ধূপের কাঠির ধোঁয়া সিগারেটের চেয়ে মারাত্মক

হিন্দু ধর্মে ইশ্বরের উপাসনাকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয় এবং লোকেরা পূজা করার জন্য আগরবাট্টিকে খুব বেশি ব্যবহার করে। ধূপ কাঠি বিশ্বাসের প্রতীক। তবে কেউ কি ধূপের কাঠি নষ্ট হওয়ার কথা ভাবেননি? সম্প্রতি এক গবেষণার পরে জানা গেল যে বেশিরভাগ পুজায় ব্যবহৃত সুগন্ধি ধূপের কাঠি এবং ধূপের কাঠি স্বাস্থ্যের পক্ষে বিপজ্জনক। গবেষণার ফলাফলের পরে লোকেরা দুশ্চিন্তায় পড়েছে যে সর্বোপরি, পূজা অনুষ্ঠানের সময় ধূপের কাঠির পরিবর্তে তাদের কী ব্যবহার করা উচিত?

তথ্য অনুসারে, গবেষণায় বলা হয়েছে যে ধূপের ধূপ থেকে নির্গত ধোঁয়া শরীরের কোষকে প্রভাবিত করে এবং সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি বিষাক্ত বলে প্রমাণিত করে। গবেষকরা দেখতে পেয়েছেন যে এর ধোঁয়া কোষের ডিএনএ পরিবর্তন করে, ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

খবরে বলা হয়েছে, ভারতে ধূপের কাঠি তৈরি করা শীর্ষ সংস্থা দাবি করছে যে চীনের ধূপ সম্পর্কে গবেষণা সঠিক হতে পারে, তবে ভারতের ধূপ সম্পর্কে নয়। তাদের দাবি, ভারতের ধূপের সরবরাহ অনেক দেশে রয়েছে, যেখানে তাদের কঠোর পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়।

ধূপের কাঠি পোড়ানো বাতাসে কার্বন মনোক্সাইড ছড়িয়ে দেয়। যার কারণে ল্যাং ফোলা এবং শ্বাসকষ্টের সমস্যাও দেখা দেয়। ধূপের কাঠি থেকে বের হওয়া ধোঁয়া চোখে জ্বালা সৃষ্টি করে। সংবেদনশীল ত্বকযুক্ত লোকেরা এই ধোঁয়ার সংস্পর্শে এলে তাদের চুলকানি অনুভূত হয়। এর ধোঁয়া এছাড়াও চোখ এবং ত্বকের অ্যালার্জি কারণ।

বাস্তবতা যাই হোক না কেন, তবে এটি সম্পর্কে সচেতন হওয়া দরকার। ধোঁয়া প্রতিটি পরিস্থিতিতে ফুসফুসের জন্য বিপজ্জনক, এটি সিগারেট থেকে বা ধূপের কাঠি থেকে বেরিয়ে আসুক না কেন, বিকল্পগুলির সন্ধান করা গুরুত্বপূর্ণ।

প্রাকৃতিকভাবে উপলভ্য সুগন্ধযুক্ত কাঠ প্রাচীন কাল থেকেই ভারতে ব্যবহৃত হয়ে আসছে। এ জাতীয় কাঠের মধ্যে চন্দন, আগর, টগর ইত্যাদি উল্লেখযোগ্য। এগুলি ব্যয়বহুল, তবে রাসায়নিক বিহীন হওয়ার কারণে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক নয়। ধূপের কাঠি এবং ধূপের কাঠির উপর নির্ভরতা হ’ল এমন ফুল ব্যবহার করে হ্রাস করা যেতে পারে যা সহজেই নিকটে পাওয়া যায় বা বাড়ির হাঁড়িতে লাগানো যায়।

Related Posts