পাশ নম্বর ১১; সাকিব পেয়েছেন ১৩.৭!

করোনার কারনে অন্য সব কিছুর মতোই আমাদের দেশের ক্রিকেট স্থবির হয়ে আছে। থেমে গেছে এ বছরের বিপিএল। চলছে ক্রিকেট খরা। ক্রিকেটের এই খরা কাটাতে বিসিবির উদ্যোগে নেয়া হচ্ছে মাঠে ক্রিকেট ফেরানোর চ্যালেঞ্জ। আর কিছুদিন পরই শুধু হচ্ছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্ট।

এই টি-টোয়েন্টি ক্রিকেটকে সামনে রেখে সম্প্রতি নিষেধাজ্ঞা শেষ হওয়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বিপ টেস্ট দিয়েছেন। বিপ টেস্টে করা ফিটনেস পরীক্ষায় তিনি অন্যান্য সকল ক্রিকেটারদের ছাড়িয়ে সর্বোচ্চ নম্বর পেয়েছেন! বিসিবির তত্ত্বাবধানে করা বিপ টেস্টে তার স্কোর ১৩.৭।

সাকিবের আগে আরও প্রায় শ খানেক ক্রিকেটার বিপ টেস্ট দিয়েছেন। তাদের মধ্যে ফলাফলে সর্বোচ্চ স্কোর ছিল কুমিল্লার পেস বোলার মেহেদী হাসানের। তার স্কোর ছিলো ১৩.৬।

নিষেধাজ্ঞা কাটানো সাকিব হয়তো একটি দেওয়ার জন্যই একটু দেরি করে বিপ টেস্ট দিয়েছেন। তিনি জানতেন কিভাবে নিজেকে ফিট রাখতে হয়। সবশেষে বিপ টেস্ট দিয়ে তিনি সবার উপরের স্কোরটিই করেছেন ১৩.৭ যা আগেই উল্লেখ করা হয়েছে।

১ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ওয়ান ডে ক্রিকেটে আইসিসি কর্তৃক প্রদত্ত নাম্বার ওয়ান অলরাউন্ডারের খেতাব নিয়ে ৩৭৬ দিন পর গত সোমবার সাকিব মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে এসেছিলেন। কিন্তু তিনি ঐ দিন তার ফিটনেস পরীক্ষা দেননি। মূলত তিনি বিপ টেস্ট করানোর জন্য প্রস্তুত ছিলেননা। তাই তিনি দুদিন পরে বিপ টেস্ট দেয়ার সিদ্ধান্ত নেন। আজ বুধবার তার সেই বিপ টেস্ট হয়েছে। সেই টেস্টেই তিনি সবাইকে চমকে দিয়ে সর্বোচ্চ স্কোর করেছেন।

এবারই প্রথম বাংলাদেশ ক্রিকেট বোর্ড ফিটনেস টেস্টে উত্তীর্ন হতে ক্রিকেটারদের জন্য নির্দিষ্ট স্কোর বেঁধে দিয়েছিল। সেই স্কোর ছিলো ১১। অর্থাৎ কোনো ক্রিকেটার বিপ টেস্টে ১১ নম্বরের কম পেলে তাকে আগামী বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলার সুযোগ দেয়া হবেনা। শতাধিক ক্রিকেটারের মধ্যে নাসির হোসেন, শুভাশীষ রায় ও সোহাগ গাজীসহ আরো অনেকেই ফেল করেছেন। অর্থাৎ তারা ১১ স্কোর করতে ব্যর্থ হয়েছেন।

কিন্তু সাকিব; দ্য নাম্বার ওয়ান শুধু পাসই করেননি বরং আগের সকল ক্রিকেটারদের রেকর্ড ভেঙে দিয়েছেন। এর আগের রেকর্ড ১৩.৬ ছাড়িয়ে তিনি তুলেছেন ১৩.৭। আর এ দ্বারা তিনি সবাইকে বুঝিয়েছেন ইচ্ছা থাকলে মাঠে না থাকলেও ফিটনেস ধরে রাখা যায়। আর সেই কাজটি ভেতরে ভেতরে ঠিকই করে গেছেন তিনি।

সাকিব ভক্তদের এবার অপেক্ষা শুরু আগামী বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে সাকিব ঝলক দেখার। ভালো থাকুক সাকিব। একে একে অতীতের সকল রেকর্ড ভেঙে আবার নতুন রেকর্ড গড়ুক।

Related Posts

13 Comments

মন্তব্য করুন