পৃথিবীর ৫টি ব্যয়বহুল কফি

সর্বোচ্চ দামের কফি হিসেবে অনেকেই কফি লুয়াককে চেনেন। আদতে কফি লুয়াকের চাইতে আরও দামী কফি বিন্স আছে। আজকে আমরা এমনই পৃথিবী বিখ্যত পাঁচটি সর্বোচ্চ দামের কফি সম্পর্কে জানবো।

হাসিয়েন্ডা এল রোবেল

পুরো এক বছরে এই কফিটি পাওয়া যায় খুবই সল্প পরিমাণে, মাত্র ২২ কেজি। দক্ষিণ কলম্বিয়ার চড়া মূল্যের এই কফি গাছ বেড়ে উঠলেও কফি বিনস প্রস্তুত ও রোস্ট করার জন্য শুধু একটি স্থানই রয়েছে, সেটা হলো অস্ট্রেলিয়ার মেলবোর্ন। যেখানে কফি বিনস ও কফি সম্পর্কিত সকল তথ্য গোপন রাখা হয় খুব যত্ন সহকারে। এই কফি বিনস প্রতি পাউন্ডের দাম পড়বে ১০০ মার্কিন ডলার তথা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৪০০ টাকা।

অসপিনা ডিনেস্ট্রি গ্র্যান ক্যাফে প্রিমিয়ার গ্র্যান্ড সিআরয়ু

অন্যতম পুরনো কফি বিনস হিসেবে সুপরিচিত অসপিনা ডিনেস্ট্রি কফি বিনস। কলম্বিয়ার অ্যান্টিওকিয়া প্রদেশে প্রায় ৭৫০০ ফিট উঁচু আগ্নেয়গিরির ভস্মযুক্ত স্থানে এই কফি গাছগুলো পাওয়া যায়। ওই রকম পরিবেশ ও স্থানে বেড়ে ওঠার ফলে এই কফির স্বাদ ও গন্ধ যেকোনো কফি থেকেই ভিন্ন হয়ে থাকে। প্রতি পাউন্ড অসপিনা কফি কিনতে গুন্তে হবে ১৫০ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ১২,৬০০ টাকা।

হাসিয়েন্ডা লা এসমেরান্ডা

এই কফিটি গেইশা কফি বিনস হিসেবেও পরিচিত, যার আদি উৎপত্তিস্থল হলো ইথিওপিয়া। মাটি থেকে প্রায় ১৫০০-১৯০০ মিটার উপরে জন্ম নেওয়া এই কফি বিনসের স্বাদ ও গন্ধ একেবারেই ভিন্ন হয়ে থাকে। এছাড়া এই কফি তৈরিতে শারীরিক পরিশ্রম ও যথেষ্ট সময়ের প্রয়োজন হয়। যে কারণে দামটাও গুণতে হয় বেশি। প্রতি পাউন্ড হাসিয়েন্ডা লা এসমেরাল্ডা কফি বিনস পাওয়া যাবে ১০০-৩৫০ মার্কিন ডলারে, যা এ দেশের টাকায় প্রায় ৮৪০০-২৯৪০০ টাকা।

কফি লুয়াক

পাম সিভেট নামক প্রাণীর মল থেকে পাওয়া যায় চড়া মূল্যের এই কফি বিনস। কফি চেরি খাওয়ার পর সেগুলো সিভেটের পেটে ভালোভাবে পরিপাক হয়। এটাই মূলত কফি চেরিগুলোর সবচেয়ে ভালো ও প্রাকৃতিক ফার্মেনটেশন প্রক্রিয়া। পরিপাককৃত কফি চেরিগুলো মলের সাহায্যে বের হয়ে যাওয়ার পর সেগুলো বেছে কয়েক ধাপে পরিস্কার করে, রোস্ট করে তবেই কফির জন্য জ্বাল দেওয়া হয়। এই কফি লুয়াক কেনা যায় প্রতি পাউন্ড ৬০০ মার্কিন ডলার তথা এ দেশীয় টাকায় প্রায় ৫০,৪০০ টাকায়।

ব্ল্যাক আইভেরি

বিখ্যাত কফি লুয়াকের চেয়েও প্রায় দ্বিগুণের বেশি দামী এই ব্ল্যাক আইভেরি দখল করে নিয়েছে এক নাম্বার স্থানটি। এই কফিটি তৈরি করা হয় হাতির মল থেকে! উত্তর থাইল্যান্ডের হাতিদের অ্যারাবিকা কফি বিনস খাওয়ার মধ্য দিয়ে এই ব্ল্যাক আইভেরি তৈরির প্রস্তুত প্রনালি শুরু করা হয়। সর্বোচ্চ দামের ব্ল্যাক আইভেরি কফি পান করতে চাইলে প্রতি পাউন্ড কফি বিনস কিনতে খরচ হবে ১৫০০ মার্কিন ডলার তথা বাংলাদেশী টাকায় প্রায় ১,২৬,০০০ টাকা।

Related Posts

12 Comments

মন্তব্য করুন