নিজেকে জানা জীবন কথা

 

 

নিজেকে জানা

,-নিমন
• বিকেল গড়িয়ে সন্ধ্যা নেমে আসছে।জানালার কাছে দাঁড়িয়ে আকাশের দিকে উদাস দৃষ্টিতে তাকিয়ে আছে পারুল। পরিবারের বড় মেয়ে পারুল। তার বয়স পনের বছর। সে তার মা আর ছোটভাইকে নিয়ে সখিপুর গ্রামে বাস করে। পারুল পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছে। তার বাবা ছিলেন ইলেকট্রনিক সামগ্রী।মেরামতের একজন মিস্ত্রি। কাজে যাওয়ার সময় ছোট পারুল তার বাবা সঙ্গে যেত। বিভিন্ন যন্ত্রপাতি এগিয়ে দিয়ে বাবাকে সাহায্য করত।বাবা কাজ করতেন। পারুল খুব আগ্রহ নিয়ে বাবার কাজ দেখত।পারুলের বয়স যখন দশ বছর, তখন হঠাৎ করেই একদিন তার বাবা মারা গেলেন।তারপর বাসাবাড়িতে কাজ করে পারুলের মা তাদের সংসার চালাতে শুরু করলেন।
একদিন পারুলের মায়ের খুব জ্বর হল।তিনি মেয়েকে কাছে ডেকে বললেন,’যা তো মা,ওদের কাজটা আজ তুই করে দিয়ে আয়।’পারুল মায়ের কথামতো কাজ করতে যায়। কিন্তু মায়ের জ্বর আর কমে না।একদিন দু’দিন করে সাতদিন চলে গেল।অন্যের বাড়িতে কাজ করা পারুলের মোটেই পছন্দ হচ্ছিল না।পান থেকে একটুখানি চুন খসলেই বকুনি। পারুল এমন কাজ করতে চায় যা তার ভাল লাগে।সেভাবে,যত কষ্টই হোক না কেন নতুন কাজের উদ্যােগ তাকে নিতেই হবে।
• পারুলের ছোটবেলার বন্ধু সুলতানা। এখন সুলতানা আর সখিপুর গ্রামে থাকে না।বাবা-মায়ের সঙ্গে খুলনা শহরে থাকে। প্রায় দুই বছর পর,আজ সুলতানা খুলনা থেকে গ্রামে বেড়াতে এসেছে।এসেই বন্ধু পারুলের সঙ্গে দেখা করেছে।দুজনে দেখা হতেই সে কী আনন্দ! পারুল বলে,কেমন আছিস সই।সুলতানা পারুলকে বলে,খুব ভাল আছি। এখন আমি খুলনার একটি বিউটি পার্লারে কাজ করি।বেতনের টাকা বাবা-মাকে দিই।এই টাকা দিয়ে আমাদের সংসার চলে।বিউটি পার্লারপ কাজ শুরু করার আগে ছয়মাস প্রশিক্ষণ নিয়েছি।পারুল জানে,ছোটবেলা থেকেই সাজগোজের প্রতি সুলতানার খুব আগ্রহ ছিল।সুলতানা যেমন নিজে সাজাতে পছন্দ   করত তেমনি অন্যদের সাজাতেও পছন্দ করত।আগ্রহ থাকায় বিউটি পার্লারে কাজ করতে তার খুব ভাল লাগে।
• সুলতানার কাছ থেকে সবকিছু শুনে  পারুলের মনেও কাজ করে নিজের পায়ে দাঁড়ানোর উৎসাহ জাগে।পারুল ঠিক করে, সে ইলেকট্রনিক সামগ্রী মেরামতের দোকানে চাকরি করবে।কেননা ছোটবেলা থেকেই এ বিষয়ে তার আগ্রহ ছিল।
• নিজেকে জানা:-নিজেকে জানার অর্থ হল নিজের ভাল দিক,দুর্বল দিক,পছন্দ,অপছন্দ ইত্যাদি সম্পর্কে ভালভাবে জানা।আমরা যদি আমাদের গুণাবলি এবং আগ্রহ সম্পর্কে জানতে পারি তাহলে আমরা সহজেই নিজেকে জানতে পারব।
• আগ্রহ:-কোন কিছুর প্রতি ঝোঁক,উৎসাহ বা একান্ত মনোযোগ থাকলে তাকে আগ্রহ বলা হয়।কেউ যদি কোন কাজ ঐকান্তিকভাবে করতে চেষ্টা করে বা করার ইচ্ছা পোষণ করে, তাহলে আমরা বলতে পারি ঐ কাজে তার আগ্রহ আছে।
• পারুলের স্বপ্ন:-নিজেকে প্রতিষ্ঠিত করতে প্রয়োজন নিজের আগ্রহ ও গুণাবলি সম্পর্কে ভালভাবে জানা। আমাদের প্রত্যেকের মধ্যেই কিছু গুণ আছে। আমরা যদি আগ্রহের সঙ্গে কাজ করি তাহলে আমাদের গুণগুলোকে কাজে লাগিয়ে আমরা জীবনে সফলতা পাব।নিজের পায়ে দাঁড়াবে এবং নিজেকে প্রতিষ্ঠিত করবে।

 

 

Related Posts

24 Comments

মন্তব্য করুন