নিজেকে ভালো রাখা স্বার্থপরতা নয় কর্তব্য

একজন পূর্ণাঙ্গ মানুষ হতে “নিজেকে ভালো রাখা স্বার্থপরতা নয় কর্তব্য।”জীবনের জন্য জীবনকে সুন্দর ও সুখকর করে রাখা মানব প্রকৃতিরই শোভা পায়। জীবনে সাফল্য অর্জনের জন্য নিজেকে চেনার চৈতন্যবোধ যার রয়েছে যে কোন শর্তে তাঁর নিজেকে চেনা এবং সঠিক কর্ম অনুশিলনের মাধ্যমে নিজেকে ভালো রাখা কারো বাধ্যবাধকতার জোরে নয় বরং নিজের থেকেই অতীব অত্যাবশ্যক বলে মনে করতে হয়।

স্বপ্ন চেতনার বৈচিত্র্যময় ফুল বাগান সবার মনেই আছে, যত্ন করলে পরে যে কারোর বেলায় জীবনে নিত্য অনিত্য অজেয় জয়, কিবা অমূল্য মানের রত্ন ফলানো অসাধ্যের কিছু নেই। বস্তুজগতে মানুষ যেটা নিজে যাপন করতে চাই ও বাস্তবে যাপন করি সেটা বিচার বিশ্লেষণ ছাড়াই যেন মন তা প্রত্যক্ষ করে নির্দেশনা দেয় দ্বৈত্য জীবনের নিয়ন্ত্রণ ও কর্তৃক আপন হাতের মুঠোয়। নিজের মত করে যাপন করতে হলে অনুভব অনুভূতি গুলো ও নিজের মত করে ই লালন করতে হয়।

পৃথিবীতে যারাই আপন বসতি নির্মাণ করছে প্রত্যেকেই আপন সুবিধা ও রুচি অনুসারে নির্মাণ করছে। মানুষের স্বনির্মিত বসবাসের নির্মাণ নৈপুণ্য কর্মশৈল স্ব স্ব কর্তব্য বৈকি কারোরই স্বার্থপরতা নয়।এমনি ভাবে কেউ নিজেকে চিনে জীবনের শ্রেষ্ঠত্ব ও মহত্ত্ব উপলব্ধি করে পৃথিবীকে ইচ্ছানুগত মানবিক পৃথিবী গড়ে তুলে নিজের ইচ্ছাকে প্রসারিত করছে।কেননা সে জানে যে জীবন একটাই।এ পৃথিবীতে একবার মানুষ জন্ম নেয়,অনন্ত ভবিষ্যৎ নির্মাণ করে। তাই সুগন্ধিযুক্ত প্রস্ফুটিত ফুলের মত তাঁর কৃতকর্ম তথা প্রেমধর্ম বিশ্বাস, মানবতা প্রেম, সত্যনিষ্ঠ সদিচ্ছা ও নৈপুণ্যগুলো শিল্পকর্মের জীবন্ত রূপ দিয়ে কাল হতে কালান্তরে সুগন্ধি ছড়িয়ে দিচ্ছে।

ফলশ্রুতিতে গোলাপ ফুল যেমন আপন সৌন্দর্যে আমাদেরকে মুগ্ধ আকর্ষিত করে এবং তাঁর অপূর্ব সৌন্দর্য ও সৌরভে লুটিয়ে পড়ি। তেমনি ভাবে দেশ হতে দেশান্তরে পর্যন্ত এমনকি পৃথিবীও ক্রমশই অভিভূত হয়ে তাঁর প্রতি আকাঙ্ক্ষিত হয়ে লুটিয়ে পড়ে ।আর এ জন্যই বলা হয়, জীবন একটাই,যে কোন শর্তে নিজেকে ভালো রাখো।এটা স্বার্থপরতা নয়, নিজের প্রতি কর্তব্য “।

“প্রেমের ফসল”
মুহা. কবির হোসেন

একই বৃন্তে গোলাপ পুষ্প সম রব মানব
যেমনি রয় ফুলে পাপড়ির দল,
স্বপ্ন দেখি অন্তরে অন্তর রব ছড়াবো খুশবু
বিশ্ব পরিবার মূলে আপন বল।

ভুলিতে চাহিনা অতীত সংকটাকীর্ণ বৈশ্বিক মহামারী
শত সতর্কতার সোচ্চার ধ্বনি তার,
হৃদয় সিংহাসনের অধিরাজ মনটাকে উজ্জীবিত করি
নিত্য মানবেতর জীবন রণিবে না আর।

নতুন বছরের নতুন উদ্যোগ অর্থ সংগতি সম্ভার
পরম উদ্বিগ্নে অধ্যবসায় ফলাবার শখ
পুরনো স্মৃতি গুলো নিয়ে সময় নেই কাতরাবার
চরম ব্যর্থতা গুছায়ে আনব যে সংহতি সুখ!

এখনও রয়েছে হিংস্র লেলিহান ক্ষুধার্ত রাক্ষসী
জীবন্ত লাশের নৃশংশো গন্ধ শরীর !
ঈশ্বরের কাছে প্রার্থনা করছি হে শক্তিধর জগৎপতি
অভিশপ্ত রাক্ষসী থেকে বাঁচাও এ পরিবার।

মনের সৌন্দর্যময় শিল্প কারুকার্য দেব বিশ্বকে আবার
তোমার জ্যোতির্ময় হীরক কলমকার যত
মহিমাময় পরশে পরশিত হবে এই বিচিত্র সংসার
গড়ে তুলবো সহযোগিতার পরম বন্ধুত্ব।

প্রেম আশিনে জ্বালো আমায় মনেতে দাও হিম্মত
সাজবো তোমার এ সংসার গো প্রেমের ফসল।

হিত কথা :

সবাই তোমাকে ভালোবাসবে না, তবে কেউ যেন মন্দভাবে হাসে না।

মুহা. কবির হোসেন

Related Posts

20 Comments

মন্তব্য করুন