” তুমি কি সত্যি আমার! “

Hi! আমি রূহান। আমি এবার একাদশ শ্রেণীতে উঠেছি। বিজ্ঞান বিভাগে পড়েছি। সবে ১৬ পেরিয়েছি। তাই মনে একটু উরু উরু ভাব জাগছে। যাকে বলে ডানা গজিয়েছে। যাই‌ হোক, আজ আমার কলেজের প্রথম দিন। তাই কাল রাত থেকে   ভালো ভাবে ঘুমাতে পারি নাই। সব সময় মনে হচ্ছে কখন সকাল হবে আর আমি কখন কলেজ যাবো। আর বার বার ঘুম ভেঙ্গে যাচ্ছিল।

আজ খুব সকালে ঘুম থেকে উঠলাম। উঠে ফ্রেশ হয়ে নাস্তা করলাম। নাস্তা করে একটু বাইরে থেকে ঘুরে আসলাম। এসে গোসল করে রেডি হয়ে মা কে বললাম, কলেজ যাই মা। মা ডেকে বলল, আকাশ টা বেশ মেঘলা সাথে ছাতা নিয়ে যাও। আর সাবধানে যেও। সাথে খানিকটা আদর করে দিল। মা আমাকে বড্ড বেশি ভালো বাসে তো তাই। আমি আমার প্রিয় সাইকেল টা নিয়ে খুব সাচ্ছন্দে সাইকেল চালিয়ে যাচ্ছি।  আমার খুব খুশি খুশি লাগছিল, প্রথম কলেজ যাচ্ছি বলে। কিছুদুর যাওয়ার পর গুড়ি গুড়ি বৃষ্টি পড়তে লাগলো। আমি ছাতা বের না করে জোরে সাইকেল চালাতে শুরু করলাম। এটা আমার ছোট বেলার অভ্যাস। তাছাড়া  ছাতা মেলালে বাতাসের কারণে সাইকেল চালানো যাবে না।

বৃষ্টি পড়া বেশি হলো। তাই একটা দোকানের সামনে আশ্রয় নিলাম। ওখানে বেশ কয়েকটা  বড় আপু ছিল। তাই একটু লজ্জা লাগতেছে। কিন্তূ কিছু করার নাই। আপুরা নিজে থেকেই আমার সাথে কথা বলল। ওদের সাথে পরিচয় হয়ে খুব ভালো লাগলো। বৃষ্টি কমার পর আপুদের সাথেই  আমি রওনা দিলাম। আপুরা ও ওদের সাইকেলে যাচ্ছে। কিছু দুর যাওয়ার পর আবার প্রচন্ড জোরে বৃষ্টি ও বাতাস বইতে শুরু করল। আশেপাশে আশ্রয় নেওয়ার মত কোন জায়গা নাই। ছাতা থাকা সত্ত্বেও আমরা সবাই ভিজে গেলাম। আপুদের কে ছেড়ে একাই কীভাবে ছাতা মেলাই বলেন তো…… আমার আর কলেজ যাওয়া হলো না। 

আপুরা আমার জন্য দুঃখ প্রকাশ করতে থাকল, আর বলতে লাগলো এই বৃষ্টি টা তোমার প্রথম যাত্রা কে অশুভ করে দিল।  কি আর করার। বৃষ্টি থামা পর্যন্ত একটা দোকানে অপেক্ষা করতে লাগলাম। বৃষ্টি শেষ হলো বাড়ি ফিরতে শুরু করলাম। মনটা খুব খারাপ হয়ে গেল। প্রথম দিন কলেজে যেতে পারলাম না বলে।

কিন্তূ একটা কথা ভেবে আপন মনে হাসতে লাগলাম। কলেজ যেতে না পারলেও কলেজের প্রথম দিনের অভিজ্ঞতা দারুন হলো। এই বৃষ্টি আসলেই কি আমার জন্য অশুভ? নাকি কোন শুভ বয়ে আনবে। এই ভাবতে ভাবতে বাড়ি চলে আসলাম। বাড়িতে বেশ বাজতেই মা গেট খুলে দিল। মা আমাকে দেখেই সবকিছু বুঝে গেল। তাই আর কিছু বলল না।

পরেরে দিন কলেজ গেলাম। তবে একটু লেট হয়ে গেল । তাড়াতাড়ি কলেজ এ একটা ভাইয়াকে জিজ্ঞাসা করলাম একাদশ শ্রেণীর ক্লাস রুম কোনটা? ভাইয়াকে দেখায় দিল। বলল ৩০১ এ। তাড়াহুড়োয় কখন যে ছাদে ওঠে গেছি বুঝতেই পারি নাই।  ছাদের গেটে তালা না থাকলে আমি হয়ত ছাদেই গিয়ে ক্লাস করতাম। পরে নিচে নেমে আসলাম……..

Related Posts