নারিকেলের যত গুন

নারকেলগুলিতে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে তবে এগুলি নিষ্পাপহীন। এগুলিতে মাঝারি চেইন ট্রাইগ্লিসারাইড রয়েছে যা মাঝারি দৈর্ঘ্যের ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিডগুলি শরীর দ্বারা পৃথকভাবে শোষিত হয়। এগুলি পাচনতন্ত্র থেকে সরাসরি যকৃতে যায় এবং আরও কেটোন দেহে রূপান্তরিত হয়। এটি মৃগী এবং আলঝাইমার এর মতো মস্তিষ্কের ব্যাধিগুলিতে চিকিত্সার প্রভাব ফেলতে পারে। নারকেল স্বাস্থ্য বেনিফিটের মধ্যে রয়েছে:

1. ফাইবার সামগ্রী:

নারকেল ডায়েটারি ফাইবারের পরিমাণ বেশি এবং একসাথে 61% ফাইবার সরবরাহ করে। নারকেল ফাইবার গ্লুকোজ নিঃসরণ কমিয়ে দেয় এবং এটিকে কোষে স্থানান্তরিত করে যদি এটি শক্তিতে রূপান্তরিত হয়। এটি অগ্ন্যাশয় এবং এনজাইম সিস্টেমে স্ট্রেস উপশম করতে সহায়তা করে যা ডায়াবেটিস হওয়ার ঝুঁকি হ্রাস করে।

২. ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে:

নারকেল ইনসুলিন নিঃসরণ এবং রক্তে গ্লুকোজ ব্যবহারের উন্নতি করে। এটি রক্তে শর্করার নিয়ন্ত্রণের জন্য হরমোনকে ইতিবাচকভাবে প্রভাবিত করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। এটি রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির গতি কমায় এবং গ্লাইসেমিক লালসা কমাতে সহায়তা করে। নারকেল তাড়াতাড়ি হজম এবং হজম এবং অন্ত্রের ব্যাধিগুলির সাথে সম্পর্কিত অন্যান্য লক্ষণগুলির উপকার করে। এটি খাদ্যতালিকাগত ফাইবার সরবরাহ করার সময় পুষ্টি এবং খনিজগুলির শোষণকে সমর্থন করে। এটি বমিভাব এবং বমি বমি ভাবও হ্রাস করে।

৩. অ্যান্টি-এজিং:

নারকোলে উপস্থিত সাইটোকিনিনস, কিনেটিন এবং ট্রান্স-জাইটিনের শরীরে অ্যান্টি থ্রম্বোটিক, অ্যান্টি-কারসিনোজেনিক এবং অ্যান্টি-এজিং প্রভাব রয়েছে।

[পড়ুন: চুল বৃদ্ধির জন্য নারকেল দুধ কীভাবে ব্যবহার করবেন]

৪. প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

নারকেল পুষ্টি প্রতিরোধ ক্ষমতা সিস্টেমের জন্য দুর্দান্ত। এটি অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-পরজীবী। নারকেল তেল গ্রহণ শরীরকে অসুস্থতা সৃষ্টিকারী ভাইরাস এবং ব্যাকটিরিয়া উভয়ই প্রতিরোধ করতে সাহায্য করতে পারে c নারকেলকে এর কাঁচা রূপে ব্যবহার করা গলাতে সংক্রমণ, ব্রঙ্কাইটিস, মূত্রনালীর সংক্রমণ, টেপওয়ার্মস এবং জীবাণুজনিত রোগের মতো সবচেয়ে মারাত্মক ও স্নিগ্ধ রোগের চিকিত্সায় সহায়তা করতে পারে and জীবাণু দ্বারা সৃষ্ট অন্যান্য রোগ

৫. পেটের মেদ চিকিত্সা করা:

পেটের গহ্বরে বিপজ্জনক মেদ চিকিত্সায় নারকেলও উপকারী। পেটের চর্বি সকল চর্বিগুলির মধ্যে সবচেয়ে বিপজ্জনক এবং বিভিন্ন রোগের সাথে যুক্ত। প্রতিদিন 200 গ্রাম নারকেল পরিবেশন করা মাত্র 12 সপ্তাহের মধ্যে BMI এবং কোমর উভয় ক্ষেত্রেই হ্রাস পেতে পারে।

O. সামগ্রিক স্বাস্থ্য:

গবেষণায় প্রমাণিত হয়েছে যে যারা প্রতিদিন নারকেল পান করেন তাদের তুলনায় যারা স্বাস্থ্যকর না তাদের তুলনায় স্বাস্থ্যকর। কিছু দেশে এটি একটি খাদ্যতালিকাগত ফাইবার যা মানুষ বহু প্রজন্ম ধরে সমৃদ্ধ করেছে।

[পড়ুন: 4 সপ্তাহের ডায়েট প্ল্যান সহ ওজন কমানোর জন্য নারকেল]

7. শক্তি বাড়ায়:

