ত্বকের পরিষ্কার করুন ডাবল ক্লিনজিং মেথডে আর ফারাক দেখুন

ত্বক পরিষ্কার করতে আমরা সাধারণত সাবান অথবা ফেসওয়াশ ব্যাবহার করে থাকি।অনেক সময়ে দেখা যায় সাবান বা ফেসওয়াশ ব্যবহার করেও ত্বক ঠিক মত পরিষ্কার হয়না, ত্বক শুষ্ক হয়ে যায়। বিশেষ করে ড্রাই স্কিন যাদের তাদের এই সমস্যা দেখা দেয়।ত্বক ভালোমত পরিষ্কার না হলে ব্রণ, ব্লাকহেডস এর মত অনেক সমস্যা দেখা দেয়।আবার ত্বক শুষ্ক থাকলে বলিরেখা খুব দ্রুত পড়ে যায়।তাই ত্বক সঠিক ভাবে পরিষ্কার করা প্রয়োজন। বর্তমানে ত্বক পরিষ্কার করার জন্য ডাবল ক্লিনজিং মেথড জনপ্রিয় হয়ে ওঠেছে আসুন জেনে নেই কি এই মেথড।

ডাবল ক্লিনজিং মেথড কিঃ মূলত কোরিয়ান স্কিন কেয়ারে এই পদ্ধতি ব্যবহার করা হয়।ডাবল থেকে বোঝাই যায় যে দুইবার ধুতে হবে মুখ। একবার তেল বেইসড প্রডাক্ট দিয়ে আর একবার ওয়াটার বেইসড প্রডাক্ট দিয়ে।বিষয়টা কি  শোনা যায়?না একদমই কঠিন না। কত সহজ আর ঘরোয়া পদ্ধতিতে এটি করা যাাা আমি পরে বলছি।এখুুুনআসুন এই মেথডের উপকারীতা জেনে নেওয়া যাক।

উপকারিতা ঃ এক – ত্বকের  ময়লা দূর করে।

দুই – অনেক সময় মেকাপ তোলার পর ও মেকাপ মুখে থেকে যায়।এই ডাবল ক্লিনজিং মেথডে ত্বকের অতিরিক্ত মেকাপ খুব সুন্দর   ভাবে পরিষ্কার হয়।

তিন- মুখের অতিরিক্ত তেল, সেবাম দূর করে যা ব্রণ, ব্লাকহেডস হওয়া থেকে রক্ষা করে।

চার- মুখে জমে থাকা ব্যাকটেরিয়া দূর করে যা বিভিন্ন চর্ম রোগের জন্য দায়ী

কিভাবে কাজ করেঃ প্রথম বার যখন তেল বেসড প্রডাক্ট দিয়ে মুখ ধোয়া হয় তখন ত্রকে জমে থাকা ময়লা,তেল,মেকাপ পরিষ্কার হয়ে যায় ফলে দিত্বীয় ধাপে যখন মুখ ধোয়া হবে তখন ত্বক ভিতর থেকে আরো গভীর ভাবে পরিষ্কার হবে।সাধারণত আমরা যেভাবে মুখ ধুয়ে থাকি তার সাথে এই পদ্ধতির পার্থক্য এখানে যে আমরা যখন মুখ ধুই সাবান দিয়ে তখন কেবল উপরের লেয়ারের  ত্বক পরিষ্কার হয় ভিতরের লেয়ার হয়না।    কিন্তু এই পদ্ধতিতে গভীর থেকে ত্বক পরিষ্কার হয়।

কিভাবে করবেন ডাবল ক্লিনজিংঃ এই পদ্ধতিতে মুখ ধুতে প্রথমে তেল বেইসড ফেচওয়াশ পরে পানি বেইসড ফেসওয়াশ ব্যবহার করা হয়। এগুলো আমাদের দেশে সেভাবে পাওয়া যায় না বা অনেক দামি। তবে সহজ উপায়ে এটি করা যায়। যেভাবে করবেনঃ ১.প্রথমে নারকেল তেল /অলিভ ওয়েল/ক্যাস্টর ওয়েল যেটা আপনার পছন্দ বা ত্বকে সূট করে সেটা কয়েক ফোটা নিয়ে মুখে মাসাজ করুন। একটু সময় নিয়ে মাসাজ করুন   এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন

২. এরপর আপনি যে ফেশওয়াশ ব্যবহার করেন সেটা মুখে লাগিয়ে ৬০সেকেনৃড মাসাজ করুন। চেস্টা করবেন মাইল্ড ফেশওয়াশ দিয়ে মুখ ধোয়ার।এরপর মুখ ধুয়ে ফেলুন।তারপর দেখুন ত্বক কত পরিষ্কার লাগে!!!তবে তারপর ময়সচারাইজার     লাগাতে ভুলবেন না যেন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন