নিয়মিত হাঁটা-হাঁটির মাধ্যমে ডায়বেটিস থেকে সুরক্ষিত থাকতে পারবেন

নিয়মিত হাঁটা-হাঁটি করলে ডায়বেটিস রোগ থেকে রেহাই পাওয়া যায়। হাঁটা-হাঁটি করলে মানসিক অবসাদ থেকে দূরে থাকা যায় এবং যেকোন রোগ নিয়ন্ত্রনে রাখা সম্ভব হয়। ডায়াবেটিস রোগীদের ব্যাধ্যতামূলক হাঁটা-হাঁটির অভ্যাস করতে হবে। তবে প্রতিদিন সঠিক নিয়মে হাঁটা-হাঁটির চর্চা করতে হবে এবং ডায়াবেটিস রোগীদের হাঁটতে অনেক সমস্যা হয় য়ার কারণে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী হাঁটা-হাঁটির চর্চা করতে হয়। এছাড়াও সুস্থ্য ও স্বাভাবিক সুখী জীবন উপভোগ করতে চাইলে অবশ্যই নিয়মিত হাঁটা-হাঁটির চর্চা করতে হবে। এছাড়াও আপনাকে হাঁটা-হাঁটির বিষয়ে আনন্দ খুঁজে নিতে হবে যা আপনার শরীর ও মনকে উৎফুল্ল রাখতে সহায়তা করবে। এছাড়াও ডায়াবেটিস রোগীদের সর্বদা সুরক্ষিত রাখবে।

ডায়াবেটিস রোগ হলে হাঁটা-হাঁটির কোন বিকল্প নেই এবং হাঁটা-হাঁটি কেন গুরুত্বপূর্ণ এই বিষয়ে জেনে নিন:

ডায়াবেটিস রোগীরা খুব সহজেই শরীরের ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখতে পারে না। ডায়াবেটিস রোগীদের শরীরের ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখতে গেলে নিয়মিত হাঁটা-হাঁটির অভ্যাস করতে হয়। ডায়াবেটিস রোগীদের খাদ্যাভ্যাসের উপর বিশেষ নজর রাখতে হয় এবং খাদ্যাভ্যাস নিয়ন্ত্রনে রাখার পরও নিয়মিত শারীরিক ব্যয়ামের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রনে আসে। চিকিৎসকের মতে, ডায়াবেটিস রোগীকে অবশ্যই নিজের মতিষ্ককে স্থির করে নিয়মিত হাঁটা-হাঁটির মননিবেশ তৈরী করতে হবে। কারণ হাঁটা-হাঁটির ফলে শরীরের অঙ্গ-প্রতঙ্গ পুনরায় সচল হয়ে থাকে এবং মানুষের মতিষ্ক শরীরের অঙ্গ-প্রতঙ্গকে বিভিন্নভাবে নির্দেশ দিয়ে থাকে সেক্ষেত্রে আপনি আপনার চাহিদা ও প্রয়োজনমত হাঁটা-হাঁটির অভ্যাস তৈরী করে নিতে পারেন।

ডায়াবেটিস রোগীদের শরীর হঠাৎ করে দুর্বল হয়ে যায় এবং সারাদিন ক্লান্তভাব অনুভূত হয় এবং যার কারণে হাঁটা-হাঁটির মাধ্যমে ডায়াবেটিসকে নিয়ন্ত্রনে আনা লাগে। বেশীরভাগ ডায়াবেটিস রোগীরা অন্যান্য ভারী ব্যয়ামগুলো করতে পারে না যার কারণে নিয়মিত হাঁটা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে অনেকেই মনে করে হাঁটা-হাঁটি খুবই বিরক্তিকর একটি অভ্যাস তারাও প্রতিদিন হাঁটা-হাঁটির চর্চা করে শরীরকে সুস্থ রাখতে পারবেন। এছাড়াও ডায়াবেটিস রোগীরা খুব ভোরে কাউকে নিয়ে হাঁটতে পারেন যা আপনার মনকে আনন্দময় রাখবে।

ডায়াবেটিস রোগীদের নিয়মিত কতক্ষণ হাঁটা-হাঁটি করা উচিৎ:

ডায়াবেটিস রোগীদের নিজের মতিষ্ককে স্থীর করে প্রতিদিন ২০ মিনিট কিনবা ৩০ মিনিট হাঁটা-হাঁটির অভ্যাস করতে হবে। নিয়মিত এই অভ্যাস করলে ডায়াবেটিস থেকে রেহাই পাওয়া যাবে।

হাঁটা-হাঁটির জন্য কোথাই যেতে পারেন জেনে নিন:

আপনার যদি ডায়াবেটিস রোগ থাকে সেক্ষেত্রে আপনাকে নিয়মিত সময় করে হাঁটা-হাঁটির অভ্যাস করতে হবে।

হাঁটার জন্য পার্ক: সকালে হাঁটার জন্য পার্কে গিয়ে হাঁটা-হাঁটি করতে পারেন। পার্কে হাঁটার জন্য খুবই ভালো পরিবেশ এবং প্রতিদিন সকালে ২০ থেকে ৩০ মিনিট হাঁটলে ডায়াবেটিস নিয়ন্ত্রনে থাকবে।

নিজের বাসায় হাঁটার অভ্যাস: অবসর সময়ে নিজের বাসায় হাঁটার অভ্যাস করে শরীরকে সুস্থ্য রাখতে পারেন। এইজন্য আপনি বাসার ছাদে গিয়েও হাঁটা-হাঁটি করতে পারেন।

অন্যদের সঙ্গে হাঁটার অভ্যাস করুন: হাঁটার সময় অবশ্যই অন্যদের সাথে হাঁটার অভ্যাস তৈরী করুন। এতে আপনার মানুষিক অবসাদ দূর থাকবে এবং ডায়াবেটিসও নিয়ন্ত্রনে থাকবে।

এজন্য সুস্থ্য ও সুখী জীবন উপভোগ করতে এবং ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রন রাখতে নিয়মিত হাঁটা-হাঁটির অভ্যাস তৈরী করতে হবে।

সূত্র: দৈনিক ইত্তেফাক

Related Posts

7 Comments

মন্তব্য করুন