পেঁপের উপকারিতা ও অপকারিতা

আসসালামুয়ালাইকুম সবাইকে।
আবারও নতুন পোস্ট নিয়ে হাজির হলাম।

আজকের টপিকটি হলো পেঁপে খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। পেঁপে আমাদের সবার পরিচিত একটি ফল । কম-বেশি আমরা সবাই পেঁপে খেতে পছন্দ করি । পাকা ও কাঁচা পেঁপে সবাই খাই ‌। পেঁপের মধ্যে অনেক গুনাগুণ রয়েছে । ১০০ গ্রাম পেঁপেতে পাওয়া যায় খনিজ পদার্থ ০.৫ মিলিগ্রাম, ৬৯ মিলিগ্রাম পটাসিয়াম, ৬.০ মিলিগ্রাম সোডিয়াম, ৫৭ মিলিগ্রাম ভিটামিন সি, খাদ্যশক্তি ৩২ কিলোক্যালরি এবং ৭.২ গ্রাম শর্করা।

উপকারিতা: পেঁপেতে থাকে প্যাপেইন নামক এনজাইম। যা খাদ্যের বিপাক প্রক্রিয়ায় সাহায্য করে। হৃদরোগ এবং উচ্চ কোলেস্টেরল রোগীদেরকে পেঁপে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। নিয়োমিত পেপে খেলে অথেরোস্ক্লেরোসিস এবং ডায়াবেটিক হৃদরোগ প্রতিরোধ করে। অপথ্যালমোলজি আর্কাইভস প্রকাশিত একটি সমীক্ষা অনুযায়ী, প্রতিদিন তিনবার পেপে খেলে চোখের বয়সজনিত ঝুঁকি অনেকটাই কমে যায়।

কাঁচা পেঁপের আঁশ আমাদের হজম এবং পরিপাক প্রক্রিয়াকে সহজ করে। এতে করে মলাশয়, অন্ত্র এবং পরিপাক নালি থেকে বর্জ্যপদার্থ সহজে বের হয়ে যেতে পারে। কাঁচা পেঁপে বদহজম, কোষ্ঠকাঠিন্য, পাইলস, অ্যাসিডিটির মতো সমস্যাগুলোকে প্রতিহত করতে সাহায্য করে। কাঁচা পেঁপে যেহেতু দেহের ভেতরকার দূষিত পদার্থ নিষ্কাশনে সাহায্য করে তাই এটি আমাদের ত্বকের স্বাস্থ্যও ভালো রাখে।

ব্রিটিশ জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, কাঁচা পেঁপেতে গাজর ও টমেটোর চেয়েও অনেক বেশি ক্যারটিনয়েডস পাওয়া যায়। তাই এটি আমাদের শরীরের ক্যারটিনয়েড ও ভিটামিনের ঘাটতি পূরণ করে পুষ্টির উৎস হিসেবে কাজ করে।

অপকারিতা: এত গুণের মাঝেও এই ফলের কিছু খারাপ দিকও আছে।
গর্ভবতী নারীদের পেঁপে এবং আনারস খেতে মানা করা হয়। পেঁপে অতিরিক্ত খেলে খাদ্যনালীর উপর ক্ষতিকর প্রভাব ফেলে। দিনে এক কাপের বেশি পেঁপে খাওয়া উচিত নয়। কাঁচাপেঁপের বোটা থেকে বের হওয়া সাদা তরল চামড়ায় অ্যালার্জির সৃষ্টি করতে পারে।

সুতরাং কাঁচা ও পাকা পেঁপে আমাদের শরীরের জন্য ভালো কিন্তু বেশি পরিমাণে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই পরিমিত পরিমাণে পেঁপে খাওয়া উচিত।

আশা করি আজকের পোস্টটি সবার ভালো লেগেছে । পরবর্তীতে নতুন টপিক নিয়ে আলোচনা করব ইনশাআল্লাহ । সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।।

Related Posts