ট্রেনে আমেরিকা, রাশিয়া আর আফগানিস্তানের নাগরিকের মজার কাণ্ড! রম্যগল্প!! হাসির গল্প!!!

একবার আমেরিকার এক নাগরিক রাশিয়ার সাইবেরিয়ার তুন্দ্রা অঞ্চলে বেড়াতে গেছে। তুন্দ্রা অঞ্চলের কথা ছোটোবেলায় ভূগোল বইয়ে সে অনেক পড়েছে। বই পড়ে সে জেনেছে, তুন্দ্রা অঞ্চলে অনেক বল্গাহরিণ দেখতে পাওয়া যায়। ঘাসের বিশাল প্রান্তর ও খুব সুন্দর বনভূমি দেখতে পাওয়া যায়। বড়দের কাছে ছোটোবেলায় সেসবের অনেক গল্পও শুনেছে।

সে কারণে তার বহুদিনের শখ ছিলো রাশিয়ার সাইবেরিয়ার তুন্দ্রা অঞ্চলে বেড়াতে গিয়ে বল্গাহরিণ দেখবে। তাই সে অনেক দিনের শখ মেটাতে রাশিয়ার সাইবেরিয়ার তুন্দ্রা অঞ্চলে বেড়াতে এসেছে। ঠিক সেসময় রাশিয়ার সাইবেরিয়ার সেই তুন্দ্রা অঞ্চলে আবার আফগানিস্তানের এক নাগরিকও বেড়াতে গেছে। তারও খুব শখ ছিলো রাশিয়ার সাইবেরিয়ার তুন্দ্রা অঞ্চলে বেড়াতে গিয়ে বল্গাহরিণ দেখবে, ঘাসের বিশাল প্রান্তর ও বনভূমি দেখবে। তাই সেও তুন্দ্রা অঞ্চলে বেড়াতে এসেছে।

তুন্দ্রা অঞ্চলের বিস্তৃর্ণ বরফঢাকা এলাকায় বেড়ানো শেষে আমেরিকার নাগরিক আর আফগানিস্তানের নাগরিক ট্রান্স সাইবেরিয়ান রেলওয়ে দেখার জন্য ট্রেনে চড়লো। আমেরিকার নাগরিক আর আফগানিস্তানের নাগরিক কিন্তু তাদের দেশ থেকে রাশিয়ার সাইবেরিয়ায় আলাদা আলাদাভাবে বেড়াতে এসেছে। তাই কারো সাথে কারো কোনো পরিচয় বা জানাশোনা ছিলো না। যাহোক, তারা কিন্তু আলাদা আলাদাভাবে এলেও ভাগ্যচক্রে সাইবেরিয়ার ট্রেনের একই কম্পার্টমেন্টে উঠলো।

সেই কম্পার্টমেন্টে একজন রাশিয়ার নাগরিক বসে ছিলো। ট্রেনের সেই কামরায় আর কোনো লোকজন ছিলো না। আমেরিকার নাগরিক, রাশিয়ার নাগরিক আর আফগানিস্তানের নাগরিক; এই তিন দেশের তিন নাগরিক ছিলো তখন ট্রেনের সেই কামরায়। ট্রেনে তিন দেশের তিন নাগরিকের মধ্যে অল্প সময়ে বেশ আলাপ পরিচয় হলো। একপর্যায়ে আমেরিকার নাগরিক খুব ভাব দেখিয়ে তার গায়ের দামী জ্যাকেটটা ট্রেনের জানালা দিয়ে বাইরে ফেলে দিলো।

তাই দেখে রাশিয়ার নাগরিক আর আফগানিস্তানের নাগরিক বললো, আহা করলেন কী, করলেন কী; এতো দামী জ্যাকেটটা জানালা দিয়ে বাইরে ফেলে দিলেন? আমেরিকার নাগরিক তখন খুব গর্ব করে বললো, আরে রাখেন দামী জ্যাকেট। আমাদের আমেরিকায় এরকম দামী জ্যাকেট অনেক পাওয়া যায়।

আমেরিকার নাগরিকের গর্ব করার ভাবভঙ্গি দেখে রাশিয়ার নাগরিক আর স্থির থাকতে পারলো না। সে একটা দামী ভদকার বোতল ব্যাগ থেকে বের করে জানালা দিয়ে বাইরে ফেলে দিলো। তাই দেখে আমেরিকার নাগরিক আর আফগানিস্তানের নাগরিক বললো, আহা করলেন কী, করলেন কী; এতো দামী ভদকার বোতলটা জানালা দিয়ে বাইরে ফেলে দিলেন?

রাশিয়ার নাগরিকও তখন খুব গর্ব করে বললো, আরে রাখেন দামী ভদকার বোতল! আমাদের রাশিয়ায় এরকম দামী ভদকার বোতল অনেক পাওয়া যায়। আফগানিস্তানের নাগরিক তখন ভাবলো যে তারও তো কিছু একটা করা উচিত। তো সেসময় আমেরিকার অনেক সৈন্য আফগানিস্তানের বিভিন্ন স্থানে যুদ্ধ করছিলো। তাই সে চট করে উঠে দাঁড়িয়ে আমেরিকার নাগরিককে জাপটে ধরে জানালা দিয়ে বাইরে ফেলে দিলো।

তাই দেখে রাশিয়ার নাগরিক আফগানিস্তানের নাগরিককে বললো, আহা-হা কী করলেন, কী করলেন?আমেরিকার নাগরিককে বাইরে ফেলে দিলেন? তখন আফগানিস্তানের নাগরিক বললো, যা করেছি ঠিকই করেছি। আমাদের দেশের আনাচে কানাচে অনেক জায়গায় এখন এরকম অনেক আমেরিকান নাগরিক পাওয়া যায়!!!

সাইফুল হক : লেখক, সম্পাদক, গবেষক।

ট্রেন, আমেরিকা, নাগরিক, হাসির গল্প

Related Posts

15 Comments

  1. গল্পাকারে এখানে একটি দেশকে খাটো করে দেখানো হয়েছে….যদি কোন কারনে একটি রাষ্ট্র অন্য কারো মনোকষ্টের কারন হয়ে দাড়ায়,মনে রাখতে হবে… তার জন্য দেশ বা রাষ্ট্র দায়ী নয়,বরং কিছু মানুষ ও তাদের ভুল সিদ্ধান্ত দায়ী….

মন্তব্য করুন