জীবন বদলে দেয়া কিছু অভ্যাস

জীবন বদলে দেয়া কিছু অভ্যাস – অভ্যাস মানুষের সব কাজের মূল। খারাপ অভ্যাস কি পরিবর্তন করে, ভালো অভ্যাস কে কাজে লাগিয়ে আমারা আমাদের জীবনকে সফল ও সার্থক করতে পারি। জীবনকে সাফল্যের দিকে নিয়ে যায় এমন কিছু অভ্যাস নিচে আলোচনা করা হলো।

# প্রত্যুষে ঘুম থেকে ওঠা

সকলেই নির্ধারণ করে সারা দিনটি কেমন যাবে। তাছাড়া সকালে ঘুম থেকে উঠলে নির্মল পরিবেশে বেশি কাজ করার সুযোগ হয়। সকালের শুরুতেই অফিস বা ক্লাসের প্রয়োজনীয় কাজ সহজে করে ফেলা যায়।

# নিয়মিত ব্যায়াম করা

প্রতিদিন সকালে অন্তত ১৫ মিনিট ব্যায়াম করতে হবে। যার সারাদিন অনেক বেশি শক্তি নিয়ে কাজ করতে সাহায্য করবে। এক্ষেত্রে নামাজ পড়া বা হাঁটার অভ্যাস ও ব্যায়ামের উত্তম বিকল্প হতে পারে

#কাজের তালিকা করা

সারাদিনের কাজের তালিকা করুন। প্রয়োজনে রাতে ঘুমানোর পূর্বে এ তালিকা করে রাখুন। ফলে আপনার ঘুম থেকে ওঠার প্রেরণা তৈরি হবে।

#সময়ানুবর্তিতা মেনে চলা

কম সময়ে বেশি কাজ করতে হলে অবশ্যই সময় বেঁধে কাজ করতে হবে। কাজের জন্য বরাদ্দকৃত সময়েই তা শেষ করার চেষ্টা করতে হবে। আজকের কাজ আগামী দিনের জন্য ফেলে রাখা যাবে না।

#ধৈর্যশীল ও পরিশ্রমী হ‌ওয়া

সফলতা শুধু সৌভাগ্য থেকেই হয় না, এতে দৃঢ়-সংকল্প ধৈর্য এবং কঠোর পরিশ্রম প্রয়োজন। তাই ধৈর্য ও পরিশ্রমের সাথে কাজ করলে সহজেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

#কখনো হাল না ছাড়া

যেকোনো কাজের ব্যর্থতা আপনাকে শুধু শেখাবে না, কোন বিষয়ে ঘাটতি রয়েছে তাও দেখিয়ে দেবে। তাই ব্যর্থতায় হতাশ না হয়ে নবোদ্যমে পুনরায় চেষ্টা চালিয়ে যেতে হবে।

#অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করা

অতিরিক্ত অর্থ মানুষকে বিপথগামী করে। সাফল্য লাভে তাই অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। সেই সাথে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে হবে।

#কৃতজ্ঞ থাকা, সন্তুষ্ট থাকা

কৃতজ্ঞ থাকা বা সন্তুষ্ট হওয়া সুখী হওয়ার একটি মৌলিক গুণ। অন্যের ধন-সম্পদ দেখে হা -হুতাশ করার কিছু নেই। বরং নিজের যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকার চেষ্টা করুন।

#বাচালো তা পরিহার করা

নিজেকে জ্ঞানী জাহির করতে গিয়ে বেশি কথা বলা যাবে না। এটা কখনো সম্মান বয়ে আনে না। তাই বেশি কথা পরিহার করুন। দেখবেন আপনার জীবন উজ্জ্বল হচ্ছে।

*সব শেষে একটা কথাই বলবো । নিজের উপরে কোন উক্তি দাতা নেই । তাই নিজেকে নিজেই ঠিক করার পরিকল্পনা করুন।

Mentors’ Speech

***মানুষের অভ্যাস তার জীবনকে পরিচালিত করে। অভ্যাসের শক্তিকে কাজে লাগাতে পারলেই জীবনের সাফল্য লাভ সম্ভব। পুলিৎজার পুরস্কার বিজয়ী মার্কিন সাংবাদিক চার্লস ডুহিগ তার আত্মউন্নয়নমূলক বেস্ট সেলিং বই “The power of Habit”- এ অভ্যাসকে কাজে লাগানোর সঠিক শিক্ষা ব্যক্ত করেছেন। সেগুলো হলো—-
1/ যেকোন নেশা বাকশক্তি পরীক্ষার
2/ নিয়ন্ত্রিতভাবে অর্থ খরচ
3/ সময় মত সকল কাজ সম্পাদন
4/ আলস্য পরিহার
5/ অভ্যাস নিয়ন্ত্রণের মাধ্যমে আত্মবিশ্বাস বৃদ্ধি

আর্টিকেলটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ। আসলে আপনি নিজেই একটা বড় আর্টিকেল তাই নিজেকে নিজেই মোটিভেশন দিন , দেখবেন সব কিছু ঠিক হয়ে গেছে ।

Related Posts

10 Comments

  1. জীবনকে বদলে দেওয়ার জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ এবং আমি এই আর্টিকেলটি পড়ে আমার জীবনকে সুন্দরভাবে সাজিয়ে নিয়েছি

মন্তব্য করুন