নতুন ফ্রিল্যান্সারদের জন্য গাইড লাইন। 

ফ্রিল্যান্সিংয়ের ইতিহাস

বাংলাদেশে ফ্রিল্যান্সিংয়ের ইতিহাস খুব বেশি পুরানো নয়। এই পেশা গত তিন থেকে চার বছরে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। তবে ফ্রিল্যান্সিং সম্পর্কে সুস্পষ্ট ধারণাটি বিশ্বের অনেক দেশেই প্রথম থেকেই বিদ্যমান। এটি ১৯৯৮ সালে শুরু হয়েছিল। “গুরু”  প্রথম ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যা ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।তারপর বিভিন্ন মার্কেট এসেছে যেমন : এল্যান্স ডটকম, আপওয়ার্ক ডটকম, ফ্রিল্যান্সার ডটকম ইত্যাদি। ব্যাপক ইন্টারনেট যোগাযোগের কারণে ফ্রিল্যান্সিংয়ের ফলে দিন দিন প্রচুর খ্যাতি অর্জন করেছে বাংলাদেশে।

অনলাইনে ফ্রিল্যান্সিং কীভাবে শুরু করবেন?

আপনাকে  একটি ভাল মানের প্রোফাইল তৈরি করতে হবে। কারণ ক্লায়েন্ট আপনার প্রোফাইল দেখে সন্তুষ্ট হবে, তখন তিনি আপনাকে কোনো কাজ দেওয়ার জন্য প্রস্তাব দিবেন এবং তখন আপনি আপনার পারিশ্রমিক তাকে জানাবেন।

আপনাকে একটি ভাল মানের প্রোফাইল তৈরি করতে হলে, আপনার অবশ্যই কিছু প্রয়োজনীয় কোনও বিশেষ কাজে বিশেষজ্ঞ হতে হবে । এই ক্ষেত্রে আপনি সর্বাধিক সহায়তা পাবেন উদাহরণস্বরূপ – গুগল, বিং, ইয়াহু, ইত্যাদি,  ইউটিউবে বিভিন্ন ভিডিও টিউটোরিয়াল থেকে এবং বাংলাদেশে প্রচুর আউটসোর্সিং প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে যার মাধ্যমে মানুষ দ্রুত উন্নত স্তরের পাশাপাশি বেসিক প্রস্তুতির টিপস পেতে পারেন। 

আপনার দক্ষতা অনুযায়ী কিছু কাজ করবেন উদাহরণস্বরূপ, যদি আপনি ওয়েব ডিজাইনিংয়ে বিশেষজ্ঞ হন তবে আপনি কিছু ওয়েব পৃষ্ঠা তৈরি করে, এটিকে আপনার প্রোফাইলে উপস্থাপন করুন। আবার, আপনি যদি লেখার বা ফটোগ্রাফি সম্পর্কে পেশাদার হন, তবে সেই নমুনাটিকে আপনার প্রোফাইলে রাখুন। তারপর আপওয়ার্ক.কম, ফ্রিল্যান্সার ডটকম, এল্যান্স ডটকম ইত্যাদি জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলির মধ্যে যেকোন একটিতে ফ্রিল্যান্সিং দক্ষতার পরীক্ষা দিন। 

কীভাবে কাজ পাবেন? 

যদি কোনও প্রতিষ্ঠান বা ব্যক্তি (নিয়োগকর্তা) তাদের কাজের জন্য যখন আউটসোর্স করতে চায়,তখন  তারা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে সেই কাজের জন্য পেশাদার ফ্রিল্যান্সারদের কাছে, তাদের বিড প্রক্রিয়াটির আমন্ত্রণ জানায়। এই বিডটের মাধ্যমে একজন ফ্রিল্যান্সার উল্লেখ করেন, যে তিনি কাজটি করতে কতদিন লাগবে এবং এর জন্য তিনি কত টাকা নিবেন।  তবে, অনেক বিডের মধ্যে মালিক তার সুবিধা মত লোককে কাজের জন্য নির্বাচিত করবেন। তারপরে নিয়োগকর্তা ফ্রিল্যান্সারের সাথে যোগাযোগ করবে এবং তার কাজ নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। সম্পূর্ণ কাজ শেষ হওয়ার পরে, অর্থ প্রদানের করবে। 

একটি কথা মনে রাখবেন আপনার ক্লায়েন্টদের বেশিরভাগই হবে অবাঙালি, তাই আপনাকে তাদের সাথে ইংরেজি ভাষায় যোগাযোগ করতে হবে। আবার মাঝে মাঝে স্কাইপ বা মেসেঞ্জার মাধ্যমে তারা আপনার সাথে দেখা করতে পারে। এর জন্য আপনাকে ইংরেজিতে যোগাযোগ ব্যবস্থা ভালো থাকার প্রয়োজন হবে।

Related Posts

8 Comments

মন্তব্য করুন