দেশের বাস রুটের সার্ভিস মাস্টারের বিস্তারিত তথ্যাবলি জানুন

আসসালামুয়ালাইকুম পোস্ট ভিউয়ার্স আশা করি আল্লাহর রহমতে আপনারা সকলেই আলহামদুল্লিলাহ ভালো আছেন। আমার আজকের এই পোস্ট এ আমি তুলে ধরছি দেশের পরিবহন জগতে নন এসি কোচ দিয়ে সার্ভিস দিয়ে যাওয়া সার্ভিস মাষ্টার বাস কোম্পানির সকল তথ্যাবলি। মনোযোগ সহকারে পোস্ট টি পড়বেন যেনো ট্রান্সপোর্ট রিলেটেড সকল কিছু সম্বন্ধে জানতে পারেন।

শুধুমাত্র Non এসি বাস দিয়ে বাস দিয়ে সার্ভিস দিয়েই তারা বিভিন্ন এসি বাস কোম্পানির সার্ভিস কেও Beat করে ফেলে।এই সার্ভিস মাষ্টারের নাম হচ্ছে Unique Service.

সেই ১৯৮৮ সালের কোনো এক শুভক্ষণে হাজী শামসুল হুদা সাহেবের জবানে উচ্চারিত হয়েছিলো যাত্রীসেবার শপথবাক্য।সেই যে শুরু,আজও দুর্গম-সুগম পথ অতিক্রম করে এবং এখনো যাত্রীসেবায় সেবারত এই সার্ভিস।

এখন আপনাদের মাথায় প্রশ্ন আসতে পারে যে –

ইউনিক কেনইবা সার্ভিস্মাষ্টার বাস কোচ কোম্পানি হিসেবে খ্যাত।-মূলত এই ইউনিকই একমাত্র বাস কোচ সার্ভিস যারা তাদের বহরে নন এসি বাসেও যাত্রীসেবাতে নিজেদের পার্ফরমেন্স অক্ষুণ্ণ রেখে তারা দেশের মধ্যে তাদের সার্ভিস Provide করে যাচ্ছে।

এই ইউনিক এর পথচলা ১৯৮৭ সালে জনাব হাজী মোঃ- শামসুল হুদার মালীকানাধীন ইউনিক সার্ভিস নামে HINO 172 বাস দিয়ে যাত্রীসেবা দিয়ে যায়।প্রথম থেকেই তাদের লক্ষ ছিলো কীভাবে যত্রীসেবার মান বাড়ানো ও উন্নয়ন করা যায়,যে ধারা এখনো তারা অব্যাহত রেখেছে।বর্তমানে তাদের বহরে সব নন এসি হিনো একে ১জে বাস থাকলেও কোনো এক সময়ে ইউনিকের বহরেও ছিল এসি বাস।সম্ভবত ১৯৯২ সালে ইউনিক প্রথম এসি সার্ভিস চালু করে এবং যেটা ছিলো হুসাইন,গ্রীনলাইন,কেকে,সোহাগের পরে দেশের মধ্যে ৫ম তম এসি বাস।যদিও মাত্র ৩ মাস চলার পর বাসগুলোকে Shohagh Paribahan এর কাছে বিক্রয় করে দেয়।তারপর থেকে তাদের ব্যানারে আর কোনো এসি বাস যুক্ত হয় নি।

বর্তমানে ইউনিক সার্ভিস একক ভাবে দেশের ৭ টি রুটেও জয়েন ভেঞ্চারে ৪ টি রুটে সার্ভিস দিয়ে থাকে।চলুন জেনে নেওয়া যাক বাসগুলো কোন রুটে এবং কত টাকা ভাড়াতে সার্ভিস দিয়ে যাচ্ছেঃ-

ইউনিক সার্ভিসেরঃ-

  • ঢাকা-সিলেট রুটের ভাড়াঃ- ৪৭০ টাকা।
  • ঢাকা-চট্টগ্রাম রুটের ভাড়াঃ- ৪৮০ টাকা।
  • ঢাকা-কক্সবাজার রুটের ভাড়াঃ- ৮০০ টাকা।
  • সিলেট-চট্টগ্রাম রুটের ভাড়াঃ- ৭০০ টাকা।
  • ঢাকা-বান্দরবন রুটের ভাড়াঃ- ৬২০ টাকা।
  • ঢাকা-রাঙ্গামাটি রুটের ভাড়াঃ- ৬২০ টাকা।
  • ঢাকা-দর্শনা রুটের ভাড়াঃ- ৪৫০ টাকা।
  • চট্টগ্রাম-সিরাজগঞ্জ রুটের ভাড়াঃ- ৭০০ টাকা।
  • চট্টগ্রাম-বেনাপোল রুটের ভাড়াঃ- ৯০০ টাকা।
  • চট্টগ্রাম-যশোর রুটের ভাড়াঃ- ৯০০ টাকা।
  • চট্টগ্রাম-দর্শনা রুটের ভাড়াঃ- ৯০০ টাকা।

এই ইউনিক সার্ভিস এর বিশেষ দিকটি হচ্ছে তাদের বহরে কোনো প্রকার পুরাতন গারি নেই।নিয়মিত তারা তাদের বহরে নতুন গাড়ি যোগ করে থাকে।অধিকাংশ বাসের সীট লেগরেস্ট যুক্ত এবং ৩৬ সীটের হওয়ায় লেগস্পেসও অনেক যার ফলে জার্নি হয়ে থাকে আরামদায়ক।তাদের বহরে সবগুলো বাসই হিনো কে ১জে বাস।

 

তো এতক্ষনে আপনারা হয়তোবা বুঝেই গিয়েছেন এই ইউনিক পরিবহনের সার্ভিস মাষ্টার হওয়ার কারণ,আশা করি আপনারা এই বাস গুলোতে জার্নি করেছেন এবং যদি করে থাকেন তাহলে আমাকে আপনাদের জার্নি এক্সপেরিয়েন্সটি আমার সাথে শেয়ার হবেন।ট্রান্সপোর্ট রিলেটেড তথ্যাবলি জানতে হলে আমার সাথেই থাকবেন।

 

Related Posts

10 Comments

মন্তব্য করুন