নতুন আইনে শর্ত মেনে যেভাবে ট্রেনের টিকিট কাটবেন।

রেল মন্ত্রীর ভাষ্য মতে শুরু হয়ে গেল ট্রেনের টিকিট কাটার নিয়ম নীতি ও পদ্ধতি। টিকিট কাটবে যে, ভ্রমণ করবে সে- এই নীতিতে এগোচ্ছে সরকার। এর মানে হলো আপনার একটি আইডি কার্ড দিয়ে শুধু আপনার জন্যই টিকিট কাটতে পারবেন। তা ও একের বেশি টিকিট আপনি চাইলেই কিনতে পারবেন না। এখন চাইলেই আপনি আর অন্যের নামে টিকেটে ট্রেন ভ্রমণ করতে পারবেন না। টিকিট যার, ভ্রমণ তার। আর আপনি যদি সরকার কর্তৃক এই আইনটি অমান্য করেন তাহলে আপনাকে জরিমানা অথবা ৩ মাসের জেল বা জরিমানা ও জেল উভয় দন্ডে দন্ডিত হতে হবে। তাই সকল প্রকার হেনস্তা থেকে বাঁচতে নিজের টিকেট নিজেই কাটুন। আরামসে ট্রেন ভ্রমন করুন।

কিভাবে টিকিট কাটবেন?

-খুব সহজেই আপনি ঘরে বসে অনলাইনে টিকিট কাটতে পারবেন। এর জন্য প্রথমে আপনার ডিভাইস থেকে গুগল প্লে ষ্টোরে যেতে হবে। যাওয়ার পরে সেখান থেকে আপনাকে রেল সেবা নামক এপসটি ডাউনলোড করে নিতে হবে। তারপর…..

সাইন আপ করার জন্য রেল সেবা এপটি ওপেন করে Sign Up বাটনে ক্লিক করবেন। ক্লিক করার পর প্রথমেই রেজিষ্ট্রেশন করে নিবেন। রেজিষ্ট্রেশন করতে আপনার একটি সচল ই-মেইল ঠিকানা ও সচল মোবাইল নম্বর লাগবে, সেটি বসিয়ে দিন। এবার পাসওয়ার্ড চাইবে। আপনার পছন্দ মত একটি পাসওয়ার্ড দিয়ে রেজিষ্ট্রেশন সম্পন্ন করে ফেলুন।

সম্পন্ন করা হয়ে গেলে আপনার রেজিষ্ট্রেশনকৃত মোবাইল নম্বর ও পাসওয়ার্ডটি দিয়ে লগ ইন বাটনে ক্লিক করুন। আপনার দেয়া সচল মোবাইল নম্বরে একটি OTP কোড আসবে স্বয়ংক্রিয়ভাবেই। কোডটি বসিয়ে দিয়ে আপনার রেজিষ্ট্রেশনটি ভেরিফিকেশন করে নিবেন। এরপরই আপনি সহজেই লগ ইন করতে পারবেন।

Log in করার কাজটি সফলভাবে সম্পন্ন হওয়ার পর আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বর বা আপনার নিজের জন্ম নিবন্ধন নম্বরে উল্লেখিত নামটি নির্ভুলভাবে বসিয়ে দিয়ে আপনার আইডিতে উল্লেখিত জন্ম তারিখ, লিঙ্গ ও ঠিকানাসহ ফর্মটি সাবমিট করে দিবেন। ব্যাস, এভাবেই সহজেই কয়েকটি ধাপে আপনার একাউন্ট তৈরি হয়ে যাবে। এরপর আপনি চাইলে আপনার রেল সেবা এপসের ভেতরের সেটিংস অপশনে গিয়ে নিজের মতো করে অন্যান্য সকল তথ্য পরিবর্তন, পরিবর্ধন বা হাল নাগাদ করে নিতে পারেন।

এবার আপনি ট্রেনে করে যেখানে যেতে চান সেখানকার ট্রেনে নিজের পছন্দের সিট পছন্দ অনুযায়ী টিকিট বুকিং দিতে পারবেন নিজে নিজেই। টিকিট কাটতে আপনার আর কাউন্টারে যেতে হবে না। লম্বা লাইনেও দাঁড়াতে হবেনা।

ট্রেনের টিকিটের টাকা পরিশোধের জন্য আপনার মোবাইল বা ডিভাইসে bKash, Rocket কিংবা তার সাথে visa কার্ডের তথ্য দিতে হবে। টাকা পরিশোধেরজন্য Payment বাটনে গিয়ে টাকা পরিশোধ করলেই আপনার টিকেটের Confirmation মেসেজ চলে আসবে। এই মেসেজটি আসতে ২০-৩০ মিনিট সময় লাগতে পারে। কনফার্মেশন মেসেজ আসছে কি না তা History বাটনে যেয়ে চেক করবেন।

আপনার ভ্রমনের সময় মোবাইল বা ডিভাইস সাথে থাকলে আপনার টিকিট প্রিন্ট না করলেও চলবে। এতে আপনার কোনো রকম সমস্যা হবে না।

ট্রেনের টিকিট কাটা সংক্রান্ত এই আর্টিকেলটি পড়ার পর যদিও আপনার কাছে কঠিন মনে হয় তবুও এভাবে টিকিট কাটা অনেক সহজ। প্রয়োজনল এখনই টিকিট কাটার চেষ্টা করুন।
আপনার ভ্রমন শুভ ও আনন্দদায়ক হোক।

Related Posts

10 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

  2. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page:
    https://fb.watch/bdOvq_ulzV/

মন্তব্য করুন