ডিজিটাল বাংলাদেশ

বর্তমান সরকার প্রথমবারের মতো ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার একটি পরিকল্পনা গ্রহন করেছেন। একটা রক্তক্ষয়ী যুদ্ধের ভেতর দিয়ে ১৯৭১ সালে আমরা আমাদের স্বাধীনতা অর্জন করেছি,২০২১ তার অর্ধশতাদ্বী পুর্ন হবে এবং সে কারনে এই সময়ের ভেতরেে আমাদের মাতৃভূমিকে একটি বিশেষ জায়গায় নেওয়ার একটি স্বপ্ন আমাদের সবাইকে স্পর্শ করেছিল। তাই ডিজিটাল বাংলাদেশ কথাটি শুধু একটি কথা হয়ে থাকে নি। এটাকে বাস্তরুপে দেওয়ার জন্য বাংলাদেশ সরকার এবং সাধারণ মানুষ একটি বড় উদ্দেগ্য নিয়েছে। প্রথমেই আমাদের জানা দরকার এনালগ ও ডিজিটাল কথাটি দিয়ে কি বোঝায়। পরিবর্তনশীল (বিচ্ছিন্ন)ডাটাকে যখন সংকেতের মাধ্যমে প্রকাশ করা হয় তখন তাকে এনালগ সংকেত বলে। উদাহরণ সরুপ আমাদের দৈনিক তাপমাত্রা কথা ধরা যাক, দিনের বিভিন্ন সময় বিভিন্ন তাপমাত্রা অনুভব হয়। এই অনুভব তাপমাত্রাকে যখন সংকেতরুপে প্রকাশ করি তখন তাকে এনালগ সংকেত বলি।
এনালগ সংকেত এর সাহায্যে আমরা নির্ভুল এবং সুক্ষন তথ্য পাই না,প্রাপ্ত মানের তারতম্য থাকে। এই এনালগ সংকেতকে নিদিষ্ট পদ্ধতিতে দুইটি অবস্থার মাধ্যমে প্রকাশ করা হয়।
এই অবস্থাগুলোকে অঙ্কের (Digit) মাধ্যমে প্রকাশ করার ফলে এনালগ সংকেতর তুলনায় আরও নির্ভুল এবং সুক্ষ থেকে সুতরাং তথ্য পাওয়া যায়। Digit এর মাধ্যমে সংকেত প্রকাশের জন্য ব্যবহৃত এই ধরনের সংকেতকে ডিজিটাল সংকেত বলে ইত্যাদি।

Related Posts