তোমাদের স্বার্থপর জীবনের অবসানে থাকিয়ে

মানুষ কখনো তার স্বার্থ ব্যতিরেখে কোন কিছু করেনা। পৃথিবীটা স্বার্থপর আমরা এই কথাটা ভুল বলি। আসলে পৃথিবীর কিছু নোংরা মানুষের  কারনে আমরা পৃথিবীকে দোষারোপ করি। এর মূলে কাজ করে মানুষ রুপের অমানুষগুলো। দুঃখ জিনিসটা জীবনের একটা অন্যতম অংশ। এটা প্রত্যেকের জীবনে থাকা উচিত। এটা প্রত্যেকের পাওয়া উচিত। এটা বিহীন একটা জীবন রচিত হয়না। এটা বিহীন একটা মানুষ পরিবর্তন হয়না। আপনার আক্ষেপ করার কিছু নেই যদি আপনি কারো কাছ থেকে দুঃখ পেয়ে থাকেন। আজকের পাওয়া দুঃখটা আগামীর জন্য মনে ধারন করে রেখে দিন। এটা একটা অভিজ্ঞতা জীবনের একটা বড় শিক্ষা যা প্রকৃতি বিনামূল্যে মানুষকে দিয়ে থাকে। আবেগী হবেন না আবেগী হওয়া অত্যন্ত ঝুকি। আবেগ মানুষকে কষ্ট দেয়। বাস্তব চিন্তা করুন কষ্ট হলেও সামনে চলার পথ খুজে পাবেন এবং খুব কমই হারাবেন। আমি মনে করতাম জীবনে সবকিছু অটোমেটিক হয়ে যায়। সেটা সবাই চিন্তা না করলেও আমার ধারনা ছিল। সাধারণভাবে সবকিছু মেনে নিয়ে পথ চলতে অভ্যস্ত আমি। তাই সকল অবহেলা অবলীলায় মেনে নিতাম। অনেক পরে বুঝলাম আমার ধারনাতে আবেগের বসবাস। হারালাম অনেক কিছু, অনেক প্রিয় বস্তুু অনেক প্রিয় মানুষ।  যাদের আমার হারাতে হত না যদি বাস্তবতায় মগ্ন হতাম। এখন হাজারো চেষ্টা করলেও সেই সময়ে আমি ফিরে যেতে পারবনা। যাদের আমি হারিয়েছি তাদের অনেকেই আর পৃথিবীতে থাকেনা। যারা আছে তাদের কখনো আর কাছে পাব না।  জীবনের নিয়মে জীবন তো চলবেই। এখন নীরবে একটা কথা বলে যায়, তোমাদেরকে হারালাম শুধু আমার কারনে।
তোমাদের হারিয়ে আক্ষেপ করি এই কারনে যে, আমার কষ্টে তোমরা কষ্ট পেতে আমাকে নিয়ে তোমরা অন্তর থেকে ভাবতে। আমি বুঝতাম না আমার আসল ভালবাসার মানুষ তোমরাই ছিলে। তোমরা যখন আমাকে বকতে তখন আমার মনে হত তোমরা আমার জীবনের প্রতিবন্ধকতা। আর আজকের এই সময়ে তোমাদের অবিচরণ আমার জীবনের প্রতিবন্ধকতা হয়ে আছে। আমি হাঁটতে চলতে পারছিনা তোমাদের ছাড়া। তোমরা কে কোথায় আছো কিভাবে আছো কেমন আছো তা আল্লাহ ছাড়া আর কেউ জানেনা। তবে তোমাদের ছাড়া আমি একা। তোমরা যাদের সাথে আমার জন্য ঝগড়া লাগতে, তারা আমার জন্য কেমন ক্ষতিকর সেটা আমি বুঝতে দেরী করে ফেলেছি। তোমরা যাদেরকে আমার জন্য কিছু করতে বলতে, তারা এখনও আমার জন্য কিছু করেনি। তারা অামাকে ভীষণ অবহেলা করে। বিশেষ করে তোমাকে বলছি, হ্যাঁ তোমাকে…!

কারন আমি জানি তুমি উপর থেকে আমাকে দেখতে পাও, তুমি তো বলতে আমি লাইফে অনেক বড় হব। তুমিই তো বলতে আমাকে যেন কেউ টাচ না করে। কারন আমার কান্না তুমি সহ্য করতে পারতেনা। এখনও তো আমি সেই আমিই রয়ে গেলাম। আমি কখন বড় হব…?? তারপরও তোমার প্রতি আমার বিশ্বাস অটুট থাকবে। তোমার দোয়া বিফলে যেতে পারেনা। এই পৃথিবীটা গোল তাদের দেখা পেতেই পারি। তাদের সাথে দেখাটা আমার জন্য সোনালী সাক্ষাৎ হবে। আর সেই মানুষগুলো যেন বুঝতে পারে তুমি, আমি, এবং আমরা কখনও তাদের ক্ষতি চাইতাম না। শুধু চাইতাম তারা আর আমরা একসাথে ভালভাবে থাকি। যেটা তাদের উপর আকাশ ভেঙে পড়ার মত মনে হত। তাই সবকিছুরই প্রাপ্তি একদিন ঘটে দেখা যাক কি হয়..! প্রকৃতির নিয়মে তো সবকিছুই বদলাই দেখি না এদের বেলায় কি পরিবর্তন ঘটে।

Related Posts

12 Comments

মন্তব্য করুন