ডায়েরি নিয়ে আবেগ মাখা কিছু কথা

ডায়েরি! ডায়েরি মানেই এক নিবিড় ভালোবাসা। যদি তুমি তোমার ডায়েরিকে ভালোবাসতে পারো, তাহলে এই ডায়েরিই হয়ে উঠতে পারে তোমার সব থেকে ভালো ব্ন্ধু । ডায়েরি নিয়ে আবেগ মাখা কিছু কথা –

তোমার মনে হয়তো প্রশ্ন জাগতে পারে, কিভাবে এটা সম্ভব? আচ্ছা তুমিই একবার ভেবে দেখো তো, তোমার আশেপাশের বাঁকি সব্বাই তোমার আনন্দ গুলোকে ভাগ করে নিতে পারে। কিন্তু তোমার দুঃখ গুলো? সেগুলো কি একই ভাবে ভাগ করে নিতে পারে?

অবশ্যই না। কিন্তু তোমার ডায়েরি কিন্তু সেটা পারে। তাঁর সাথে তুমি যাই আলাপ করো না কেনো, সে তোমার প্রতিটা কথা খুব যত্ন করে তার বুুকেঁ আগলে রাখে। হ্যাঁ, হয়তো তোমার ডায়েরিটা তোমার সাথে কথা বলতে পারেনা। কিন্তু তোমার ডায়েরিটা অবশ্যই অবশ্যই তোমার রাগ, ভালোবাসা, হাঁসি, কাঁন্না, সুখের অনুভূতি, দুঃখের অনুভুতি, কষ্ট, অভিমান এই সবকিছুই তার নিজের বুঁকের মাঝখানে খুব যত্ন করে, অনেক ভালোবাসা দিয়ে আগলে রাখতে পারে।

এই ডায়েরিই হয়ে উঠতে পারে তোমার মন খারাপের সেই মুহুর্তের সাথি। হয়ে উঠতে পারে তোমার প্রিয় কিছু মুহুর্তের সাথি। সত্যিই! বিষয়টা খুব সুন্দর, তাইনা?

একবার চোখ বন্ধ করে ভেবে দেখো। ভাবো, তুমি প্রথম কাউকে ভালোবেসে ফেলেছো। সেই প্রথম দেখার দিনটা। সেই মনের কোনে আনন্দের ছোঁয়াটা। সেই ভালোবাসার মায়ামাখা মধুর নেশাময় অনুভুতিটা। তাকে দেখে তোমার ঠোটের কোণটা নিজের অজান্তেই হালকা উপরের। দিকে উঠে যাওয়ার মুহুর্তটা।

তার হাসি মাখা মুখটা জুড়ে তাঁরা,এমনকি চাঁদের চেয়েও উজ্জল ও সুন্দর কিছু অনুভব করার মুহুর্তটা। তাকে একবার চোখের সামনে দেখতে পেলে, তুমি কে? তুমি কোথায়? তোমার অাশেপাশে কতো মানুষ? তখন পরিস্থিতিটা কেমন? এই সব কিছু ভুলে গিয়ে শুধু তার খেয়ালে মেতে ওঠার মুহুর্তটা। শুধুই তাকে নিয়ে ভাবতে থাকার মুহুর্তটা।

ভাবতেই কি দারুণ লাগে, তাইনা? এই অনুভুতি মাখা সময়গুলো একজন মানুষ কোনদিনও ভুলতে চায়না। নিশ্চয় তুমিও চাইবেনা? একবার ভেবে দেখো, তুমি তোমার ডায়েরিতে তোমার এই সকল অনুভুতি গুলো ভালোবাসা দিয়ে লিখে রেখেছো। তারপর কোন একদিন যখন তোমার খুব মন খারাপ হবে তখন সেই ডায়েরিটা তোমাকে তোমার অতীত মনে করিয়ে দেবে।

সেই আনন্দের মুহুর্ত গুলো মনে করিয়ে দেবে। তখন হয়তো তোমার মনে হবে, সত্যিই ডায়েরিটায় আমার সব থেকে ভালো বন্ধু। তখন হয়তো তোমার আর আগের মতো অতোটা মন খারাপ থাকবেনা। একটু হলেও ভালো লাগবে। কারণ তোমার ডায়েরিটা তোমাকে আবার তোমার জীবনের সব থেকে আনন্দের মুহুর্তে ফিরিয়ে নিয়ে যাবে।

নির্বাক হয়েও তোমাকে বলবে-” মন খারাপ? কেনো মন খারাপ? তোমার জীবনের এই আনন্দের দিনগুলোর কথা ভাবো তো। আজকে যতটা কষ্ট পেয়েছো তার থেকেও অনেক বেশি আনন্দ পেয়েছিলে সেদিন। জীবন তোমাকে শুধু আনন্দই দেবেনা, মাঝে মাঝে অনেক কষ্ট দেবে। কারণ জীবন। তোমাকে সামনে এর থেকে হাজার গুণ বেশি আনন্দ দেবে। তাই কষ্টটা তোমার জন্য পরিক্ষা সরুপ। তুমি সেই সীমাহীন সুখের জগ্য কি না তা যাচাইয়ের পরিক্ষা। কষ্ট সহ্য করে প্রমাণ করে দাও, তুমি জগ্য। ”

এভাবেই তোমার ডায়েরি তোমাকে মন খারাপ করে থাকতে দেবেনা। আমি ভালোবাসি আমার ডায়েরি♥

Related Posts