জ্ঞান নিয়ে অহংকার করা উচিৎ কাজ নয়

  • বিসমিল্লাহির রহমানির রহিম
    আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করছি আপনারা সবাই ভালো আছেন আল্লাহর অশেষ রহমতে আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। হাঠাৎ করে রেগে যাওয়া বা কারো সাথে খারাপ ব্যবহার করা মোটেই উচিৎ কাজ নয়।প্রকৃত জ্ঞানী মানুষ কখনও কারো সাথে খারাপ ব্যবহার করতে পারে না।জ্ঞান যতোই অর্জিত হয় মানুষ ততোই জ্ঞানের বিশালতায় হারিয়ে যায়।ফলে সে নিজের ক্ষুদ্রতা বুঝতে পারে।
    জ্ঞানী ব্যক্তি বিনয়ী হয়।এটা অস্বাভাবিক কিছু না।একজন শিক্ষকের কাছে সবাই ভালো ব্যবহার আশা করে। যদি কোন শিক্ষক খারাপ কাজ করে তখন সবাই অবাক হয়।তেমনি প্রত্যেক মানুষ নিজ নিজ ক্ষেত্রে জ্ঞানী।তাই সবার উচিৎ ভালো ব্যবহার করা অহংকার থেকে বিরত থাকা।

    ইসলামি দার্শনিক আবু তাহের মিসবাহ বলেন, গাছের যে ডালে ফল ধরে সে ডাল ফলের ভারে ঝুকে নত থাকে আর যে ডালে ফল নেই সেই ডাল মাথা উঁচিয়ে থাকে।এটা চিরন্তন সত্য। মানব জীবনে এই সত্যের প্রতিফল আমরা দেখতে পায়।জগতে যিনি যত বড় জ্ঞানী, যত বড় গুণী তিনি ততো বড় বিনয়ী।পক্ষান্তরে যার জ্ঞান যত কম সে ততো বেশি অহংকারী।
    প্রকৃত জ্ঞানী ব্যক্তি মানুষের অন্তর্চক্ষু খুলে দেয়। জ্ঞান সমুদ্রের বিশালতা তাকে হতবাক করে দেয়।নিজের জ্ঞানের ক্ষুদ্রতা তার সামনে ফুটে ওঠে। এতে সে বিনয়ে অবনত হয়।পক্ষান্তরে যার অন্তর্চক্ষুর সামনে মুর্খতার আবরণ থাকে। সে জানে না জ্ঞান সমুদ্রের বিশালতার কথা।তাই সে সামান্য জ্ঞান নিয়ে অহংকার করে।সে নিজেকে মহাজ্ঞানী ভেবে বড়াই করে।
    পৃথিবীতে জ্ঞানের খুব অল্প মানুষই অর্জন করতে পারে।কোন মানুষ ‘সবজান্তা’হয়ে উঠতে পারে না। তাই যে জ্ঞান নিয়ে অহংকার করা হয় সেই জ্ঞান কারো কাজে আসে না।আর নিজের অল্প জ্ঞান নিয়ে নিরহংকার হলে মানুষের কাছে সম্মান বেড়ে যায়।
    ইসলামের অপর দার্শনিক ইমাম শা’বী (রহ.) বলেন,
    জ্ঞানের তিন স্তর আছে,যে ব্যক্তি জ্ঞানের প্রথম স্তর অর্জন করে তার নাক উচু হয়ে যায় এবং মনে করে যে সে জ্ঞান অর্জন করে ফেলেছে।
    ২য় স্তরে যে ব্যক্তি জ্ঞান অর্জন করে সে নিজেকে ছোট মনে করতে শুরু করে এবং সে বুঝতে পারে যে তার জ্ঞান অর্জন হয় নি।
    ৩য় স্তরে যে ব্যক্তি সে শুধু আফসোস করতে থাকে হায় হায় জ্ঞান তো কখনো অর্জন করা সম্ভব না।
    আজকের আর লিখছি না।আমি যতটুকু জানি আপনাদের কে জানালাম। ভুল হলে ক্ষমা করবেন আর ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না।
    আল্লাহ হাফেজ।

Related Posts