জীবনের সেরা মোটিভেশনাল কথা (মিস করবেন না)

জীবনের সবচেয়ে কঠিন মূহুর্ত কি জানেন? যখন আপনার যোগ্যতা আছে কিন্তু সেই যোগ্যতা দিয়ে একটা উপার্জনের ব্যবস্থা করতে না পারা। এটা কতটা কষ্ট দায়ক শুধু সেই বুজতে পারে। আরো ও কষ্টে বুকটা ফেটে যায় যখন কেউ এসে সেই কষ্টে নূনের ছিটা দিয়ে বলে, কোথায় এতোগুলা পড়াশোনা তো করলে কিছু তো করতে পারলে না।

তখন কেমন লাগে জানেন? মনে হয় মাটি টা ফাঁক হয়ে গেলে আমি তার ভিতরে ঢুকে গেলেই বাঁচি। আসলে জীবন টা কখনো সোজা পথে চলে না, হ্যা; আমার নিজেরে দিয়ে দেখলাম। আজকে এটা সমস্যা তো কালকে ওটা,পরশু সেটা এভাবে একটার পর একটা চলতেই আছে।

সমস্যা তো চলতেই আছে, জীবনও চলে কিন্তু পাথরের আঘাত লেগে খুঁড়ে খুড়ে চলে। বইতে পড়েছিলাম বেকারত্ব অভিশাপ, তখন বুজতাম না; কিন্তু আজ ঠিকই বুঝি। যখন কষ্ট গুলো সহ্য করতে পারা যায় না তখন রাতের আধারে চোখের জলে ভাসিয়ে দেয়, শুধু চোখ নয় সাথে নাকের পানিও অনেক পড়ে যায়😂।

এই যে বেকার হয়ে আছি, কারোর কাছে হাত পেতে কিছু নিতে যে কতোটা খারাপ লাগা কাজ করে বলার মতো নয়। কিন্তু উপায় তো নেই, নিতে যে বাধ্য। কখনো কখনও মনে হয়, ইশ!! যদি একটু টেনশন ফ্রী হয়ে রাতে ঘুমাতে পারতাম কতো যে ভালো লাগতো। আল্লাহ সেই ক্ষমতা টুকুও কেড়ে নিয়েছে।

মাঝে মাঝে কাউকে আপন মনে হয় না, মনে হয় সবাই পর, সৃষ্টি কর্তা এক আল্লাহ সবচেয়ে আপন, যার কাছে অন্তত বলা যায় মনের সবগুলো ব্যাথা, একটু হলেও মনে হয় আল্লাহ যেনো আমাকে শুনছেন। এটাতে আলাদা একটা শান্তি কাজ করে।
খোজ নিয়ে দেখলাম আমার একার জীবনে কি টেনশন?? সবারই টেনশন আছে।

আমার থেকে অনেকের আরোও অনেক বড়ো টেনশন। রাসুল সাঃ বলেছেন – মানুষের জীবন টাকে এমন ভাবে তৈরী করা হয়েছে যাতে সমস্যা এমন ভাবে ঘিরে রেখেছে অবশ্য তিনি একটা চিত্র একেছিলেন মাছের কাটার মতো, এভাবে ভুল বর্ননা দিলে আমার পাপ হবে বরং এটা বাদ দেই। এখানে সার সংক্ষেপ এটাই দাঁড়ায়, জীবন মানে সমস্যা। আর সমস্যা ছাড়া জীবন হয় না।

তাই বলে কি আমরা জীবন টা কে শেষ করে দিবো? না, তাতো হয় না। অনেকেই এটা বলে আত্নহত্যা করে, জীবন আমি তোমার কাছে হেরে গেলাম। মানুষ সবসময় জিতে যাবে এমন তো কোনো কথা নেই। মানুষ কিছু সনয় জিতে যাবে আবার কিছু সময় হেরে যাবে এটাই স্বাভাবিক। তার মানে এই নয় যে, জীবন টাকে একেবারে শেষ করে দিতে হবে।

আমিও এক সময় ভাবতাম জীবন টা কে শেষ করে দিবো। কিন্তু পারিনি তাই খুব শক্ত হতে শুরু করলাম, করোর কথায় নিজেকে আর ক্ষতবিক্ষত হতে দিবো না, রাতের ঘুম আর হারাম হতে দিবো না, জীবন তো একটায়,লড়াই করে বেচে থাকার চেষ্টা তো করি।

জীবনে আরোও অনেক সমস্যা কে মোকাবিলা করতে হবে নিজেকে শক্ত করতে হবে সমস্যা তুই আয় তোকে স্বাদরে গ্রহণ করতে প্রস্তুত আমি। বার বার আঘাত পেয়ে আজকে আমি শক্তি পেয়েছি আর ভয় লাগে না, আর কষ্ট ও হয় না। মনে হয় কপালে যাই আছে হবে এইতো।

মোটিভেশান কি আর এমনিতে আসে, না। এটা আসে অনেক সহ্য করার পর।

Related Posts

15 Comments

মন্তব্য করুন