পরিবারকে বিয়ের কথা বলবেন কিভাবে? বাবা মাকে রাজি করানোর উপায়

আমরা অনেকেই আছি, যারা পরিবারকে বিয়ে কথা বলতে পারি না। হয়ত লজ্জায় নয়তো ভয়ে। তবে আমার মতে পরিবারকে বিয়ের কথা বলা একেবারে সহজ। এই ধরেন না আমাকে তো বিয়ের কথা বলতেও হয় না। পরিবারই বার বার চাপ দেয় বিয়ের জন্য। অথচ আমার বয়স এখন কেবল মাত্র ২৩+।তাহলে এই অসম্ভকে কিভাবে সহজে সম্ভব করা যায় সেটাই আজকের বিষয়। বাবা মাকে রাজি করানোর উপায় –

প্রথমত আপনাকে আপনার পরিবারকে বন্ধু বানাতে হবে। এখন বলতে পারেন অনেক পরিবারে তো বড় কর্তারা নানা রকম কাজে ব্যস্ত থাকে কিংবা অনেকে বদমেজাজী রাগী হয়। তাদের সামনে এসব কথা কিভাবে বলব। বিষয়টা কিন্তু খুবই সোজা। পৃথীবিতে যত মানুষ যত খারাপই হোক না কেন, তার মনে অবশ্যই একটি শৈশব বসবাস করে। আর সেটাকেই আপনার জাগাতে হবে  এবং কাজে লাগাতে হবে। তো চলুন শুরু করা যাক কিভাবে করবেন।

পরিবারকে বন্ধু বানাতে হলে আপনাকে সর্ব প্রথম যে কাজটি করতে হবে সেটি হল আপনার পরিবারের লোক কোন কাজগুলো করতে ভালবাসে, কোন কাজে সামান্য হাসি খুজে পায় সেসব কাজের সাথে আপনাকে মিশে যেতে হবে।যেমন মনে করেন আপনার মা রান্না করতেছে তাকে সে কাজে সাহায্য করেন, আপনার বাবা আসলে তার অবস্থা হাল সম্পর্কে জানুন। তার বিভিন্ন কাজে যেভাবে পারেন সাহায্য করুন।

ছোট ছোট কাজের ফাকে তাদের হাসাতে চেষ্টা করুন। প্রতিদিন কোন না কোন মজা মস্করা তাদের সাথে করতে থাকুন।এভাবে ধীরে ধীরে তাদের বন্ধু বানান। তবেই তো কথার ফাকে ফাকে বলতে পারবেন বিয়ের কথা। যেমন আমি আমার পরিবারের সাথে এক দমই ফ্রি মাইন্ডের। আমি তো প্রায়ই তাদের বলি, মিসেস জোসনা হল, মিসেস ফারুক হল, এখন এটা বুঝতেছি না কবে মিসেস কাউসার হবে।একদিন আমার বাবা মা কে বল্লাম, আম্মা আব্বা আজকে অনেক আজব স্বপ্ন দেখেছি, হাসতে হাসতে আমি শেষ। তারা বলল কি এমন স্বপ্ন শুনি, যদি তারা শুনতে না চাইতো তবুও আমি শুনাতাম।

কারণ প্রসঙ্গটাতো আমার বিয়ের। তো বল্লাম, আমি আজকে স্বপ্নে দেখলাম, দুটো  ছোট ছেলে মেয়ে দুই আড়াই বছরের হবে, তারা আমাকে আব্বু বলে ডাকতেছে। তখন কি যে লজ্জা পেলাম।প্রথম স্বপ্নেই হোক বাবা ডাক শুনলাম তো তাই আরকি। আমার তো এখনো লজ্জা করতেছে। এ কথা শুনে তাদের হাসি থামায় কে।আরেকদিন আমি বল্লাম আব্বা আম্মা আজকে না আমার খুব লজ্জা করতেছে।

তারা বলল কেন? আমি বল্লাম, আমার এটা ভাবতেই অবাক লাগে যে কোন মেয়ে একদিন তোমাদের শ্বশুর শাশুরি ডাকবে। তোমাদের কি এসব শুনে লজ্জা লাগবে না। আমাকে বলল লজ্জা তো এ বয়সে পায়ের জুতা দিয়ে পোলাকে মারলেও লাগবে। তাই বলে কি চুপচাপ বসে থাকব। এ কথা শুনার পর আমি ঘর থেকে চুপচাপ বেড়িয়ে গেলাম।সত্য বলতে আমার পরিবার খুবই বন্ধুত্বপূর্ণ। তাই এমন হাসি মস্করা প্রতিদিনই চলতে থাকে।

সেই অভিজ্ঞতা থেকে আমিও আপনাদের এমন পরিবার ঘঠন করার পরামর্শ দিলাম। আমার পরিবার নিত্যদিনই বিয়ের জন্য চাপ দেয়, অথবা বিয়ে করি না বলে রান্না নিয়ে খোটা দেয়। তবে আমি তাদের একটি স্বপ্ন পূরণ করার জন্য অনেক পরিশ্রম করতেছি। আপনার পরিবার যখন আপনার সাথে বন্ধুত্বপূর্ণ হয়ে উঠবে তখন বন্ধুর মত তারাই আপনাকে বিয়ে করানোর  জন্য পাগল করবে।

Related Posts