নিজের জীবনকে উন্নত করে তুলুন ও লক্ষ্য পূরণ করুন।

আপনি যদি সর্বোত্তম জীবন, সম্ভব সর্বোত্তম জীবনযাপন করতে চান, আপনার আশেপাশের সেরা ব্যক্তিদের সাথে নিজেকে ঘিরে রাখতে হবে।কোনও কিছুই আপনাকে আপনার জীবন উন্নতি করতে বাধা দেবে না। বাধা, বিলম্ব বা অসুবিধা থাকলে হার মানবেন না। যতটা সময় বা প্রচেষ্টা লাগুক না কেন, আপনি যা করার সিদ্ধান্ত নিয়েছেন তা করতে দৃড় সংকল্পবদ্ধ রাখতে হবে।

যেভাবে আপনার লাইফ আপনি ইম্প্রুভ করতে পারেন তা হলো,আপনার রুটিনগুলিতে আপনার আচরণ এবং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করে আপনি কিছুটা ছোট ছোট সামঞ্জস্য করে আপনার জীবনমানকে উন্নত করতে পারেন। এবং মনে রাখবেন যে আপনি একা নন; আমরা সকলেই হতাশা, উদ্বেগ, ভয়, হতাশায় এবং উদ্বেগের মধ্য দিয়ে দীর্ঘ সময় পার করি।

আপনার জীবন উন্নতির একমাত্র উপায় ধারাবাহিকভাবে এমন পছন্দ করা যা আপনার জীবনকে আরও উন্নত করে।আপনি যদি সত্যিই আপনার জীবনযাত্রার উন্নতি করতে চান, তবে সময়ের সাথে সাথে আপনি গড়ে তুলতে পারেন এমন কিছু ছোট ছোট অর্থবহ পদক্ষেপ যা দিয়ে আপনি শুরু করতে পারেন। নতুন এবং আকর্ষণীয় ক্রিয়াকলাপগুলি চালিয়ে যান, তবে আস্তে আস্তে শুরু করুন যাতে আপনি অভিভূত হন না।

কোনও সময়েই, আপনি জ্ঞান বিকাশে, আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে এবং এমন ক্রিয়ায় লিপ্ত হতে সহায়তা করেন এমন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আপনি আপনার জীবন উন্নতি করতে শুরু করতে পারবেন যা আপনাকে স্বাস্থ্যকর এবং আপনার অন্তরের স্ব এবং অন্যের সাথে আরও বেশি সংযুক্ত করে তুলবে।

  • একটি নতুন দক্ষতা শিখতে শুরু করুন

আপনি সর্বদা শিখতে চেয়েছিলেন এমন একটি জিনিস কী, তবে কখনই কি সময় হইয়ে ওঠে নি? হতে পারে আপনি সর্বদা একটি বিদেশী ভাষা বলতে শিখতে চেয়েছিলেন, কোনও সরঞ্জাম বাজানো, সেলাইয়ের মেশিনটি বুনতে বা ব্যবহার করতে। আপনি হয়ত ফটোশপ বা এক্সেল স্প্রেডশিটগুলির মতো ব্যবহারিক দক্ষতা অর্জন করতে পারেন তবে এটি শেখার জন্য কখনই সময় বের করেন নি।

তবে আমি বলবো আপনি সময় বের করুন,নিজের জন্য,নিজের ভবিষ্যতের জন্য।নতুন দক্ষতায় দক্ষতা অর্জনের জন্য আপনার প্রয়োজনীয় সংস্থানগুলি সন্ধান করুন।আপনার নতুন দক্ষতায় কাজ করার জন্য প্রতিদিন ১৫-৩০ মিনিট রেখে দিন এবং দেখুন এই বড় লক্ষ্যটি থেকে দূরে সরে যাওয়া আপনার জন্য কতটা কঠিন হয়ে দাঁড়াবে।

