দশ গুন মনে রাখার উপায়

কিভাবে খুব অল্প সময়ে কোন বিষয় দশ গুন বেশি মনে রাখা যাই , 

* যে বিষয় আপনি পড়ার এবং বোঝার পর, আপনার নিজের ভাষায় ১অথবা ২ লাইন  নিজের হাতে লিখে রাখেন ।আপনি যে বিষয় নিজের ভাষায় লিখেন তাহলে কখনো ভুলবেন না , আপনার বই এ যদি ৫ অধ্যায়ই হয় তবে আপনি এই টা পরে এবং নিজের ভাষায় লেখলে বেশি না ২০ লাইন হবে , আর এই টা বোঝতে পারবেন অল্প সময়ে।

ছাএরা মনে করে যে পরিক্ষার আগে এত বড় বই কিভাবে শিখবে , বা অধ্যায়ন করবে , আপনি যদি একটা নোটপেটে , একটা বই পরে বোঝে ,কয়েকটা লাইনে যদি তা নিজের ভাষায় লিখেন , তবে আপনি অতি সহজে পরিক্ষার সময় অধ্যায়ন করতে পারবেন ।

তাড়াতাড়ি পড়লে কি হয়ে যাই  ? এইটা মনে ও রাখতে হবে ,তাই মনে রাখার খুব ভালো কৌশল, দশ গুন বেশি মনে রাখতে পারবেন ।

* যতক্ষন পর্যন্ত মুখস্ত না হয় ততক্ষন পর্যন্ত পরতে থাকে ।

যদি আপনি কোন বিষয় বোঝতে না পারেন , তার জন্য সময় দিন ,কিন্তু এর মানে এই না যে যতক্ষন পর্যন্ত মুখস্ত ততক্ষন পর্যন্ত প্রত্যেক টা শব্দ প্রত্যেক টা লাইন মুখস্ত করতে হবে ।

কিন্তু এই টা সম্ভব নয় , প্রত্যেক টা লাইন মুখস্ত করা ।

যদি আপনি কোন বিষয় ভালোভাবে বোঝতে পারেন ,আর সেটা আপনি আপনার পদ্ধতিতে লিখেন তাহলে উওর ভুল প্রমানিত হয় না ।

যদি আমি বলি , বাংলাদেশের রাজধানী ঢাকা , আর এই কথা টা আমি অন্য ভাবে বলি যে , ঢাকা বংলাদেশের রাজধানী ।তাহলে আমি ভুল কি বলেছি ? না দুইটি কথাই সঠিক , আমি শুধু শব্দের গঠন পরির্বতন করেছি , কথার মান তো পরির্বতন করি নাই ।

যদি বিষয়ের মান পরির্বতন না হয়, বই মত না লিখেন তাহলে পরিক্ষায় আপনার নাম্বার কাটা যাওয়ার কোন সম্ভবনা নেই। পরিক্ষা আপনার বোঝার ক্ষমতা কে দেখে , আপনি বইয়ের মত লিখেছেন কিনা এই টা দেখে না ।

তাই প্রথমে বোঝোন তারপর আপনার ভাষায় লিখুন , তাহলে আপনি কখনো ভুলবেন না ।

Related Posts

6 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন