। এই তত্ত্বের মতে, মানুষের জীবনের কোন অর্থ বা মূল্য নেই। মানুষকে প্রাকৃতিক ভাবে পৃথিবীতে সুড়ে ফেলা হয়েছে। আর মানুষ নিজেই জানেনা সেটা আসলে কেন?

আসলে এটা কিন্তু বাস্তব সত্য। বেঁচে থাকার জন্য কোন মানে আছে কিনা আমরা জানি না। প্রকৃতির সাথে আমাদের চলতে হয়। তাই মানুষকে বেঁচে থাকতে হয় প্রকৃতির ইচ্ছা পূরণের জন্য। আসলেই জীবনের বেঁচে থাকা তাই অর্থহীন।

আলবার্ট আইনস্টাইন একটি গুরুত্বপূর্ণ কথা বলেছেন সেটা হচ্ছে, মৃত্যুই আসলেই শেষ নয় বরং এটি একটি ইল্যুশন মাত্র। আমাদের কাছে জীবন হলো একটা ক্ষণস্থায়ী জায়গা যেখানে আপনি খাবেন,ঘুমাবেন, চলাফেরা করবেন, কাজকর্ম করবেন যতটাই আপনার প্রয়োজন হয়। একেই বলে জীবন। আমরা প্রতিদিনের জন্য বাঁচতে চাই, জীবনে বেঁচে থাকার জন্য প্রতিদিন সংগ্রাম করতে হয়। সংগ্রামের মধ্য দিয়ে বেঁচে থাকার নামই জীবন। জীবনের মানে তুমি কি চাও, পৃথিবীকে তুমি কি দিতে চাও সেটাই মুখ্য বিষয়।

Related Posts

14 Comments

মন্তব্য করুন