তবে এবার বই এর জয় হোক!

বই পড়ার কথা বললে অনেক এর শরীরে ১০৪° জ্বর উঠে যায় । বই পড়ার কথা বললে মনে হয় যুদ্ধের ঘোষণা করা হয়েছে আর প্রতিপক্ষ হচ্ছে বই । এর অবশ্যই কারন আছে আর তা হলো বই এর প্রতি আমাদের অনীহা । কেউ আমাদের কে বই পড়ার পরামর্শ দিলে তাকে আমরা অকর্মার দলে ফেলে দিই । আমরা যদি একবার বই এর প্রকৃত অর্থ গ্রহণ করতে পারি তবে বই এর প্রতি আমাদের আগ্রহ ক্রমান্বয়ে জন্মাবে । একটা বই একটা ভালো বন্ধুর থেকে কোন অংশে কিছু তেই কম নয় । একজন ভালো বন্ধু যেমন , আমরা যখন খারাপ কাজ করি বা ভূল কাজ করতে যাই তখন আমাদের বাঁধা দেয় , তেমনি একটি ভালো বই আমাদের মধ্যে বিবেক বোধ তৈরি করে । আর এই বিবেক বোধ আমাদের কে খারাপ কাজ থেকে বিরত রাখে ।

বই পড়া কোন আধুনিক শখ নয় । বই পড়া কিংবা বই এর চর্চা সেই প্রাচীন কাল থেকেই । প্রাচীন কাল থেকেই মানুষ জ্ঞান বিজ্ঞান এর প্রসার এ বই লেখা ও চর্চা করতো । বই পড়া কে কেন্দ্র করে নানা সভ্যতাই গড়ে উড়েছিল অসংখ্য গ্রন্থাগার । সভ্যতার ধ্বংস স্তুপ থেকে আজ ও নানা ধরনের গ্রন্থে , গ্রন্থের পান্ডুলিপি উদ্ধার করা হচ্ছে । বই কে কেন্দ্র করে জ্ঞান বিজ্ঞান এর বিশাল সাম্রাজ্য তৈরি হয়েছে । অথচ আমরা সেই জ্ঞান বিজ্ঞান এর প্রতিযোগিতা থেকে পিছিয়ে পড়েছি । অবশ্যই তার ও একটি পরিচিত কারন আছে । আর তা হলো অনীহা , বই পড়ার প্রতি অনীহা । যা আমাদের জন্য খুবই ক্ষতিকর । জ্ঞান বিজ্ঞান এর সাম্রাজ্যে বিচরণ করতে হলে বই পড়ার কোনো বিকল্প নেই ।

সদ্য প্রয়াত পলান সরকার, যিনি আমাদের জন্য রেখে গেছেন তার নিঃস্বার্থ আদর্শ । যিনি কিনা মানুষ কে বই পড়ার জন্য উৎসাহিত এবং আগ্রহী করার জন্য নিজের টাকা দিয়ে বই কিনে গ্রামে গ্রামে মানুষ এর ঘরে গিয়ে বই দিয়ে আসতেন কোন স্বার্থ ছাড়া । আসলেই তিনি বই নিয়ে ঘুরতেন না, ঘুরতেন এক ঝুলি আলো/জ্যোতি নিয়ে । যে আলো মানুষ কে পশুত্ব থেকে মনুষ্যত্বে বদলে দিতে পারেন । তার এই জ্যোতি শক্তি এতো টাই শক্তিশালী ছিল যে তার প্রৌঢ়ত্ব কে হার মানিয়েছে । সেই পলান সরকার আমাদের মাঝ থেকে হারিয়ে গেছেন । আসলে আমরা হারিয়ে ফেলেছি একজন আলোর ফেরিওয়ালা কে । যিনি গ্রামের পর গ্রাম হেঁটে হেঁটে আলো ফেরি করতেন বিনামূল্যে , নিঃস্বার্থে । হয়তো বা আমরা আর কোনো আলোর ফেরিওয়ালা কে পাব না , কিন্তু জ্ঞান ফেরি করার আদর্শ টা আমাদের কাছে চির টা কাল রয়ে যাবে, এই প্রত্যাশা রাখি । আজ বই এর জয় গান গাই ।
সবাই কে ধন্যবাদ এতোক্ষণ সময় নিয়ে পুরো আর্টিকেল টি পড়ার জন্য ।

 

আরো পড়ুন

ফিরে দেখা কিছু মুহূর্ত

Related Posts