তিনটি দেশ যারা ‘আইপিএল ২০২০’ ভারত থেকে সরিয়ে নেওয়া হলে আয়োজন করতেও পারে।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

আশা করি সবাই ভালো আছেন। ক্রিকেট পাড়ায় এই সময়ের সবচে আলোচিত ও অপেক্ষার নাম আইপিএল ২০২০। হওয়া না হওয়ার মাঝে আটকে আছে যে সিদ্ধান্ত। তারই কিছু টুকরো খবর নিয়ে আজ লিখছি।

ভারতের ক্রিকেট বোর্ড অফ কন্ট্রোলের (বিসিসিআই) মধ্যে যে গুরুত্বপূর্ণ উন্নয়ন ঘটেছে, তাতে সিদ্ধান্ত গ্রহণকারীরা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ২০২০ সংস্করণ অনুষ্ঠানের স্থানের কথা বললে ৩-২ বিভক্ত হয়ে যায়। বিষয়টি দেশে ভারতে টুর্নামেন্টের হোস্টিংয়ের পক্ষে অনেকটা কাত হয়ে থাকলেও কিছু টিম-মালিক প্রয়োজনে এটি বাইরে নিয়ে যেতে চান।

এছাড়াও, বিশ্বজুড়ে খেলোয়াড়রা এখন আইপিএলে খেলার প্রত্যাশার বিষয়ে সোচ্চার ছিলেন যে এখন প্রায় নিশ্চিত হয়ে গেছে যে ক্রিকেট অস্ট্রেলিয়া (আইসিসির কাছে তাদের মেল অনুসারে) অক্টোবর-নভেম্বর মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক অবস্থানে নেই প্রাথমিক তফসিল অনুসারে।

এমন অনেক দেশ রয়েছে যেখানে COVID-19 মোটেও উপস্থিত নেই বা কেস সংখ্যা খুব কমই রয়েছে। সুতরাং সেই দেশগুলি ২০২০ সালের আইপিএল আয়োজনের সুযোগ পেতে পারে এখানে শীর্ষস্থানীয় ৩ জন প্রার্থী রয়েছেন।

তিনটি দেশ এখানে আইপিএল হোস্ট করতে পারে যদি এটি ভারতের বাইরে চলে যায়:

১) বার্বাডোস

যদিও পুরো আমেরিকা যুক্তরাষ্ট্র (মার্কিন যুক্তরাষ্ট্র) করোনভাইরাস মহামারী নিয়ে চিন্তিত, বার্বাডোস – পূর্ব ক্যারিবিয়ান দ্বীপটি কোভিড -১৯ থেকে মুক্ত। যেহেতু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ২০২০ এর অনেক ম্যাচ বার্বাডোসের দুটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে, তাই আইপিএল কর্মকর্তারা এই বছর টুর্নামেন্টকে এই ক্যারিবিয়ান দ্বীপে নিয়ে যাওয়ার কথা বিবেচনা করতে পারেন। এ ছাড়া দু-তিন আইপিএল দল সিপিএল-এর ফ্র্যাঞ্চাইজিগুলিতে ঝুঁকি নিয়েছে। সুতরাং, এটি তাদের পাশাপাশি বিপণন প্রক্রিয়ায় সহায়তা করবে।

২) শ্রীলঙ্কা

প্রতিবেশী দেশ ভারত এই দৌড়ের ক্ষেত্রে প্রথম স্থান অর্জন করেছে কারণ বার্বাডোসের বিপরীতে শ্রীলঙ্কায় পুরোপুরি আলাদা টাইম জোন হবে না। সময়ের পার্থক্য বেশ কম, যা আইপিএল গভর্নিং কাউন্সিলকে ভারতীয় অনুরাগীদের সুবিধার্থে ম্যাচ আয়োজন করতে দেয়। দ্বীপপুঞ্জের দেশটিতে এখন পর্যন্ত 350 টিরও কম সক্রিয় মামলা রয়েছে। সুতরাং, বিসিসিআই গুরুতরভাবে শ্রীলঙ্কাকে আইপিএল 2020 এর অন্যতম স্থান হিসাবে বিবেচনা করতে পারে।

৩) সেন্ট কিটস এবং নেভিস

আটলান্টিক মহাসাগর এবং ক্যারিবিয়ান সমুদ্রের মধ্যে অবস্থিত দ্বৈত দ্বীপ দেশ বার্বাডোসের মতো, সেন্ট কিটস এবং নেভিসের মতো – এখন মারাত্মক করোনভাইরাস থেকে মুক্ত হয়েছে। এর আগে সেন্ট কিটস এবং নেভিসে প্রায় ১৫ টির মতো মামলা হয়েছে, তবে গত সপ্তাহ থেকে দ্বীপপুঞ্জের কোনও ধরণের ইতিবাচক ঘটনা রেকর্ড করা হয়নি।

বার্সাডোস বা সেন্ট কিটস এবং নেভিসে টুর্নামেন্টটি পরিচালনার জন্য বিসিসিআইকে চালিত করার আরেকটি কারণ হ’ল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের (সিডাব্লুআই) বিসিসিআইয়ের সাথে সুসম্পর্ক রয়েছে।

Related Posts

21 Comments

মন্তব্য করুন