ডেইরি মিল্ক এর ইতিহাস

হ্যলো,শিরোনামটা দেখেয় তো বুজতে পেরেছো আজ কীসের সম্পর্কে লিখেছি আমি। হ্যাঁ এতা সত্যি আজ বলব ডেইরি মিল্ক এর জন্ন। ছোট-বড় সবার প্রিয় চকলেট ডেইরি মিল্ক এর ইতিহাস। শুরূ করা যাক তাহলে।

১৯০৫ সালের জুনে ইংল্যান্ডের বার্মিংহামে ক্যাডবেরি তার প্রথম দুগ্ধের মিল্ক বার তৈরি করে। এই নতুন ক্যাডবেরির আগের চকোলেট বারের তুলনায় দুধের ব অনুপাত বেশি। আর ১৯১৪ সালের মধ্যে এটি কোম্পানির সর্বাধিক বিক্রিত পণ্য হয়ে ওঠে। নতুন ক্যাডবেরি চকলেটের জন্য অনেকে অনেক নাম বলেছিলেন,যেমনঃ হাইল্যান্ড মিল্ক,জার্সি এবং ডেইরি মেইডকিন্ত। কিন্তুু যখন এক গ্রাহকের মেয়ে ডেইরি মিল্ক নামটি সাজেস্ট করে সবার নামটির মধ্যে একটা আকর্ষণীয় তার ভাব প্রকাশ পায়। ফল এবং বাদাম ১৯২৬ সালে দুগ্ধ মিল্ক লাইনের অংশ হিসাবে চালু হয়েছিল। সেই সময় ক্যাডবেরি ছিলেন যুক্তরাজ্যের ব্র্যান্ড লিডার। ক্যাডবেরি বারের উচ্চতর দুধের বিজ্ঞাপন এর জন্য একটি স্লোগানও তৈরী করা হয় ১৯২৮ সালে। স্লোগানটি হল”দেড় গ্লাস”।

১৯৮৬ থেকে ১৯৯২অবধি আইরিশ দুগ্ধের দুধের মোড়ক গ্রেট ব্রিটেনের চেয়ে আলাদা ছিল তবে ১৯৯৩ সাল থেকে এটি বিশ্বব্যাপী অভিন্ন র‍্যাপার ছিল।
২০১২ এর সেপ্টেম্বরে, ওজন হ্রাস করার জন্য ক্যাডবেরি বার খণ্ডগুলির আকারটিকে আরও বিজ্ঞপ্তি আকারে পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছিল।তবে১৯০৫ সাল থেকে বারটিতে আকারে তেমন উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায়নি।
২০০৭ সাল থেকে ক্যাডবুরির চকোলেট বারের মোড়কের স্বতন্ত্র বেগুনি বর্ণের করা হয়।
মূলত ১৯১৪ সালে রানী ভিক্টোরিয়ার শ্রদ্ধা হিসাবে এটি প্রবর্তিত হয়েছিল।
তবে ২০১৩ সালের অক্টোবরে নেসলে-র একটি আবেদন আদালতের এই রায়টি ফিরিয়ে দিতে সফল হয়েছিল।
জুলাই ২০১৮এ, ক্যাডবারি ঘোষণা করেছে যে এটি ৩০% কম চিনি সহ একটি নতুন ডেইরি মিল্ক সংস্করণ চালু করবে। জনস্বাস্থ্য ইংল্যান্ডের প্রধান পুষ্টিবিদ, অ্যালিসন টেডস্টোন বলেছেন, তিনি “সন্তুষ্ট যে” স্বাস্থ্যকর “পণ্য সরবরাহের জন্য সর্বশেষ… নাম” ম্যান্ডলেজ।

Related Posts