পড়ালেখা মনে রাখার কৌশল

আজকাল এই আধুনিক যুগে অনেকেই আছেন যারা অনেক পড়ার পরেও মনে থাকে না । আবার অনেকেই আছেন যারা অল্প করে বেশি মনে রাখতে চান । আবার কেউ কেউ আছেন যারা পড়ালেখা করতেই চাননা ।বিভিন্ন ধরনের মানুষ আমাদের এই পৃথিবীতে রয়েছে। তবে পড়ালেখা মনে রাখার বেশ কিছু কৌশল রয়েছে আমি আজকে সেই বিষয়ে আলোচনা করব।

*জোরে জোরে পরুনঃ মনে মনে না পড়ে জোরে জোরে পড়ার চেষ্টা করুন। এতে আপনার পড়াগুলো আপনার কান পর্যন্ত পৌঁছাবে হলে আপনার ব্রেন আপনার পড়া টি ভালো হবে ধারণ করতে পারবে। যেমন আমরা যখন কোন গান শুনি সেটি কিন্তু আমাদের দু-একবার শোনার পরেও মনে থাকে এটার মূল কারণ হচ্ছে মনোযোগ আরো শ্রবণ শক্তি তাই আপনি যখন পড়বেন তখন আওয়াজ করে পড়বেন এতে আপনার ব্রেনের কার্জকরিতা আরো বেরে যাবে।
*কম পড়ুন বেশি লিখুনঃ আমরা বেশিরভাগই লিখতে চাই না কিন্তু লেখাটা কিন্তু আমাদের জন্য অতি জরুরী । আপনি পড়ার সাথে সাথে যদি দু একবার সেই পড়াটি লেখেন তাহলে আপনার ব্রেন আরো ভালোভাবে সেটিকে মেমোরেবল করে রাখবে আর আপনি আপনার পড়া ভুলে যাওয়ার আগেই ওই পড়াটি আর একবার ডিভিশন দিবেন।
লক্ষ্য নিয়ে পড়েনঃ লক্ষ্যহীন জীবন কান্ডারী বিহীন নৌকার মতো। কান্ডারী বিহীন নৌকা যেমন কোন কুলেই উঠতে পারে না ঠিক তেমনি লক্ষ্যহীন জীবন কুল কিনারা এদিক-সেদিক ছোটাছুটি করতে থাকে এতে আমাদের লাভ লোকসানটাই বেশি হয়। একটা নির্দিষ্ট লক্ষ্য নিয়ে পড়াশোনা শুরু করুন। কোন দিন কোন সাবজেক্টে কত টুকু পড়বেন সেগুলো সময় নির্ধারণ করুন এবং সেই অনুযায়ী পড়ালেখা কর।

*মাঝে মাঝে বিরতি দিনঃ দীর্ঘক্ষণ পড়ালেখা না করে লেখার মাঝে বিরতি দিন। কত সময় পড়ার পরে কত সময়ের বিরতি দিবেন সেটাও আপনার নিজেকে ঠিক করে নিতে হবে। বিরতির সময় থাকবে কিছু চা নাস্তা করতে পারেন এতে আপনার ব্রেন নতুনভাবে রিফ্রেশ হবে এবং আপনার ব্রেন জানবে সে খাবার খাচ্ছে ফলে তার শক্তি টা আরো দ্বিগুন হবে। দীর্ঘদিন বাড়িতে বসে না থেকে মাঝে মাঝে দু একটা দিন কোথাও ঘুরে আসতে পারেন আর যখন ঘুরতে যাবেন তখন পড়ালেখার কথাটা একদমই ছেড়ে দিবেন সেই দিন গুলো শুধু মজা করেই কাটাবেন। কিন্তু পড়ালেখা সময় অন্য কিছু চিন্তা করা যাবে না শুধু পড়ালেখা নিয়ে থাকতে হবে।

*নিজেই যখুন শিক্ষক ঃ নিজেই নিজের শিক্ষক হয়ে উঠুন। নিজের পড়া গুলো নিজেই নিজেকে বুঝানো চেষ্টা করেন।

*ইন্টারনেট ব্যাবহার ঃ আপনি যেই বিষয়ে পড়বেন সেটার সব কিছু হয়তো বইয়ে নাই তাই এ সম্পর্কে ভালো ধারনা নিতে নেটের সহায়তা নিতে পারেন।

*নোট করুনঃ আপনি যা পড়ছেন সেটার গুরুত্ব পূর্ন লাইন গুলো নোটে টুকে নিন এবং সেটা পরে আবার একবা দেখে নিন… এতে পরিক্ষার সময় আর পুরো বই পড়তে হবেনা শুধু ওই নোট পড়লেই পুরো বিষয় মনে হয়ে যাবে।
*‎মনোযোগ দিনঃ বেশিরভাগ সময় আমরা আমাদের পড়ার লেখার মধ্যে মনোযোগ আনতে পারি না। আপনাকে আপনার মনকে ধরে নিয়ে পড়া লেখার মধ্যে নিয়ে আসতে হবে সেটা যেভাবেই হোক। প্রথমত আপনি যখন পড়তে বসবেন তখন কিন্তু আপনার ভালো লাগবে না। সেটা শুধু পড়ালেখার ক্ষেত্রেই নয়, সবকিছুতেই প্রথম প্রথম ভালো লাগে না তাই আপনাকে দিনে দিনে পড়ে অভ্যাস গড়ে তুলতে হবে।

*মন কে বুঝানঃ আপনার মনকে আপনিই বুঝান যে আপনার এখন কি কাজ আর আপনি কি সেটা ঠিক মত করতেছেন আপনি আপনার বিবেক কে প্রশ্ন করতে থাকেন এবং উত্তর গুলো আপনি নিজেই করতে থাকেন এতে আপনার বিবেক বোধ জাগ্রত হবে।
*‎ সবশেষে এটাই বলব সবশেষে এটাই বলব আপনার যদি নিজের চেষ্টা না থাকে তাহলে পৃথিবীর কেউই আপনাকে ভালো করতে পারবে না নিজের চেষ্টায় বড় চেষ্টা তাই নিজেই নিজেকে পাল্টানোর চেষ্টা করুন দেখবেন সফল হবেন ইনশাল্লাহ
.
।। সবাইকে ধন্যবাদ আমার এই পোস্টটি পড়ার জন্য

Related Posts

12 Comments

মন্তব্য করুন