জীবনে সুযোগ কিভাবে আসে

 

মানুষের জীবনে বিভিন্ন সময়, বিভিন্ন ভাবে সুযোগ আসে। কেও সেটাকে কাজে লাগিয়ে সফলতা অর্জন করে আর কেও বুঝতেই পারে না যে, কিভাবে এসেছিলো সেই কাংক্ষিত সুযোগ । যারা সুযোগটাকে বুঝতে পেরে বা না বুঝে তা কাজে লাগাতে  পারে তারাই আজকে সফলতার চুরায় বাস করছে । আর  আমি বলবো যে আপনি যে কোন কাজই পায়ে থাকেন না কেন’ তা ছোট হোক আর বড় সব সময় চেষ্টা করবেন সেটাকে সফল করার জন্য । ছোট কাজ বলে অবহেলা করবেন  আর বড় কাজ বলে এরিয়ে যাবেন তা হলে আপনি আপনার সুযোগ হারালেন এবং এর জন্য আপনাকে জীবনে চরম মাশুল গুন্তে হতে পারে । আর তাই  সব কথার এক কথা কাজ করুন সেটা ছোট হোক আর বড় যেটায় পান না কেন ।

একটা গল্প বলি তাহলে ব্যাপারটা আরও পরিষ্কার বুঝতে পারবেনঃ-

এক ছিল বড় ব্যবসায়ি তিনি সৃষ্টিকর্তার উপর অনেক বিশ্বাস করতেন । তিনি সকাল বিকাল সৃষ্টিকর্তাকে ডাকতেন, এভাবে তার দিন কাটছিলো ভালোভাবেই । একদিন সে অবসর সময় কাটানোর জন্য সমুদ্র ভ্রমনে যাবার কথা ভাবলেন । যেই ভাবা সেই কাজ একদিন একাই বেরিয়ে পরলেন বোড নিয়ে সমুদ্র ভ্রমনে । তো বোড চালিয়ে যেতে যেতে সে যখন সমুদ্রের অনেকটা গভীরে চলে গেলেন তখন অনেক ঝড় বইতে শুরু করলো ।সেই ঝড়ে তার নৌকাটি প্রায় ডুবে যাবার অবস্থা এবং অবশেষে নৌকাটি ডুবেই গেলো । কোন উপায়ন্তর না দেখে সে নৌকা থেকে ঝাপ দিলো সমদ্রের জলে । আর সৃষ্টিকর্তাকে ডাকতে লাগলেন । এভাবে ভাসতে ভাসতে কিছুক্ষন পর দেখতে পেলেন এক মাঝি তার কাছে নৌকা নিয়ে আসলো  আর মাঝি তাকে বললো ভাই আপনি আমার নৌকায় উঠেন আমি আপনাকে বাচাবো । কিন্তু সেই ব্যবসায়িক তার নৌকায় উঠলেন না । তিনি সেই মাঝিকে বললেন আমাকে সৃষ্টিকর্তা বাজাবেন । পরে সেই মাঝি তাকে রেখে চলে গেলেন । এর পর কিছুক্ষন পর আবার অন্য এক মাঝি আসলেন এবং তাকে বললেন, ভাই আপনি তো ডুবে যাচ্ছেন আপনি আমার নৌকায় উঠুন আমি আপনাকে বাচাবো । কিন্তু সেই ব্যবসায়িকের ঐ একই কথা আমি আপনার নৌকায় উঠবো না, আমাকে সৃষ্টিকর্তা বাচাবেন । তারপর সেই দ্বিতীয় মাঝিও সেখান থেকে চলে গেলেন । এভাবে সে ভাসতে থাকলো আর ডুবতে থাকলো । এর কিছুক্ষন পর তৃতীয় এক মাঝি তাকে দেখে সেখানে আসলেন এবং তাকে বললেন, ভাই আপনি তো ডুবে মারা যাবেন আপনি আমার নৌকায় উঠে পরুন আমি আপনাকে বাচাবো । কিন্তু সেই ব্যবসায়িক তার বিশ্বাসে অনর তার বিশ্বাস ছিলো সৃষ্টি কর্তা তাকে বাচাবেন । তার সে সেই তৃতীয় নৌকাটাতেও উঠলেন না । সকলের মত সে সেই নৌকার মাঝিকাও বললেন, আমি আপনার নৌকায় উঠবো না আমাকে সৃষ্টিকর্তা বাজাবেন, এ কথা শুন সেই তৃতীয় মাঝিও সেখান থেকে চলে গেলেন । এভাবে আর কিছুক্ষন থাকার পর সেই ব্যবসায়িক পানিতে ডুবে মারা গেলেন । আর যুমদুত এসে তার আত্মাকে নিয়ে চলে গেলেন। পরে যখন তিন সৃষ্টিকর্তার কাছে গেলেন তখন তিনি সৃষ্টিকর্তাকে বললেন যে, হে মহান সৃষ্টিকর্তা আমি আপনার প্রতি এত বিশ্বাস করি, আপনাকে সর্বক্ষন স্বরন করি, মিকোন খারাপ কাজ করি না তবু আমার বিপদের সময় আপনি আমাকে বাচাতে আসলেন না কেন ?

তখন সৃষ্টিকর্তা বললেন হে আমার প্রিয় ভক্ত আমি তুমাকে বাচাতে গিয়েছিলেম কিন্তু তুমি তো আমার সাহায্য গ্রহন করনি । একবার নয় দুই বার নয় আমি তুমাকে তিন তিন বার বাচাতে গিয়েছিলাম কিন্তু তুমি আমার সাহায্য গ্রহন করনি ।

তখন ব্যবসায়িক বললো কিন্তু আমি তো আপনাকে দেখতে পারিনী । তখন সৃষ্টিকর্তা  তাকে বললেন তুম ভেবে দেখ আমি তুমাকে বাচাতে নৌকা নিয়ে গিয়েছিলাম কিন্তু তুমি সেই নৌকায় উঠোনি। তখন সেই ব্যবসায়িক বুঝতে পারলেন এবং সৃষ্টিকর্তার কাছে তার ভুলের জন্য ক্ষমা চাইলেন । কিন্তু তখন অনেক দেরি হয়ে গেছে ।তখন বুঝে আফসোস করা ছার আর কোন পথ নেই ।

তো বন্ধুরা আমাদের জীবনেও ঠিক সেরকম ভাবেই অনেক সময় অনেক ভাবে সুযোগ আসে আমরা সেটা বুঝতে পারি না । আমরা ভাবে অন্যরকম ভাবে কিন্তু সুযোগ আসে তার মন করে । সুযোগ কখনো আমাদের চিন্তার মত করে আসে না । আর যদিও বা আসে তাহলে সেটা খুব অল্প সময় কিন্তু যে সুযোগগুলো আমরা বুঝতে পারিনা সেগুলো আসে বারে বারে । তাই সব সময় সজাগ থাকতে হবে । আমরা বুঝতে না পারলেও কোন কজ বা জিনিস কে অবহেলা করবো না । তবেই আমরা আমাদের সুযোগকে কাজে লাগাতে পারব । ধন্যবাদ । আমার লিখাটা যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে শেয়ার করে অন্যকে জানতে সাহায্য করুন । আবারো ধন্যবাদ ।

Related Posts