প্রতিদিনের চুলের যত্নে করণীয়

সুন্দর চুল সবারই কাম্য। নারী কিংবা পুরুষ সবাই চাই তার চুল সুন্দর হোক।সেজন্য সকলেরই যেন চেস্টার কমতি নেই। ইদানীংকালে চুল পড়ার হার বেড়েই চলছে। অনেক কারন রয়েছে চুল পড়ার কার প্রতিদিনের ধুলা ময়লায় চুল পড়ার হার বেড়ে যাচ্ছে। অনেকের আবার রয়েছে হরমোনাল সমস্যা। চুল পড়াটা স্বাভাবিক কিন্ত অতিরিক্ত চুল পড়া নিসন্দেহে অস্বাভাবিক। তবে নিয়মিত যত্ন নিলে চুল পড়ার হার কমানো যায়। চুলের জন্য প্রথমেই যেইটা দরকার তা হল চিরুনি নির্বাচন। সবাই মনে করে থাকবেন এ আর এমন কি তাদের বলব চুল পড়ার জন্য চিরুনি খানিকটা হলে ও দায়ী। মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আচরালে ভাল তাতে চুল ছিড়ে যাওয়ার সম্ভাবনা কম থাকে। প্লাস্টিকের চিরুনীর পরিবর্তে কাঠের চিরুনী চুলের জন্য খুবই উপকারী।

কাঠের চিরুনী দিয়ে চুল আচড়ালে চুলের গোড়া ফলিকল মজবুত হয় এবং রক্তসঞ্চালন বৃদ্ধি পায়। অনেকই মনে করে প্রতিদিন বেশি চিরুনী করা ভাল।মোটেও তা না প্রতিদিন তিন থেকে চার বার চুল আচড়ানোই যথেস্ট।

তারপর আপনাকে করতে হবে শ্যাম্পু নির্বাচন। বাজারে অনেক ধরনের শ্যাম্পু পাওয়া যায় আপনি আপনার চুলের সাথে স্যুট করে এমন শ্যাম্পু নির্বাচন করবেন। তবে মাইল্ড শ্যম্পু যেকোন চুলের জন্য ভাল। চুল বেশি রাফ হলে সেক্ষেত্রে আপনি চুলের পর ডিপ কন্ডিশনিং করতে হবে। চুল ভাল করে পরিস্কার করে। কন্ডিশনার দিবেন। কন্ডিশনার দেয়ার সময় সতর্ক থাকবেন যেন চুলের গোড়ায় না লেগে যায়। পাঁচ মিনিট রেখে ভালভাবে ধুয়ে ফেলবেন।

মাথার ত্বক যাদের ওয়েলি তারা এক দিন পর পর চাইলে শ্যাম্পু করতে পারেন।ভেজা চুল কখনোই আচড়াবেন না কারন তখন চুলের গোড়া নরম থাকে তাই চুল পড়ার সম্ভাবনা ও বেশি থাকে।
খাওয়া দাওয়ার দিকে ও বেশখেয়াল রেখে চলবেন কারন, খাওয়া দাওয়ার জন্য ও চুল পড়ে। বেশি বেশি পানি খাবেন, সাথে প্রোটিনযুক্ত খাবার খাবেন।
রাতে ঘুমানোর পূর্বে অবশ্যই চুল আচরাবেন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন