জীবনে সে সকল ব্যক্তির অবদান বা উপকার কখনোই ভুলে যাওয়া উচিত নয়।

আচ্ছা! আপনার জীবনে কখনো কি এমন হয়েছে যে, আপনি রাস্তায় কোন কিছুর সাথে হোঁচট খেয়ে টাল সামলাতে না পেরে পড়ে যাচ্ছিলেন। ঠিক সেই সময় কোনও এক অজানা অচেনা লোক আপনাকে জাপটে ধরে আপনাকে পড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করেছেন!! শুধু পড়ে যাওয়া থেকে নয়, হয়ত অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনার হাত থেকেও সে আপনাকে বাঁচিয়েছেন। এমন ব্যক্তিটিকে কি আপনি চাইলেই ভুলে যেতে পারবেন? পারার কথা নয়, যদি আপনার মনুষ্যত্ববোধ বলতে কিছু থেকে থাকে।

আজকে আমি এমন কিছু ব্যক্তির কথাই বলতে চাই, আমাদের জীবনে যাদের অবদান অনস্বীকার্য্য।

১। তাঁর অবদান ভুলে যাওয়া উচিৎ নয়, যিনি রাস্তায় হোঁচট খেয়ে ঠিক পড়ে যাওয়ার আগের মুহূর্তেই এগিয়ে এসে জাপটে ধরে, পড়ে যাওয়া থেকে বাঁচিয়ে দেন।

২। সেই চিকিৎসকের অবদান ভুলে যাওয়া উচিৎ নয়, শরীরে মারণ ব্যাধি বাসা বেঁধেছে জেনেও যখন চিকিৎসক বলে উঠেন, “ভয়ের কোনো কারণই নেই, একদম ঠিক হয়ে যাবেন, আমি তো আছি আপনার পাশেই, কোনো ভয় নেই”।

৩। সেই ভিক্ষুকের অবদান ভুলে যাওয়া উচিৎ নয়, খুচরো নেই বলে, পাশ কাটিয়ে চলে আসার পরে ও রাস্তার পাশে বসে থাকা যে ভিক্ষুক, দু’হাত তুলেই মঙ্গল কামনা করেন।

৪। তাঁর অবদান ভুলে যাওয়া উচিৎ নয়, আপনি হতাশাগ্রস্থ বেকার জেনেও যিনি বলে উঠেন, “শুধু সময়ের অপেক্ষা করতে হবে, দেখবে খুবই ভালো চাকরী হবে তোমার”।

৫। পরীক্ষায় ফেল করার পরে ও যখন কেউ বলেন, “ভালো হয়েছে, আগামী বছর আরো অনেক ভালো রেজাল্ট করবে, আমি জানি”, তাঁর অবদান ভুলে যাওয়া উচিৎ নয়।

৬। কেউ স্বল্প বেতনের চাকরী করেন জেনেও যিনি, তাঁকে বলে উঠতে জানেন, “গ্রেট! কম বেতনের চাকরী হলেও, পর মুখাপেক্ষী তো নও, স্বাবলম্বী তো!!”, তাঁকে ভুলে যাওয়া উচিৎ নয়।

৭। তাঁর অবদান কি করে ভুলে যাবেন, গায়ের রং কালো বলে বিয়ের প্রস্তাব বাতিল হয়ে যাচ্ছে জেনেও যিনি বলে উঠতে জানেন, “গায়ের রং কালো নিয়েই অনেকেই জীবনে সুখে শান্তিতে সংসার করেছেন, স্বীয় যোগ্যতায় খ্যাতির শীর্ষে পৌঁছেছেন”।

৮। তুমুল ঝড় বৃষ্টির রাতে যখন পাশের বাড়ীর কেউ জানালা খুলে, গলা ফাটিয়ে চিৎকার করেই আশ্বস্ত করেন, “ভয় পাবেন না, আমরা আছি, কোনো ভয় নেই”, তাঁর অবদান কখনই ভুলে যাওয়া উচিৎ নয়।

৯। যিনি আপনার করা ভুল, ত্রুটির ক্ষেত্রে, নিজেই স্বেচ্ছায় সময় ব্যয় করে তা সংশোধন করে দিয়ে, সঠিক পরামর্শ প্রদান প্রয়োজন মনে করেন, তাঁর অবদান ভুলে যাওয়া উচিৎ নয়।

১০। আপনার বাড়ীর কাজে সাহায্য করার লোকটি যখন পরিবারের সুখে, দু:খে, সবার সাথে একসাথেই হেসে বা কেঁদে উঠেন, তাঁর অবদান ভুলে যাওয়া কি উচিৎ?

আর… … আর?

১১। সেই মহৎ ব্যাক্তিকে ভুলে যাওয়া উচিৎ নয়, যিনি একদমই অচেনা, অদেখা কাউকে আত্মহননে উদ্যত দেখে, নিজের জীবন বাজি রেখেই চলতে থাকা ট্রেনের সামনে লাফিয়ে পড়তে জানেন। নিজের বুক দিয়ে আগলে ধরে রেখেই, অন্যলোকে পাড়ি দেয়ার অটল সিদ্ধান্তকে স্থগিত করে দেওয়ার ক্ষমতা রাখেন।

অন্যের উপকার স্বীকার করুন। কারোও উপকার করতে না পারলেও আপনার দ্বারা যেন কেউ ক্ষতিগ্রস্থ না হয় সেই বিষয়ে সতর্ক থাকুন।

আল্লাহ্‌ আমাদের সহায় হউন, আমীন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন