প্রতারণা নিজে না করি, অন্যকে না শিখাই।

আসসালামু আলাইকুম, বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন, সুস্থ আছেন। সুস্থতার কথা যেহেতু আসলোই, তাহলে একটি কথা না বললেই নয়। সুস্থতা হচ্ছে বান্দার প্রতি আল্লাহ তায়ালার এক বিশেষ নিয়ামত। এখন কথা হচ্ছে, সুস্থতা বলতে আমরা কি বুঝি? শারীরিক সুস্থতাই কি আসল সুস্থতা?

শারীরিক সুস্থতা বলতে আমরা শরীর রোগ মুক্ত থাকার পাশাপাশি সুঠাম দেহ, কর্মঠ ও উদ্যমকেই বুঝি। এর পাশাপাশি মনেরও সুস্থতা বলতে একটা ব্যাপার আছে, যা আমরা অনেকেই চিন্তা করি না। শরীর ঠিক আছে কিন্তু মন ঠিক নাই, এমন পরিস্থিতিতে পড়লে কি যে একটা অবস্থা হয় তা ভুক্তভোগীরাই টের পান।

আজ আমি এমনই একটি বিষয় নিয়ে আপনাদের সাথে কিছু কথা বলতে চাই। আজকাল ফেসবুক, টুইটার, ইন্সট্রাগ্রাম, লিংকদিন, এমন কি গ্রাথোরেও এমন কিছু পোষ্ট দেখি, যা দেখলে নিজের কাছেই নিজেকে অসহায় মনে হয়।

একটু খোলাসা করেই বলি। আজ একটি পোষ্ট দেখলাম, “কিভাবে বন্ধুর মেসেজ আপনার মোবাইলে নিয়ে আসবেন”।

আচ্ছা, বলুন তো বন্ধুর মেসেজ আপনার মোবাইলে কেন নিয়ে আসতে হবে? কেনই বা সেটা অন্যকে প্রকাশ্যে শিক্ষা দিতে হবে? বন্ধুর ব্যাক্তিগত বিষয় নিয়ে আপনাকে কেন টানাটানি করতে হবে? এই ধরনের নোংরা মানসিকতা সম্পন্ন লোকদেরকেই আমরা বলি মানসিকভাবে অসুস্থ লোক। এরা দেখতে সুস্থ হলেও আসলে এরা ভীষণ অসুস্থ। শুধু অসুস্থই নয় এরা সমাজ তথা দেশের জন্য ক্ষতিকর।

কিভাবে অন্যের ফেসবুক আইডি হ্যাক করবেন।

কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করবেন।

অন্যের ওয়াইফাই ব্যাবহার করুন পাসওয়ার্ড ছাড়াই।

নিজের নম্বর গোপন করে বন্ধুকে মেসেজ দিয়ে চমকে দিন।

কিভাবে মেইল  বা মোবাইল নম্বর ছাড়াই আনলিমিটেড ফেসবুক আইডি তৈরী করবেন। ইত্যাদি ইত্যাদি চটকদার শিরোনামে আজকাল ছেলে মেয়েদের কি শিখানো হচ্ছে সেটা কি একবারও ভেবে দেখেছেন। আশা করি এরপরে অন্তত একবার হলেও ভেবে দেখবেন। আমি নিজে অন্যের সাথে প্রতারণা করছি। শুধু তাই নয় সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে সেই প্রতারণা সমাজ এবং রাষ্ট্রের রন্ধ্রে রন্ধ্রে পৌঁছে দিচ্ছি!! এর জন্য দায়ী কে? দায়ী আমাদের অসুস্থ নোংরা মানসিকতা।

আর আমরা এমনই এক হতভাগা জাতি যে, কোন কিছুর ভাল মন্দ বিচার না করেই এসব চাটুকারিতা পূর্ণ লেখাগুলো হাভাতের মত গোগ্রাসে গিলছি। একটি বারের জন্যও ভাবছি না, আমি কি করছি বা অন্যকে দিয়ে কি করাচ্ছি!! কালের বিবর্তনে নিজের বিবেক, বুদ্ধি, সততা, বিনয়, নম্রতাকে বিসর্জন দিয়ে কোন ডিজিটাল সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছি আমরা? আপনার বিবেকের কাছে প্রশ্ন রইলো।

কাউকে আঘাত দেয়ার জন্য এই পোষ্ট নয়। তারপরেও কেউ যদি এটি পড়ে মনে কষ্ট পান, তাহলে আমাকে ক্ষমা করে দিবেন। সবাই ভাল থাকুন, সুস্থ থাকুক শারীরিক ও মানসিকভাবে। আল্লাহ হাফিজ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন