নিজের তোলা ছবি অনলাইনে বিক্রি করে আয় করুন।

আসসালামুআলাইকুম, আসা করি সবাই ভালো আছেন এবং সুস্থ্য আছেন। আজকালকার দিনে ফটোগ্রাফি একটি বিশেষ আলোচিত বিষয়। কেও এটিকে বেছে নিয়েছে নিজের শখ হিসেবে তো আবার কেও ফটোগ্রাফিকে নিয়েছে নিজের প্রফেশন হিসেবে

তাহলে কেমন হয় যদি এই ফটোগ্রাফির মাধ্যমেই আমরা অনলাইনে কয়েকটা টাকা ইনকাম করতে পারি। নিঃসন্দেহে ফটোগ্রাফার দের জন্য অনেক খুশির একটি বিষয়।নিজের তোলা ফটো অনলাইনে আপলোড করার মাধ্যমে মাসে ভালো একটা টাকা ইনকাম করা সবার জন্যই অনেক খুশির বিষয়।

তো আজকের এপিসোডে আমি আপনাদেরকে বলবো যে কিভাবে ফটোগ্রাফ এর মাধ্যমে অনলাইনে ইনকাম করবেন তাও আবার হাতে মোবাইলটির মাধ্যমে।

ফটোগ্রাফি করে আয় মূলত কি?

আমরা মূলত আমাদের ইউটিউব চ্যানেল থাকলে অথবা ধরুন একটি ব্লগ সাইট থাকলে সেটির জন্য অনেক কপিরাইট মুক্ত ছবি খুঁজে থাকি।অথবা বলা যায় নিজের ব্যাক্তিগত কোনো কাজের জন্য ও আমরা অনেক সময় গুগল থেকে আমাদের পছন্দ অনুযায়ী ছবি ডাউনলোড করে নেই।

কখনো কি ভেবে দেখেছেন? কারা এই ছবি গুলো অনলাইনে সাবমিট করে? আর কেনই বা করে?

অবশ্যই তারা যদি এইটির মাধ্যমে দুইটি টাকা না পায় তাহলে কি তারা বিভিন্ন ওয়েবসাইটে তাদের তোলা ছবি সাবমিট করবে? সুতরাং বুঝেই গেছেন ফটোগ্রাফি করে আয় মূলত কি।

তারা অনলাইন এর মাধ্যমে তাদের তোলা ছবি আপলোড করার মাধ্যমে অনলাইন থেকে আয় করে।

কিভাবে ফটোগ্রাফ এর মাধ্যমে আয় করবেন?

ফটোগ্রাফি করে আপনি অনলাইন থেকে ভালই ইনকাম করতে পারবেন।কিন্তু আপনার কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

প্রথমত,আপনার তোলা ছবির রেজ্যুলেশন ভালো হতে হবে, দ্বিতীয়ত ছবির মান আর কি বিষয় নিয়ে আপনার ছবি সেটি নির্ধারণ করতে হবে।

আপনি দৈনিক ছবি তুলবেন।সেগুলো এডিট করার জন্য ব্যাবহার করতে পারেন কয়েকটি ভালো মোবাইল ফটো এডিটিং সফটওয়্যার।

যেমন:

  • adobe Lightroom
  • Snapseed
  • Picsart ইত্যাদি অ্যাপ এর মাধ্যমে আপনার ফটো টিকে এডিট করতে পারবেন একদম প্রফেশনাল ভাবে।

এখন ফটো নাহয় তুললেন আর এডিট ও করলেন। কিন্তু আপলোড কোথায় দিবেন অথবা সেল বা বিক্রি কোথায় করবেন?

আপনার ফটো টি সেল বা বিক্রির জন্য আপনি অনেক stock image সাইট পেয়ে যাবেন।কিন্তু আমি সাজেস্ট করবো আপনি Adobe Stock এর মাধ্যমে আপনার ছবি টি বিক্রয় করুন।তারা প্রত্যেকটি ছবির জন্য আপনাকে দিবে $0.25 ।আপনার কাছে যেটি কম মনে হলেও,আপনার ফটো টি অনেকের কাছে বিক্রির মাধ্যমে আপনি পেয়ে যাচ্ছেন একটি ছবির জন্যই অনেক গুলো টাকা।

আপনার ছবি অন্যরা কেনো কিনবেন?

বিভিন্ন প্রফেশনাল ব্লগার ইউটিউবার সহ বড় বড় ইন্টারনেট মার্কেটার রয়েছে যারা তাদের কাজের জন্য প্রিমিয়াম স্টক ইমেজ purchase করে নিচ্ছে।যার কারণে আপনার ইমেজ টি তারা টাকা দিয়ে কিনে নিবে।

প্রতিদিন ৫০টি ছবি আপলোড করবেন। ছবির সাবজেক্ট যেমন হোক,ছবির রেজুলেশন ভালো হতে হবে অবশ্যই।আর আপনার যদি একটি ক্যামেরা থাকে তাহলে তো কথাই নেই।কিন্তু আপনার ছবির মান ভালো হতে হবে।আর শুধু কয়েকটি ছবি আপলোড করলে হবে না।আপনাকে বিভিন্ন টপিকের উপর ছবি আপলোড করতে হবে।

কীভাবে টাকা হাতে পাবেন?

আপনি আপনার ইনকাম করা ডলার খুব সহজে paypal এর সাহায্যে হাতে পেয়ে যাচ্ছেন। নরমালি অনেকেই জানেন কিভাবে paypal থেকে টাকা হাতে আনা যাবে। সুতরাং দেরি না করে ফটোগ্রাফি নামক শখ টিকেই কাজে লাগান।

আজকের টপিক এই পর্যন্ত।আসা করি উপকারে এসেছে।উপকারে আসলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন ধন্যবাদ।

Related Posts