নারকেল ফ্যাট জ্বালিয়ে শক্তি বাড়াতে সহায়তা করে। নারকেল তেলে পাওয়া ট্রাইগ্লিসারাইডগুলি 24 ঘন্টা শক্তি ব্যয় 5% বৃদ্ধি করে এবং দীর্ঘমেয়াদে ওজন হ্রাস করে। এটি ক্ষুধার্ত যন্ত্রণা হ্রাস করতেও পরিচিত। এটি শরীরের ফ্যাটি অ্যাসিডগুলি ক্ষুধা হ্রাসকারী প্রভাব হিসাবে কেটোন হিসাবে বিপাকীয়ভাবে সরাসরি সম্পর্কিত। যে সমস্ত লোকেরা ধারাবাহিকভাবে নারকেল পণ্য ব্যবহার করেন তাদের হাইপোগ্লাইকেমিয়ার কোনও প্রভাব ছাড়াই কয়েক ঘন্টা ধরে না খেয়ে যাওয়ার শক্তিশালী ক্ষমতা থাকে। এটি স্বাস্থ্যকর থাইরয়েড ফাংশনকেও উত্সাহ দেয় এবং দীর্ঘস্থায়ী ক্লান্তির লক্ষণগুলি মুক্ত করতে সহায়তা করে।

৮. মৃগীরোগের চিকিৎসা করে:

কেটোজেনিক ডায়েট হ’ল কম কার্ব ডায়েট যা বিভিন্ন অসুবিধাগুলি নিরাময়ে ব্যবহৃত হয়। এর সর্বাধিক পরিচিত অ্যাপ্লিকেশনটি শিশুদের মধ্যে মৃগী রোগের চিকিত্সা করছে। ডায়েটে সামান্য কার্বস এবং প্রচুর পরিমাণে ফ্যাট খাওয়া জড়িত যা রক্তে কেটোন শরীরের ঘনত্বকে বাড়িয়ে তুলতে পারে। এই ডায়েট মৃগী শিশুদের মধ্যে খিঁচুনির হার নাটকীয়ভাবে হ্রাস করতে পারে।

9. ক্যান্সারের বিরুদ্ধে লড়াই:

নারকেল পুষ্টি এছাড়াও ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য আছে প্রমাণিত হয়েছে। কোলন এবং স্তন ক্যান্সারের চিকিত্সা করা বিশেষত উপকারী।

10. আপনাকে হাইড্রেটেড রাখে:

নারকেল জলের মধ্যে গুরুত্বপূর্ণ ইলেক্ট্রোলাইট থাকে যা হাইড্রেশন বজায় রাখতে সহায়তা করে। সহজ ওয়ার্কআউট এবং অন্যান্য কঠোর ক্রিয়াকলাপে জড়িত লোকদের তাদের ডায়েটে যতটা নারকেল জল থাকতে পারে তা অন্তর্ভুক্ত করা উচিত। নারকেল জল হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইটগুলি প্রতিস্থাপন করে, জল সরবরাহ করে এবং প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি পানির চেয়ে ভাল বিকল্প কারণ এটি সরল পানির চেয়ে স্বাদযুক্ত এবং পুষ্টিতে ভরপুর load

১১. পুষ্টিকর এবং স্বাস্থ্যকর:

নারকেল জল পুরো দুধের চেয়ে বেশি পুষ্টিকর এবং স্বাস্থ্যকর বলে মনে করা হয়। এটিতে লরিক অ্যাসিড রয়েছে যা মায়ের দুধের সমতুল্য বিবেচিত হয়। এটি ফিল্টারিং কুঁচির মাধ্যমে প্রসারিত হওয়ায় এটি প্রাকৃতিকভাবে জীবাণুমুক্ত। এটি হ্যাংওভার নিরাময় করে। নারকেলের পানিতে রক্তের মতো একই স্তরে একটি প্রাকৃতিক আইসোটোনিক পানীয় রয়েছে।

12. মূত্রনালীর সংক্রমণ রোধ করে:

নারকেলের প্রাকৃতিক মূত্রবর্ধক সম্পত্তি মূত্রনালীর সংক্রমণকে বিবেচনা করে। এটি প্রাকৃতিকভাবে সংক্রমণ থেকে মুক্তি পেতে প্রস্রাবের প্রবাহকে উন্নত করে।

১৩. রক্তের কোলেস্টেরল উন্নত করে:

নারকেল দেহে রক্তের কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে সহায়তা করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়। নারকলে থাকা স্যাচুরেটেড ফ্যাটগুলি দেহে ভাল কোলেস্টেরল বাড়ায় এবং এলডিএলকে সৌম্য সাব টাইপে নিয়ন্ত্রণ করে। কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণগুলিতে এই উন্নতি তাত্ত্বিকভাবে হৃদরোগের ঝুঁকি হ্রাস করার দিকে পরিচালিত করে।

Related Posts