দেশে এলো নতুন দোতলা এসি বাস।

আসসালামুয়ালাইকুম পোস্ট ভিউয়ার্স,আশা করি আপনারা সকলেই আলহামদুলিল্লাহ অনেক ভালো আছেন।

আমার আজকের এই পোস্ট এর টপিক

দেশের মধ্যে আসা নতুন দোতলা এসি বাস।

অথবা, ইন্দোনেশিয়া থেকে আসা নতুন দোতলা এসি বাস সম্পর্কিত তথ্যাবলি;

আশা করি পোস্ট টি সকলেই  পড়বেন; তো চলুন শুরু করা যাকঃ-

 

সম্প্রিতি এই ২০২০ এর শুরুর দিকে ইন্দোনেশিয়া থেকে দেশে আসে ২ ইউনিট LAKSANA Multi Axcle Double Decker Bus.

 

একসময় বাংলাদেশে ডাবল ডেকার বা দোতলা বাস বললেই আমাদের চোখের সামনে ভেসে উঠতো BRTC এর দোতলা বাসগুলোর প্রতিচ্ছবি।

 

সেই প্রতিচ্ছবির ধারণাটিকে পাল্টে দেওয়ার জন্যে ২০১৭ সালের শেষের দিকে দেশের একমাত্র বাস কোচ সার্ভিস যারা তাদের বহরে কেবলমাত্র এসি বাস দিয়েই যাত্রীসেবা দিয়ে যায়,তথা গ্রীনলাইন পরিবহন তাদের AC Fleet এ যুক্ত করেছিলো জাপান থেকে আমদানিকৃত MAN ব্র্যান্ড এর ডাবল ডেকার বা দোতলা এসি বাস যা কী না দেশের Transport Sector এ দারুণ এক প্রভাব ফেলে।তৎকালীন সময়ে তারা এই ডাবল ডেকার এসি বাস গুলো দিয়ে ঢাকা-চট্টগ্রাম,ঢাকা-কক্সবাজার ও ঢাকা-সিলেট রুটেই যাত্রীসেবা দিয়ে যেতো।

দেশের মধ্যে  গ্রীনলাইন পরিবহনের বহরেই সর্বপ্রথম দোতলা এসি বা Double Decker AC বাস ছিলো।

 

অন্যদিকে ২০১৯ সালে ইন্দোনেশিয়া থেকে আমদানী করা হয়েছিল ৪ ইউনিট Laksana made Scania K360 SR2 XHD Prime বাস যার মধ্যে ২ ইউনিট বাস রয়েছে এনা ট্রান্সপোর্ট এর বহরে আর বাকি ২ ইউনিট বাস রয়েছে রয়েল এক্সপ্রেস এর বহরে।

 

এরই জের ধরে ২০২০ সালের শুরুর দিকে দেশের মধ্যে আসে আরও ২ ইউনিট বাস;যা তৈরি করে ইন্দোনেশিয়ার বিখ্যাত বাস বডি বিল্ডিং কোম্পানি Laksana.

এই বাসগুলো তৈএই করা হয়য় Scania K410 Multi Axcle চ্যাসিস এর উপর।K410 দ্বারা বোঝানো হয়েছে বাসটি ৪১০ হর্স পাওয়ার সম্বৃদ্ধ।

 

এই বাস গুলো দোতলা বা ডাবল ডেকার বাস যা দেশের মধ্যে আসা ২য় এবং অন্যতম বাস হিসেবে পরিচিতো।

 

মূলত ২০১৯ সালে Laksana SCANIA K360 SR2 XHD Prime বাসগুলো দিয়ে DEAL করার পর ২০২০ সালের শুরুর দিকে লাকসানার সাথে আবারও deal করা হয়য় যেনো তারা নতুন করে ১০ ইউনিট লাকসানা ডাবল ডেকার বাস এদেশে ইম্পোর্ট করে।

 

Laksana যথাসম্ভব ২০২০ এর জানুয়ারি মাসের শুরুর দিকে তাদের কাজ শুরু করে এবং ফেব্রুয়ারি মাসের দিকে তারা ২ টি বাসের কাজ শেষ করে এবং তখন বাসগুলো তাদের শোরুমে রাখে।

৪ই মার্চ ২০২০ এ ইন্দোনেশিয়ার পোর্ট থেকে শিপ এ তোলা হয় গাড়িগুলো এবং ১৯ শে মার্চ এ বাস দুটি বাংলাদেশের চট্টগ্রাম পোর্ট এ এসে পৌছায়।তারপর পোর্টের বিভিন্ন কার্যকলাপ শেষে ২৫ শে মার্চ ২০২০ এ বাস দুটি দুপুর ১২ঃ০০ টায় চট্টগ্রাম পোর্ট থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়।

বর্তমানে কোভিড ১৯ এর জন্যে বাস গুলো এখনো দেশের রুটে চলাচল করা শুরু করে নি এবং অন্যদিকে লাকসানার তৈরিকৃত বাকি ৮ ইউনিট বাসগুলোও দেশে আসতে পারে নি।

কবে আসবে তা নিয়েও কারও সঠিক ধারণা নেই।

 

তবে এক্সটেরিওর লুক টায় দেখতে অসাধারণ ও অন্যান্য বাস থেকে ইন্টেরিওর পার্টেও দারুন বাসটি শিঘ্রহই এ দেশের রাস্তায় নেমে যাত্রীসেবা দিয়ে যাবে বলেই জানা যায়।

 

এই ছিলো আমার আজকের পোস্ট যেখানে আমি আপনাদের কাছে তুলে ধরলাম দেশের মধ্যে আসা অন্যতম এক দোতলা এসি বাস সম্পর্কে।

ইনশাল্লাহ আমার পরবর্তী পোস্ট টিতে আমি আপনাদের কাছে এই Indonessian Laksana Multi Axcle K410 Double Decker (DD) বাসগুলোর মধ্যে সুবিধা কী,বাসের ডিলার কে এবং বাসগুলো কোথায় অবস্থিত তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

 

আশা করি ততক্ষণ পর্যন্ত আমার সাথেই থাকবেন এবং আমার পোস্ট গুলো পড়বেন।

পোস্ট টি কেমন লেগেছে তা আমায় কমেন্টবক্সের মাধ্যমে জানাতে পারেন।

দেশের ট্রান্সপোর্ট রিলেটেড তথ্যাবলি জানার জন্যে আমার সাথেই থাকবেন।

ধন্যবাদ।

Related Posts