নখগুলি আপনার স্বাস্থ্য সম্পর্ক জানাবে, কীভাবে তা জানুন

ছেলে বা মেয়ে কে সুন্দর বা পরিষ্কার নখ পছন্দ করে না তবে আপনি কি জানেন যে আমাদের নখগুলিও এই সমস্যাগুলি প্রকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পেরেকের রঙ কেবল রক্তের পরিমাণের ধারণা দিতে পারে না, তবে এর গঠনটি লিভার, হার্ট এবং ফুসফুস ইত্যাদির সাথে সম্পর্কিত রোগগুলির প্রাথমিক ইঙ্গিত দেয় তবে আসুন জেনে নিই তাদের সম্পর্কে

সাদা নখ: আঙ্গুলগুলি বা বর্ণহীন নখগুলি কোনও ধরণের সংক্রমণ, পুষ্টির অভাব বা শরীরের অভ্যন্তরীণ অঙ্গগুলির সমস্যা নির্দেশ করে। যদি নখগুলি পুরোপুরি সাদা হয় এবং প্রান্তগুলি গারো হয়, তবে হেপাটাইটিসের মতো লিভারের সমস্যা দেখা দিতে পারে। একইভাবে, নখে সাদা চিহ্নগুলি রক্তাল্পতা নির্দেশ করে। পেরেকটিতে সাদা দাগ দেখা দিলে এটি ডায়াবেটিস, সোরিয়াসিস, জিঙ্কের ঘাটতি ইত্যাদির লক্ষণ হতে পারে

ফ্যাকাশে হওয়া: অতিরিক্ত নখের পালিশ ব্যবহারের ফলে হাতের আঙুলের নখ হলুদ হয়ে যেতে পারে তবে নখের হলুদ হওয়া রক্তাল্পতার লক্ষণ। পুষ্টির অভাবেও এটি ঘটে। পেরেক হলুদ, ঘন এবং নষ্ট হয়ে গেলেও ছত্রাকের সংক্রমণ দেখা দিতে পারে। হলুদ নখগুলি থাইরয়েড, ডায়াবেটিস বা শ্বাসযন্ত্রের রোগগুলির সাথেও জড়িত।

দুর্বল এবং ভঙ্গুর নখ – শুকনো, দুর্বল এবং ভঙ্গুর নখগুলি, যা দ্রুত ভেঙে যায়, সরাসরি থাইরয়েড বা ছত্রাকের সংক্রমণের সাথে সম্পর্কিত। এটি একটি ছত্রাকের কারণেও হতে পারে যা আপনার ত্বক এবং মুখের ফাইবার হিসাবে দেখা দেয়।
গোলাপী রেখা: সাদা পেরেকের ডগায় যখন একটি সরু গোলাপী রেখা উপস্থিত হয়, তখন এটি টেরির পেরেক বলে।

গভীর রেখা: পেরেকটিতে ব্যথার সাথে সাথে এর কালো বা dark রঙ বা কোনও ধরণের গভীর রেখা অবিলম্বে দেখা উচিত। এটি মেলানোমা, এক ধরণের ত্বকের ক্যান্সারের লক্ষণ হতে পারে।

আঁকাবাঁকা এবং পিটযুক্ত নখ: নখের পৃষ্ঠটি তরঙ্গ এবং গর্ত হলে বাত বা সোরিয়াসিস দেখা দিতে পারে। সংযোজক টিস্যুতে বিকৃতিও ঘটতে পারে।

ফাটা নখ: নখের মধ্যে ফাটল এবং ফাটল ছত্রাকের সংক্রমণের কারণে ঘটে। কখনও কখনও এটি ভিটামিন-এ, বি এবং সি এর ঘাটতির কারণেও হয়

বাঁকা নখ: যখন এগুলি প্রান্তগুলি থেকে উপরের দিকে ঘুরিয়ে দেওয়া হয়, তখন এটি রক্তাল্পতা হতে পারে, অতিরিক্ত লোহা শোষণের লক্ষণ অর্থাৎ হিমোক্রোম্যাটোসিস বা হৃদরোগের লক্ষণ।

Related Posts

10 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন