জেনে নিন ফুটবলের কিছু অজানা তথ্য যেগুলো হয়তো আপনি বা আপনার বন্ধুরা কেউ জানেন না।

আসুন জেনে নিই সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল নিয়ে কিছু অজানা তথ্য:

কেমন আছেন সবাই আশা করছি সকলেই ভাল আছেন। আজকে আপনাদেরকে ফুটবলের কিছু অজানা তথ্য জানাবো যেটি হয়তো আপনি নিজেও জানেন না চলুন জেনে নেই সেসব কথা।

অনেক বিশেষজ্ঞের মতে ফুটবলের উৎস চীন থেকে:

যদিও অনেকে মনে করেন ফুটবলের খেলাটি ইংল্যান্ডে উদ্ভূত হয়েছিল, তবে সত্যটি হ’ল যে একই রকম একটি খেলার উপস্থিতি প্রমাণটি 5 ম শতাব্দীর বি.সি. চীন।

আমি নিজেও জানতাম না যে বৃহত্তম ফুটবল স্টেডিয়ামটি উত্তর কোরিয়ায় রয়েছে:

উত্তর কোরিয়া সঠিকভাবে ফুটবল খেলার জন্য পরিচিত না তবে এটি বিশ্বের বৃহত্তম ফুটবল স্টেডিয়াম রয়েছে। পিয়ংইয়াংয়ের রুনগ্রাদো মে ডে স্টেডিয়ামটির ধারণক্ষমতা রয়েছে দেড় লক্ষ।

আপনি জানেন কি প্রথম পেশাদার ক্লাবটি 1857 সালে প্রতিষ্ঠিত হয়েছিল?

শুধুমাত্র বিশ শতকে পেশাদার ফুটবল পুরো বিশ্বে পৌঁছেছিল। তবে, ১৯ শতকের মাঝামাঝি ইংল্যান্ডের প্রো ক্লাব ছিল, প্রথমটি ছিল শেফিল্ড ইউনাইটেড যা আজও বিদ্যমান।

আপনি কি জানেন এই পর্যন্ত কতবার ফুটবলের আকার পরিবর্তন করা হয়েছে?

বলের আকারটি 120 বছর ধরে একই রকম হয়েছে।ফুটবলের আনুষ্ঠানিক আকার 70 সেন্টিমিটার পরিধি। সে আকারটি এক শতাব্দী ধরে পরিবর্তন হয়নি।

আপনি জানেন কি বিশ্বের দ্রুততম গোল কত সময় লেগেছিল এবং কে করেছিল?

দ্রুততম গোলটি এভার 2 সেকেন্ডে স্কোর হয়েছিল
২০০৯ সালের নভেম্বরে একজন সৌদি আরব খেলোয়াড় নওয়াফ আল-আবেদ গোলটি করেছিলেন যা ফুটবল ইতিহাসের দ্রুততম লক্ষ্য বলে মনে করা হয়। তিনি উদ্বোধনী শিসের পরে গোলটি করতে পেরেছিলেন, এবং বলটি কেন্দ্র থেকে ভ্রমণ করতে দুই সেকেন্ড সময় নিয়েছিল জালের পিছনে

পৃথিবীর ইতিহাসে দীর্ঘতম গোলটি কতদূর থেকে করা হয়েছে তা জানেন কি?

দীর্ঘতম লক্ষ্যটি 92 মিটার থেকে স্কোর হয়েছিল
স্টোক সিটির গোলরক্ষক আসমির বেগোভিচ। ২০১৩ সালের নভেম্বরে প্রায় ৯২ মিটার দূরে একটি গোল করতে পেরেছিলেন। এই অবিশ্বাস্য গোলের জন্য ধন্যবাদ তিনি এখন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বইটিতে রয়েছেন।

ব্রাজিলের সমর্থক যারা আছে তারা জেনে নিন সর্বাধিক ব্যয়বহুল ফুটবল চুক্তি মূল্য 600 মিলিয়ন;

প্যারিস সেন্ট জার্মেইনের সাথে নেইমারের চুক্তিটি মোট নগদ 600 মিলিয়ন ডলারেরও বেশি এবং 2022 অবধি দলের সাথে তাঁর থাকার অন্তর্ভুক্ত রয়েছে।
বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডে এক সময় বন্ধ ছিল ফুটবল:

14 শতকে ইংল্যান্ডে ফুটবল অবৈধ ছিল। রাজা দ্বিতীয় এডওয়ার্ড এই নিষেধাজ্ঞার প্রবর্তন করেছিলেন কারণ এই খেলাটি অত্যন্ত সহিংস বলে মনে করা হয়েছিল, কারণ এটি ক্ষুব্ধ জনতা দ্বারা খেলা হয়েছিল যারা গ্রামগুলির মধ্যে বলটি লাথি মারত। ফুটবল খেলতে দেখা যায় এমন লোকদের কারাবন্দি করা হয়েছিল।

বৃহত্তম ফুটবল উইন ছিল 149-0:

ফুটবলের একটি খেলায় সবচেয়ে বড় জয় ২০০২ সালে মাদাগাস্কারে রেকর্ড করা হয়েছিল, কারণ দেশের চ্যাম্পিয়ন অ্যাডেমা স্টেড অলিম্পিক ল’মির্নকে ১৪৯ গোলে হারিয়েছে।

মাত্র 8 টি স্বতন্ত্র দেশ ফিফার সদস্য নয়:

এর মধ্যে রয়েছে মোনাকো, ভ্যাটিকান, কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ এবং টুভালু।

Related Posts

10 Comments

মন্তব্য করুন