ডিজিটাল বাংলাদেশ এর খুটি থেকে নাটি

ডিজিটাল বাংলাদেশ একটি নতুন বিশ্ব, একটি নতুন ধারণা, একটি নতুন স্বপ্ন। ডিজিটাল বাংলাদেশ অর্জনের লক্ষ্য নিয়ে বাংলাদেশ এখন গৌরবময়। আমাদের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল হিসাবে গড়ে তোলার ঘোষণা দিয়েছিলেন। তখন থেকেই এই ধারণাটি বাংলাদেশের জনগণের কাছে প্রায় এক ঠোঁট শব্দ হয়ে দাঁড়িয়েছে।

ডিজিটাল বাংলাদেশের অর্থ: আমাদের জীবন আজ বিজ্ঞানের অফসুট দ্বারা পরিচালিত। মানব সভ্যতার ইতিহাসে বিজ্ঞান এক নতুন যুগের সূচনা করেছে। কম্পিউটার উদ্ভাবন শ্রদ্ধার সবচেয়ে নির্ধারক উপাদান factor এটি বিশ্বব্যাপী বিশ্বের একটি বৈপ্লবিক পরিবর্তন এনেছে। কম্পিউটার-ইন্টারনেট সিস্টেমের ভিত্তিতে তথ্য প্রযুক্তি (এটি) এর মাধ্যমে এই পরিবর্তনটি সম্ভব হয়েছে। মাইক্রো ইলেক্ট্রনিক পদ্ধতি যার মাধ্যমে সমস্ত প্রকারের তথ্য সংগ্রহ করা হয়। সংযুক্ত, সংরক্ষিত, প্রক্রিয়াজাতকরণ এবং প্রেরণ “তথ্য প্রযুক্তি” হিসাবে পরিচিত। এই তথ্য প্রযুক্তি বা কম্পিউটার এবং ইন্টারনেট ভিত্তিক বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ বলা হয়।

বাংলাদেশে প্রয়োজনীয়তা: বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। একাত্তরের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পরে আমরা স্বাধীনতা অর্জন করেছি। তখন বিজ্ঞান যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে সোনার বাংলা হিসাবে গড়ে তোলার প্রচার শুরু করে। তবে এটা অত্যন্ত দুঃখের বিষয় যে আমরা 38 বছরের স্বাধীনতার দীর্ঘকাল অতিবাহিত হওয়ার পরেও একটি উন্নয়নশীল দেশের মাত্রা পেরিয়ে যেতে পারিনি। এখনও কোন প্রত্যাশিত উন্নয়ন অর্জিত হয়নি। প্রধান কারণ হ’ল অলসতা, নৈতিকতার অভাব, কাজের চেয়ে বেশি আলোচনার প্রবণতা, উন্নত প্রযুক্তির সাথে এগিয়ে যাওয়ার প্রবণতা ইত্যাদি ইত্যাদি বাংলাদেশের সমস্ত কার্যক্রমে ডিজিটাল পদ্ধতির ক্রম সংযোগ, যদি সম্ভব হয় তবে জন্ম দিতে পারে একটি ডিজিটাল বাংলাদেশে। ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নের অংশ হিসাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কম্পিউটার-নির্বাচনী প্রচারের ভিত্তিতে সিসিটিভি ক্যামেরা স্থাপন করে দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলিকে নিয়ন্ত্রণের আওতায় আনতে পারলেই এই দৃষ্টিভঙ্গি পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে। আমরা আমাদের জাতীয় জীবনের নিম্নলিখিত ক্ষেত্রগুলিতে ডিজিটাল ব্যবস্থা প্রয়োগ করতে পারি।

শিক্ষামূলক ক্ষেত্র: শিক্ষা একটি জাতির মেরুদণ্ড। তাই ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে আমাদের অবশ্যই শিক্ষার ক্ষেত্রে আমাদের প্রথম অগ্রাধিকার রাখতে হবে। আমরা শিক্ষকদের বক্তৃতার বক্তৃতাগুলির একটি ভিডিও তৈরি করতে পারি এবং শিখার আগে সাদা স্ক্রিনে সেগুলি প্রদর্শন করতে পারি। একজন শিক্ষার্থী তার বাড়িতে বসে পড়াশোনা করতে পারে।

