পরিশ্রম সাফল্যের চাবিকাঠি

‘সফলতা’ আমাদের সকলের জীবনের চরম কাংখিত এবং চরম অধরা একটি শব্দ। এটি শুধুই একটি শব্দ নয়। এর পিছে লুকিয়ে আছে যুগে যুগে কালে কালে হাজারো মানুষের হার না মানা সাফল্যের জন্য পরিশ্রমের গল্প। সফলতার কদর যুগে যুগে কালে কালে সমাদৃত।সফলতা কিন্তু চরম আরোধ্য জিনিসটি আরোহণ করার জন্য মহাকাব্য রচনা করে গেছেন।

সফলতার ফল খুবই মিষ্টি। কিন্তু এই সফলতা পাবার জন্য হাড়ভাঙা, হার না মানা পরিশ্রম কিন্তু খুবই কষ্টের। যুগে যুগে সফল ব্যক্তিরা তাদের হাড় না ভাংগা পরিশ্রমের জন্যই আজ সফল হয়েছেন। সফল হতে হলে শুধু বসে থাকলে হবেনা। সফলতার চরম শিখড়ে পৌছানোর মনোভাব থাকতে হবে। কোন কাজে আপনি আপনার পুরো নিষ্ঠা দিয়ে করতে পারলে আপনার  সফলতা কেউ আটকাতে পারবেনা।

তবে সফল হতে হলে সফলতার শীর্ষ চূড়ায় নিজেকে আরোহণ করতে হলে পরিশ্রমের কোন বিকল্প নেই। পরিশ্রম দিয়ে যেকোনো কিছু জয় করা সম্ভব। সফল হতে হলে কতগুলো বিষয় মেনে চলতে হবে :

১.আপনাকে সবার আগে আপনার লক্ষ্য স্থির রাখতে হবে।                                               ২.সেই লক্ষ্যকে ঠিক রেখে নিজের ভবিষ্যতের দিকে মনোনিবেষ করতে হবে।            ৩.মনিষিদের জীবনী পড়তে হবে।

৪.প্রতিদিন ইয়োগা করুন। ইয়োগা ইচ্ছাশক্তি বৃদ্ধির অন্যতম উপায়।                            ৫.আপনি আপনার কাজের লিস্ট করুণ। প্রতিদিন অন্তত একটি কাজ বেশি করে করার চেষ্টা করুণ।

৬.সবসময় মটিবেশনাল বই,ভিডিও অনুসরণ করুণ। মটিবেশনাল বই আপনার কাজে স্পৃহা বাড়াতে সাহায্য করবে।

৭.নিয়মিত ব্যায়ামচর্চা করুণ। এতে আপনার রক্তসঞ্চালতা যেমন বাড়বে। ঠিক তেমনি আপনার পেশির শিথিলতা বাড়াবে। সেই সাথে বাড়াবে আপনার কর্মক্ষমতা।

৮.কখনই রাত জাগবেন না। নিয়মিত প্ল্যান করে কাজ শেষ করুণ।এতে আপনার সুস্থ শরীর ও মনোবল থাকবে।

৯.সবসময় পজিটিভ চিন্তা করুণ। পজিটিভিটি সবসময় কাজের প্রতি মনোনিবেশ করতে সাহায্য করে।

১০.সময় নষ্ট করা থেকে বিরত থাকুন। অপ্রয়োজনীয় কাজের প্রতি নিজের সময় নষ্ট করা থেকে বিরত থাকুন।

সফল হতে হলে আপনাকে সেই কাজের প্রতি লেগে থাকতে হবে। হার না মেনে সামনের দিকে সেই কাজ আরোও ভালোভাবে শেষ করার ইচ্ছা থাকতে হবে। তবেই পরিশ্রম আপনাকে আপনার সাফল্যের  চাবিকাঠি হবে।

Related Posts

2 Comments

মন্তব্য করুন