জয়তুন তেল চুলের যত্নে

আসসালামু আলাইকুম কেমন আছে আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছে। আপনারা সকলেই যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি সবসময়।

চুল মানবদেহের এক অপরিহার্য অংশ। যুগ যুগ ধরে তাই চুলের যত্নে মানুষ মগ্ন থাকতে দেখা গেছে। এই চুল নিয়ে তাই বের হয়েছে নানান ধরণের কাব্যকথা নানান ধরণের গল্পকথা। চুলের গুরুত্ব কতখানি তার কথা বলে এক বাক্যে শেষ করা যাবে না। তাই ভালো এবং লম্বা চুলের গুরুত্ব সব প্রজন্মে রয়েছে।

যুগ পাল্টেছে ঠিকই কিন্তু লম্বা চুলের গুরুত্ব কোনো অংশে কমে নি। আজ মানুষ লম্বা চুলের যত্নে নানান উপায় অবলম্বন করে। কিন্তু বর্তমানে নানা ধরণের প্রসাধনীর ব্যবহার,সেই সাথে সঠিক যত্নের অভাব ,নানান ধরণের কাজের চিন্তার ফলে লম্বা চুল রাখা হয়ে উঠে না। চুল আমাদের খুবই গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু আমরা অনেকেই চুলের জন্য সঠিক যত্ন নিতে পারি না। তাই আজ আমি চুলের যত্নে একটি গুরুত্বপূর্ণ উপাদানের কথা আপনাদের সামনে তুলে ধরবো। আশাকরি আপনাদের উপকার হবে।

চুলের যত্নে আজকে আমি আপনাদের সামনে যে উপাদানের কথা আলোচনা করব তার নাম হলো জয়তুন। এটি একটি ফল। এই ফলটি পূর্ব ভুমধ্যসাগরীয় উপকূলীয় অঞ্চল সমূহে জয়তুন ফল জম্মে থাকে। এই ফলটি দিয়ে তৈরিকৃত তেল চুলের যত্নে খুবই উপকারী ভূমিকা পালন করে থাকে। কিন্তু অনেকেই জলপাইকে  জয়তুন ভেবে ভুল করে থাকেন। কিন্তু জলপাই এবং জয়তুন কখনোই এক জিনিস নয়।
জয়তুনের তেল শুধুমাত্র চুলের যত্নে নয় মানবদেহের নানান ধরণের রোগের উপশম হিসেবে ব্যবহার করা হয়ে থাকে এই তেল। জয়তুন থেকে তৈরিকৃত তেলের নানাবিধ উপকারিতা থাকা সত্ত্বে জয়তুনকে “সাদা স্বর্ণ” হিসেবে আখ্যায়িত করা হয়।

জয়তুন তেল এর ব্যবহার শুধুমাত্র চুলের যত্নে নয় বরং রন্ধন শিল্পে এবং চিকিৎসা শিল্পে এই তেলের রয়েছে নানাবিধ ব্যবহার। চুলের যত্নের জন্য সর্বাধিক প্রসিদ্ধ হলো এই তেল। চলুন তাহলে জেনে আসি চুলের যত্নে এর কার্যকরী গুন্ সম্পর্কে:

১.জয়তুনের তেলে রয়েছে এন্টি অক্সিডেন্ট এবং ফ্যাটি এসিড যা কিনা চুলের যত্নে এবং চুলের বৃদ্ধিতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে থাকে।
২.জয়তুনের তেলে রয়েছে ভিটামিন এ যা কিনা চুলকে মসৃন রাখতে খুব কার্যকরী ভূমিকা পালন করে।
৩.এই তেল চুলের কার্যকরী গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
৪.চুল পড়া রক্ষায় খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে এই তেল।

এতক্ষনে আপনারা নিশ্চয় বুঝতে পেরেছেন চুলের যত্নে  এই তেলের হরেক রকম উপকারিতা সম্পর্কে। আশাকরি চুলের যত্নে আপনারা এই তেল অবশ্যই ব্যবহার করবেন। এই এইটুকুই। ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

15 Comments

মন্তব্য করুন