নতুন বাজেটে যেসব পণ্যের দাম বাড়বে যেসব পণ্যের দাম কমবে।

বন্ধুরা কেমন আছো। আশা করি সবাই ভালোই আছো। আজকে আমি যে বিষয়টা নিয়ে কথা বলতে যাচ্ছি সেটা হচ্ছে দেশের ২০_২১বাজেট নিয়ে। আমরা সবাই কোন জিনিসপত্র কেনার আগে দাম যাচাই করি তাই এই বছরের বাজেটে কোন সব জিনিসপত্রের দাম বৃদ্ধি পাবে ও কোন সব জিনিসপত্রের দাম কমবে তা আলোচনা করব। যেসব জিনিসের দাম কমবে: যেসব জিনিসের দাম কমবে তার মধ্যে অন্যতম হলো স্বর্ণ। আমরা সবাই ভাবি স্বর্ণের দাম একটু কম হলে কিনে এনে রাখবো। আপনার এই ভাবনায় এখন বাস্তব হবে কারণ এর নতুন বাজেটে স্বর্ণের দাম কমবে। বৈদ্যুতিক পাখা ব্যবহৃত লাইটিং এরেস্টার, দমকল সরঞ্জাম এর দাম কমবে। এর সাথে সাথে শিল্প সুরক্ষায় কমানো হয়েছে অনেক কাঁচামালের আমদানি শুল্ক। এতে দাম কমবে রেফ্রিজারেটর কম্প্রেসারের দাম। আরো দাম কমবে ডিটারজেন্ট প্লাস্টিক প্যাকেজিং চিনি ইত্যাদি শিল্প। আরো দাম কমতে পারে এম এস রোড, ডায়াপার, ন্যাপকিন, পোল্ট্রি ফিড, সহ বেশি কিছু পণ্যের, যারা মাছের খামার ও মুরগির খামার আছে তাদের জন্য সুখবর পোল্ট্রি ফিডের দাম কমছে।
সাধারণ লুব্রিকেন্ট অয়েল এর দাম কমবে, জাহাজনির্মাণ শিল্পের কাঁচামালের দাম কমবে, কটন সুতার দাম কমিয়েছে সরকার, প্লাস্টিক প্যাকেজিং শিল্পের যেসব পণ্য গুলো আছে ওগুলো দাম কমবে,এসব পণ্যের ওপর সরকার শুল্ক ছাড় দিয়েছেন তাই এসব পণ্যের দাম কমবে। ট্রাক্টর সহ কম্বাইন হারভেস্ট কৃষি যন্ত্রপাতির ব্যবহৃত সকল যন্ত্রপাতির খরচ কমবে, ট্রাকটারের টায়ার-টিউব গিয়ার বক্স দাম কমানো হবে, সোলার ব্যাটারী ও পটেটো ফ্লেক্স এর দাম কমানো হচ্ছে,ভুট্টা রিস্টার্ট ও পাদুকা শিল্পের টেক্সটাইল ফেব্রিক সহ অন্যান্য জুতার উপর শুল্ক সরকার কমিয়ে আনবে তাহলে এসব পণ্যের দাম কমে আসবে।
এই বাজেটে যেসব পণ্যের দাম বৃদ্ধি পাবে: গহনা স্বর্ণের দাম কমলেও বিউটি পার্লার সাজ গোজের দাম বাড়বে। দাম বৃদ্ধির তালিকায় আছে, প্রসাধনী সামগ্রী, বিড়ি সিগারেট জর্দা তামাকজাত পণ্য, আমদানিকৃত মোবাইল সেট বিদেশ থেকে আমদানিকৃত মোবাইল হ্যান্ডসেটের উপর শুল্ক বাড়ানো হবে। এবং আরো দাম বাড়ানো হবে মোবাইলে ইন্টারনেট ডাটা ও রিম সিম। ব্যক্তিগত গাড়ী রেজিস্ট্রেশন এর খরচ বাড়বে নতুন রেজিস্ট্রেশন এবং পুরনো রেজিস্ট্রেশন দাম বাড়বে। চার্টার্ড বিমান ও হেলিকপ্টার ভাড়া বাড়বে , শীততাপ লঞ্চের ভাড়া বাড়ানো হবে। এবং পিয়াজ আমদানির শুল্ক বসছে নতুন করে। এই সকল জিনিসগুলো কিনতে হলে আপনাকে বাড়তি টাকা গুনতে হবে। লবণচাষিদের রক্ষায় সোডিয়াম ও সোডিয়াম এর উপর কর বাড়বে। সিরামিকের সিংহ বেসিনের দাম ও বারণ হবে। গার্মেন্টস ও টেক্সটাইল শিল্পে আরএফআইডি আমদানিতে শুল্ক বসছে। এবং আরো দাম বাড়বে সে আর কোয়েলের। প্লাস্টিকের পণ্য রান্নার তেল, ঔষধ ,আইসক্রিম ,যানবাহনের ফিটনেস শংসাপত্র ,সিনেমা, হস্তনির্মিত মিষ্টান্ন, ওভেন, বয়লার, গ্রিল, আর বডি স্প্রে ইত্যাদি জিনিসপত্রের দাম বাড়বে। আশা করি আমার পোস্টটি সবার কাছে ভালো লাগবে। পোস্টটি কেমন হলো সবাই কমেন্টে জানান।

Related Posts

9 Comments

মন্তব্য করুন