পরীক্ষাতে ভালো ফলাফল অর্জন করার সবচেয়ে কার্যকর কিছু টিপস।

আসসালামুআলাইকুম কেমন আছেন সবাই? আসা করি অনেক ভালো আছেন আর সুস্থ আছেন। পরিক্ষা হলো এমন একটি নাম যেটি আমাদের অনেকের ভয়ের কারণ,কারো কাছে হয়তো কিছুই না।অনেকে এই পরীক্ষা বিষয়টি নিয়ে হতাশ থাকে, যার কারণে রেজাল্ট এর সময় দেখা যায় শূন্য।কিছু অল্প প্রস্তুতি আর ভালো সময়সূচি নির্ণয়ের মাধ্যমে আপনি জয় করতে পারবেন পরীক্ষা নামের যুদ্ধ টিকে।

 

পরীক্ষার তিন মাস আগে থেকে যা করবেন:

 

পরীক্ষার বাকি ৩মাস। এখন আপনার কাজ হবে প্রত্যেকটা সাবজেক্ট রিভিউ করা।আপনি রিভিউ করে দেখবেন যে কোন বিষয় এর কোন কোন টপিক পড়া আপনার বাকি আছে।আপনি সেগুলো শেষ করবেন।যে পড়াগুলো বাকি আছে সেগুলো শেষ করবেন ১মাস এর টার্গেট নিয়ে।কিন্তু তাই বলে দিন রাত পড়ালেখা করতে হবে না।সবসময় নরমাল ভাবে রিলাক্স থেকে পড়াশোনা করবেন।

 

 

পরীক্ষার ২মাস আগে যা করবেন:

 

পরীক্ষার বাকি রইলো আর ২টি মাস।এখন সময় হলো গুরুত্বের সাথে নিজের পড়ার সময়সূচি নিয়ন্ত্রন করা।এতদিন যা যা পড়েছেন শিখেছেন সব ভালোভাবে একবার একবার রিভিশন করে নিন। আপনি ভালো করে লক্ষ করুন যে কোন বিষয়ে আপনার বেশি দুর্বলতা রয়েছে সে বিষয় নিয়ে আপনার কোনো বন্ধু যে ভালো পারে সেটা অথবা আপনার কোনো শিক্ষক এর কাছ থেকে পরামর্শ নিন।আর হাতের লেখার উপর বিশেষ গুরুত্ব দিন। আপনি যা পড়ছেন বিশেষ ভাবে সেইগুলো লিখে লিখে রিভিশন করার চেষ্টা করুন। পড়ালেখার মাঝে বিরতি নিন যাতে আপনার মনটা ফ্রেশ থাকে অনেকটা।

 

পরীক্ষার ১মাস আগে যা করবেন:

 

পরীক্ষা ধরতে গেলে চলেই আসলো। বাকি রইলো আর মাত্র একটা মাস।তো এখন কি করবেন? ৩মাস আগে বলেছিলাম যে কি কি টপিক বাদ যাচ্ছে সেগুলো শেষ করতে।২মাস আগে বলেছিলাম যা যা পড়েছেন সেসব রিভিশন এর মধ্যে রাখার।তো বাকি রইলো একটি মাস।এখন কি করবেন?

 

এখন আপনার একটি কাজ সেটি হলো নিজের কাছে নিজেই পরীক্ষা দিন। ব্যাপার টা শুনে মনে হচ্ছে নিশ্চই যে,নিজের কাছে আবার নিজে কিভাবে পরীক্ষা দিবো।কিন্তু এইটাই সত্যি।নিজের কাছে নিজেকে পরীক্ষা দিতে হবে।তোমার পড়া থেকে যেভাবে পরীক্ষায় প্রশ্ন থাকে সেইরকম প্রশ্ন নিজে বানাও কিন্তু উত্তর দেখা ছাড়া।বিভিন্ন গাইড এর শেষে অথবা প্রথমে কিংবা কোনো কোনো গাইডে অধ্যায়ের শেষে কিছু প্রেকটিস করার জন্য প্রশ্ন দেওয়া থাকে,এখন পালা সেগুলো করার।

বেশি বেশি প্রেকটিস করতে হবে।মনে রাখতে হবে যত বেশি প্রেকটিস তত বেশি জ্ঞান অর্জন।

 

পরীক্ষার শেষ ও ফাইনাল প্রস্তুতি:

 

*পরীক্ষার ১০দিন আগে থেকে নিজেকে একটু শান্ত আর সুস্থ রাখো।

 

*পড়ার সময়ে নরমাল ভাবে পড়াশোনা করবে এবং বিকালের সময়ে একটু বন্ধুদের সাথে ঘুরাঘুরি করবে।তাহলে মনটা ভালো আর ফ্রেশ থাকবে।

 

*পরীক্ষার বাংলা লিখার বিষয়গুলো বেশি ডিপেন্ড করে লিখার প্রেজেন্টেশন এর উপর, সুতরাং লেখা স্পষ্ট করে লিখতে হবে।

 

*যেটা আপনি সবচেয়ে বেশি ভালো পারেন সেই টপিকটা নিয়ে আলোচনা করবেন সবার সাথে। এমনকি পরীক্ষায় এমন আসলে সেই প্রশ্নের উত্তর আগে লিখবেন।

 

পরীক্ষার আগের দিন রাতে যা করবেন:

 

*কোনোভাবেই রাত জাগবেন না,বেশি হলে রাত ৮টা পর্যন্ত পড়ে খেয়ে ঘুমিয়ে পড়বেন।সকালে অত তাড়াতাড়ি উঠার দরকার নাই।

 

*রাতে পড়া থেকে উঠে নিজের প্রবেশ পত্র, ফাইল, কলম ইত্যাদি জিনিস গুছিয়ে নিবেন।

 

*কোনো ভাবেই হতাশ হবেন না, নিজের আত্মবিশ্বাস রাখুন

 

*পরীক্ষায় সব প্রশ্নের উত্তর করা হয়ে গেলে রিভিশন করে দেখে নিন কোথায় ভুল হলো।

Related Posts

1 Comment

মন্তব্য করুন