থানায় সাধারন ডাইরি বা জিডি করার নিয়ম

 

থানায় সাধারন ডায়েরি বা জিডি করার নিয়মঃ- আমরা যারা আমাদের বাড়ির মুল্যবান জিনিস পত্র যেমন পাসপোর্টের কপি, বাড়ির দলিল, লাইসেন্স এর কপি ইত্যাদি মূল্যবান জিনিস হারিয়ে ফেলি তখন আমাদের প্রথম  কাজই হল উক্ত হারিয়ে যাওয়া জিনিসটির বিষয়টি অবহিত করে নিকটস্থ থানায় একটি সাধারন ডায়েরি/জিডি এন্ট্রি করা। আর এই যে জিডি এন্ট্রি করা হয় এর অনেক গুলো কারন থাকতে পারে। আমার  পাসপোর্ট হারিয়ে গেছে, আর আমি আবার সেই পাসপোর্ট উত্তলন করতে চাচ্ছি সে ক্ষেত্রে আমার হারিয়ে যাওয়া বিষয়টি অবহিত করে থানায় জিডি করার একটি কপি লাগবে। অথবা কোন সার্টিফিকেট হারিয়ে গেছে সে খেত্রেও যদি নতুন করে আবার সেই সার্টিফিকেট তুলতে হয় তাহলে জিডি কপি ছার তুলা যাবে না । এছাড়া হারিয়ে যাওয়া জিনিসটি দিয়ে কেও যদি অপরাধ মূলক কার্যক্রম করে তখন নিজেকে নিরপরাধী প্রমান করতেও এই জিডিটি কার্যকর ভূমিকা পালন করবে। অন্যথায় উক্ত অপরাধের দায়ভার নিজেকেই নিতে হবে।

আজকে আমরা জানতে চেষ্টা করবো জিডি করার জন্য থানায় কিভাবে একটি দরখাস্ত করতে হয়।

জিডি করতে হলে প্রথমে আপনার নিকটস্থ থানা বরাবর একটি দরখাস্ত করতে হবে। এ ক্ষেত্রে নিজের হাতে লেখা বা কম্পিউটার প্রিন্ট করে লিখা যেতে পারে। বলে রাখা ভালো যে জিডির জন্য করা দরখাস্তে লিগেল সাইজ পেপার ব্যবহার করা ভাল। নিম্নে জিডির জন্য দরখাস্ত করার নমুনা দেয়া হল।

 

বরাবর                                                                                                                                                  তারিখ…………।

ভারপ্রাপ্ত কর্মকর্তা

মোহাম্মদপুর থানা, ঢাকা

বিষয়ঃ সাধারণ ডায়েরি ভুক্তির জন্য আবেদন ।

জনাব,

আমি নিম্ন স্বাক্ষরকারী নামঃ মোঃ শামীম পাটোয়ারী, বয়সঃ ৩০ বছর, পিতা/স্বামীঃ মোঃ আব্দুল মোতালেব, ঠিকানাঃ ৭৭/২ তাজমহল রোড,    মোহাম্মদপুর, ঢাকা।

এই মর্মে জানাচ্ছি যে গত ০৪/০৯/২০৩৩ ইং তারিখ বিকেল আনুমানিক ৫ ঘটিকার সময় কাটারসুর রোড, মোহাম্মদপুর থেকে আমার নিম্নবর্ণিত মোবাইলটি হারিয়ে গেছে।

বর্ণনাঃ মডেল- Samsung-j90,  কালার-কালো,  IME-9375993579, সিম নম্বর- ০২৪৭০২৪৮০২৪৯

অতএব জনাবের নিকট আমার আবেদন এই যে, বিষয়টি থানায় অবগতির জন্য সাধারণ দায়েরিভুক্ত করার জন্য অনুরোধ করছি।

বিনীত

মোঃ শামীম পাটোয়ারী

কাটারসুর রোড, মোহাম্মদপুর-ঢাকা

মোবাইলঃ ৯২৩৮৪৭২০৯৮৩৭

নিজের বা যিনি জিডিটি করবেন উনার সাক্ষর করে। এ রকম দুই কপি দরখাস্ত থানায় জমা দিতে হবে। আপনি যখন এই দরখাস্ত থানায় জমা দিবেন তখন দায়িত্বে থাকা অফিস ইনচার্জ আপনার দরখাস্ত থেকে তাদের প্রয়োজনীয় তথ্য একটি বই-এ লিপিবদ্ধ করে থানার সীল ও দায়িত্বে থাকা অফিস ইনচার্জ অফিসারের সাক্ষর সম্বলিত একটি কপি আপনাকে দিয়ে দিবেন এবং একটি কপি রেখে দেবেন। ব্যাস হয়ে গেলো আপনার জিডি।   সেটি নিয়ে আপনি যত্ন সহকারে রেখে দেবেন যেন পরবর্তী সময় যে কোন প্রয়োজনে সেটি আপনি পদর্শন করতে পারেন।

উপরে উল্লেখিত নাম, ঠিকানা, বিবরন- এর জায়গায় আপনি হারিয়ে যাওয়া পন্য ও জিনের বা যিনি জিডি করতে চান তার নাম ঠিকানা ও হারিয়ে যাওয়া জিনিসের বিস্তারিত লিখে দিবেন।  উপর-উল্লেখিত নাম, ঠিকানা সম্পূর্ণ কল্পনা থেকে নেয়া কারও সাথে মিলে গেলে আমি আন্তরিক ভাবে দুঃখিত।

উল্লেখ্য যে বর্তমানে জিডি করতে কোন প্রকার টাকা লাগে না। যদি কোন অফিসার আপনার কাছ থেকে টাকা দাবি করে। তখন আপনি সেটা থানার উর্ধতন কর্মকর্তাকে অবহিত করতে পারেন।

Related Posts

4 Comments

মন্তব্য করুন