  • একটি অনুশীলন প্রোগ্রাম শুরু করুন

ব্যায়াম শুধু স্বাস্থ্যকর জীবনযাপনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গই নয়; বরং আপনার মেজাজ উন্নত করা, আপনার ওজনের উপর নিয়ন্ত্রণ বজায় রাখা, আপনার ক্ষুধা দমন করা এবং স্ট্রেসের প্রভাব হ্রাস করার এটি দুর্দান্ত উপায়। এবং চূড়ান্ত উত্সাহ হিসাবে, যে ব্যক্তিরা আবাসিক তাদের চেয়ে দীর্ঘজীবী এবং স্বাস্থ্যকর জীবনযাপন করে।সুতরাং আজই শুরু করুন সামান্য সমইয় বের করুন,নিজেকে দক্ষ বানিয়ে তুলুন,মূল্যবান করে তুলুন।তবেই তো আপনার লাইফ উন্নত থেকে উন্নততর হবে।

  • একটি নিদ্রিষ্ট তালিকা তৈরি করুন

একটি নিদ্রিষ্ট তালিকা বানিয়ে নিন যেখানে আপনার জীবনের প্রতিদিনের ক্রিয়াকলাপের সময় থাকবে এবং আপনার জীবনের গুরুত্বপূর্ণ বিষয়গুলির বিষয়ে স্পষ্টতা দেওয়ার এক দুর্দান্ত উপায় হবে এই তালিকা।আপনি স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী উভয় লক্ষ্য অর্জন করতে পারেন যা আপনি অর্জন করতে চান। এই তালিকাটি আপনার জীবন উন্নতির জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ কারণ এটি আপনাকে আপনার পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ কী তা বুঝতে সহায়তা করে।

  • যেকোনো পুরানো বন্ধু/বান্ধবীর সাথে পুনঃসংযোগ করুন

পুরানো বন্ধুর সাথে পুনরায় সংযোগ করার আনন্দের মতো কিছুই নেই।কখনও কখনও বন্ধুত্ব দূরে সরে যায় বা নিঃশব্দ হয়ে যায়, ভ্রান্তভাব বা খারাপ যা কু-স্বভাবের অনুভূতির বাইরে নয়, তবে আমরা ব্যস্ত হয়ে পড়ি এবং এই সম্পর্কগুলি বজায় রাখার চেষ্টাও করি না।

তবে আমরা যখন পুরানো বন্ধুত্ব পুনরুদ্ধার করি তখন আমরা আমাদের অতীতের সাথে পুনরায় সংযোগ স্থাপন করি। এবং আপনি দেখতে পাবেন যে সেই সংযোগগুলি এখনও আগের মতো শক্তিশালী; আপনি যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই ঠিক শুরু করতে পারবেন আবারো।

পুরানো বন্ধুরা আপনাকে স্মরণ করিয়ে দিতে পারে যে জীবন জটিল হওয়ার আগে আপনি কে ছিলেন এবং আপনি বর্তমানে কি হতে চান/চলেছেন তা দেখতে সহায়তা করতে পারে। আপনি সেই পুরানো স্বপ্ন এবং ইচ্ছাগুলি পুনরায় জাগাতে পারেন। সম্ভবত আপনি সেই পুরানো উচ্চাকাঙ্ক্ষার বাইরে চলে গিয়েছেন। সম্ভবত সেই পুরানো ইচ্ছাগুলি আর কার্যকর হয় না।যদি তা হয় তবে আমাদের চিরকালীন সেই বন্ধুরা আমাদের কতদূর এসে গেছে তা নির্ধারণ করতে এবং আমাদের কতটা দূরে যেতে হবে তা স্মরণ করিয়ে দিতে পারে।

এ ক্ষেত্রে আপনার জীবনকে সামনের দিকে এগিয়ে নিতে সহায়তা করতে পারে এবং আপনার মূল্যবান লক্ষে পৌঁছাতে আর তেমন একটা বাধা আসবে নাহ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন