পাশের সেই দারোয়ান মামার বই পড়া নিয়ে কিছু শিক্ষা

পাশের সেই দারোয়ান মামা , আমার রাতে  ঘুম আসছিল না অনেকক্ষণ ধরে। হঠাৎ আমি বারান্দায় বসে ছিলাম সেই সময় আমি দেখলাম আমার পাশের বিল্ডিংয়ে থাকা একটি লোক বসে আছে । একটা চেয়ারে হাতে একটা পুরান বই কুরআন কিতাব অথবা একটা বই হাতে ছিল । সুন্দরভাবে সেই বইটা পড়ছে  । এখন আমরা অনেক সময় দেখব আজকে যে যুগ। আমরা  দেখি সে যুগে সব মানুষের খালি মোবাইলে ব্যস্ত ,ল্যাপটপ এ ব্যস্ত, কাজে ব্যস্ত সব সময় খালি মোবাইল মোবাইল মোবাইল। কিন্তু আমি দেখলাম লোকটা বই পড়ছে বই পড়ে জ্ঞান অর্জন করছে । কিন্তু সাধারণ একটা দারোয়ান তার থেকেও কিন্তু অনেক কিছু শিখার আছে। আমরা বই পড়ে যে তৃপ্তি পাই সেটা কিন্তু আমার মোবাইল চালিয়ে আমরা সেটা পাই না ।

মোবাইলে সব সময় খালি আমরা কাজে ব্যস্ত থাকি , কেউ কাজে ব্যস্ত থাকে্‌ ,কেউ অকাজে ব্যস্ত থাকে ।লোকটাকে দেখলে আমার শিখতে পারি যে যুগ যুগ বদলালেও বইয়ের পাতার মাধ্যমে আমরা যে  শিক্ষা অর্জন করতে পারি । সে শিক্ষাটা কিন্তু আমাদের মোবাইল দেয় না ।যেটা আমার বইয়ের মাধ্যমে শিখতে পারব । কেউ কেউএখন বলবে যদি বই পড়ে থাকে তাহলে কেন দারোয়ান হলো এটা তাদের ব্যক্তিগত ব্যাপা্র । আমরা তা নিয়ে এত মাথা ঘামানোর কোন কিছুই নেই।

 যেখানে আমার মোবাইল দিয়ে এত হতাশাগ্রস্ত হয়ে পড়ি ।সেখানে যারা বই পড়ে তারা কিন্তু অসহায় গ্রস্থ হয় না ,হতাশা গ্রস্থ হয় না তারা প্রতিনিয়ত এমন স্টেটাস দিয়ে বেড়ায় না তারা যে বই পড়ে তারা সেই বইয়ের মাধ্যমে অনেক কিছু শিখতে পারে ।আমাদের যেমন তারা  সহায়তা  এবং আমাদের রক্ষা করছে চোর ডাকাত থেকে আমাদের রক্ষা করছে ।

তেমনি তারা নিচে বসে বা একটা বিল্ডিংয়ে নিচে বসে অথবা একটা সুরক্ষিত জায়গায় চেয়ারে বসে বই পড়ছে সাথে কাজ করছে ।একটা ব্যালেন্স রাখছে । দারওয়ান মামার  বই পড়ার ব্যাপারে কিছু শিখতে পারি । একটা হচ্ছে বই মানুষকে যে তৃপ্তি দেয় সেটা মোবাইল তৃপ্তি দেয় না ,দুই নম্বর ব্যালেন্স রাখা ব্যালেন্স রাখে কাজ করা,কাজ করার মাধ্যমে  আমাদের মনের তৃপ্তি আসে সেটা আমরা সবাই জানি। তার সাথে বই পড়েও আমাদের তৃপ্তিতে আসে সেটা আমরা  মোবাইল চালিয়ে  আসে না /পাই না ।

আমরা চেষ্টা করব মোবাইল একটু কম চালানো। অযথা মোবাইল না চালিয়ে বিএফ জিএফ এর সাথে গল্প আড্ডা ,বন্ধুদের আড্ডায় বসাথে আড্ডায় ব্যস্ত না থেকে আমরা বিভিন্ন প্রশিক্ষণ বিভিন্ন অ্যাপ ডেভলপার ওয়েব ডিজাইন মারকেটিং এগুলো ইউটিউবে ভিডিও দেখে শিখতে পারি সাথে আমার ফিলান্সিং কাজও করতে পারি যার জন্য আমরা  টাকা অর্জন করতে পারি।

Related Posts

11 Comments

মন্তব্য করুন