জীবন উপদেশ: জীবনকে সহজ সরল করে তোলা যায় যেভাবে।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। বন্ধুরা, সবাই কেমন আছেন? অনেক দিন পর আপনাদের সাথে কিছু কথা বার্তা বলার জন্য হাজির হলাম।

বন্ধুরা, আমরা জানি দুনিয়া এখন অনেক এগিয়ে গেছে। সব কিছুতেই এখন প্রযুক্তির ছোঁয়া লেগেছে। জীবন হয়ে উঠছে বেগবান। কিন্তু, এতকিছুর পরেও মানুষের মনে শান্তি নেই। কারন, সবাই এখন হয়ে গেছে যান্ত্রিক ও জটিল। এই জটিলতার কারনে ঘটে চলেছে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা। যা জীবনকে করে তুলছে দুর্বিসহ। এমতাবস্থায় জীবনকে সহজ সরল করার জন্য আমাদের করনীয় কি হতে পারে সেই নিয়ে আমার আজকের এই আলোচনা।

তাহলে চলুন দেখি আমাদের করনীয় কি কি –

১। নিয়মিত আপনার সব ই – মেইল পড়ুনঃ প্রথম দিকে এটি একবার করতে কয়েক ঘন্টা সময় লাগতে পারে। কিন্তু একবার কাজটি করলে আপনার মনে পাবেন অনাবিল প্রশান্তি। সাধারণ ইনবক্স, প্রোমোশন এবং সোসিয়াল সব মেইল যেগুলো আপনার জন্য বিরক্তিকর যেসব ই-মেইল গুলো ওপেন করে দেখুন এবং আনসাস্ক্রাইব করে দিন।

২। আপনার ইনএকটিভ ফেসবুক বন্ধুদেরকে আনফ্রেন্ড করুনঃ আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টে যান। স্ক্রল করে নিচে নামুন। আপনার পোস্ট দেখে না বা কোন লাইক/ কমেন্ট করে না এমন ফ্রেনডদের আনফ্রেন্ড করুন।

৩। কয়েক দিনের দুপুরের খাবার অগ্রীম তৈরী করুনঃ একটি বড় ডিশে কয়েকদিনের খাবার তৈরী করুন তারপর কয়েকটি ভাগে ভাগ করে ফ্রিজে রেখে দিন। প্রতিদিন একটি একটি করে বাহির করে খান। প্রতিদিন খাবার নির্বাচন আপনার ইচ্ছাশক্তিকে ধ্বংশ করে।

৪। আপনার অব্যবহৃত কাপড় কাউকে দিয়ে দিনঃ আপনার এমন কিচু প্রিয় কাপড় চোপড় রয়েছে, যেগুলো আপনি বার বার ব্যবহার করতে পছন্দ করেন। কিন্তু, এগুলোর পাশাপাশি কিছু কাপড় চোপড় আছে যেগুলো আপনি কখনও ব্যবহার করেন না। এই ধরনের অব্যবহৃত পোশাক গুলো আপনার আশেপাশের গরীব মানুষদের মধ্যে বিলিয়ে দিন। এতে একদিকে যেমন সমাজ উপকৃত হবে, অন্যদিকে আপনার নিজের মানসিক প্রশান্তির উৎস হিসেবে কাজ করবে।

৫। নিজের জন্য ইউনিফর্ম নির্বাচন করুনঃ আপনি হয়ত জানেন, স্টিব জবস, বারাক ওবামা, মার্ক জুকার্বাগ এর মত আন্তর্জাতিক বিজনেস মেগনেটগন প্রতিদিন একই ইউনিফর্ম পড়েন! চেষ্টা করুন আপনার নিজের জন্য বা নিজ প্রতিষ্ঠানে কর্মরত সকলের জন্য একটি ইউনিফর্ম নির্বাচন করতে। মানুষ আপনাকে বিচার করবে আপনার দৃষ্টিকোণ থেকে।

৬। ঘুমাতে যাওয়ার আগে আপনার ফোনের এয়ারপ্লেন মুড অন করুনঃ রাতের ঘুম নিরবিচ্ছিন্ন ও নিশ্চিন্ত করতে ঘুমাতে যাওয়ার আগে আপনার ফোনের এয়ারপ্লেন মুড অন করুন এবং সকালের নাস্তা করার পর এয়াপ্লেন মুড অফ করুন। আমি নিশ্চিত আপনার সকালটা অন্যান্য দিনের চেয়ে ১০ গুন বেশি ভালো কাটবে।

৭। প্রথমে হ্যাঁ বলুনঃ  নতুন কোন বিষয়ে অফার পেলে প্রথমে হ্যাঁ বলুন। তারপরে ঐ বিষয়ে ভাল ভাবে জেনে কর্মপন্থা ঠিক করুন। দেখবেন বিষয়টা খুব সহজেই আয়ত্তে নিয়ে আসতে পারছেন।

 

সকলের জীবন সুন্দর ও আনন্দময় হোক এই প্রত্যাশায় শেষ করছি। আল্লাহ্‌ হাফিজ।

Related Posts