চিকিত্সা ক্ষেত্র: চিকিৎসা সুবিধাগুলি মানুষের অন্যতম প্রাথমিক প্রয়োজন। আধুনিক চিকিত্সা চিকিত্সা ক্ষেত্রে একটি নতুন বিশ্বের জন্ম দিয়েছে। যদি ইন্টারনেট সংযোগটি ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া যায় তবে কোনও রোগী অনলাইন ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে অফার প্রদান করে চিকিত্সকের সামনে উপস্থিত না হয়ে ওষুধের একটি প্রেসক্রিপশন গ্রহণ করতে পারেন।

কৃষিক্ষেত্র: আমাদের কৃষি নির্ভর দেশ। আমাদের দেশের ৮০% এরও বেশি মানুষ জীবিকা নির্বাহের জন্য কৃষির উপর নির্ভরশীল। তবে তারা কৃষির আরও পদ্ধতি সম্পর্কে অজ্ঞ, যেখানে বিশ্বের উন্নত দেশগুলি কৃষিক্ষেত্রের যান্ত্রিক পদ্ধতির वरदान ব্যবহার করে এই ক্ষেত্রগুলিতে বিজয়ী হয়েছে।

প্রশাসনিক ক্ষেত্র: আমাদের দেশের বেশিরভাগ অফিসগুলি দিনের পর দিন কাজের দিন ধরে ঘুষ নেওয়ার অপেক্ষায় কাজ এবং জীবন নিয়ে অত্যন্ত স্বচ্ছল। কম্পিউটার-ইন্টারনেট সিস্টেমের মাধ্যমে সিসিটিভি ক্যামেরা স্থাপন করে আমরা প্রশাসনকে গতিময়, কর্মমুখী এবং দুর্নীতিমুক্ত করতে পারি।

সুরক্ষা খাত: আমাদের জাতীয় জীবনের প্রতিটি ক্ষেত্রে সুরক্ষা আবশ্যক। কোনও জাতীয় সু-প্রতিষ্ঠিত সুরক্ষা ব্যবস্থা না থাকলে অগ্রসর হওয়ার আশা করতে পারে না। কম্পিউটার ইন্টারনেট সিস্টেমের মাধ্যমে সিসিটিভি ক্যামেরা স্থাপন করে এটি সম্ভব করা যায়। এই সিস্টেমটি তাদের দুরাচরণের ঘটনাগুলির দীর্ঘ সময় পরে দুর্বৃত্ত ঘটনা সনাক্ত করতে সহায়তা করবে।

কেনা বেচা ক্ষেত্র: কেনা বেচা আমাদের প্রতিদিনের বিষয়। প্রতিদিন আমরা আমাদের প্রতিদিনের জীবনের বিভিন্ন প্রয়োজনীয় জিনিস কেনার জন্য বাজার বা শপিংমলে যাই। যদি কম্পিউটার নেটওয়ার্কটি ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া যায় তবে আমরা আমাদের বাড়িতে থেকে আমাদের প্রয়োজনীয় ক্রয় করতে সক্ষম হব। কেবল দেশীয় জমিতেই নয়, ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ প্রদানের মাধ্যমে বিদেশেও বাড়ানো যেতে পারে।

যোগাযোগ খাত: “পরিবহন হ’ল সভ্যতা” – একটি বুদ্ধিমান উক্তি রয়েছে es দেশে একটি ভাল ও গতিশীল যোগাযোগ ব্যবস্থা না থাকলে সর্বাত্মক উন্নয়ন সম্ভব নয়। বর্তমানে যোগাযোগের বিষয়গুলির অনেকগুলি বিষয় হল কম্পিউটার-ইন্টারনেট সিস্টেমের মাধ্যমে বেরিং নিয়ন্ত্রিত। আমরা এই সিস্টেমের মাধ্যমে পুরো দেশকে আমাদের হাতের নাগালের মধ্যেও আনতে পারি।

প্রকাশনা খাত: কম্পিউটার নেটওয়ার্কের সাহায্য ছাড়া আমরা আজ প্রকাশনা বইয়ের কথা ভাবতে পারি না। কম্পিউটার প্রকাশনা ইতিমধ্যে আমাদের প্রকাশনা শিল্পে চালু হয়েছে।

Related Posts

2 Comments

মন্তব্য করুন