প্রতিবেশীর ঝগড়ায় কেন হস্তক্ষেপ

কদিন পাড়া থেকে লড়াইয়ের লড়াইয়ের আওয়াজ সুরবিকে বিরক্ত করেছিল। সেদিনও ঝগড়ার আওয়াজ শুনে সুরভী বিচলিত হল। কিছু দিন আগে এক দম্পতি ভাড়া নিয়ে পাড়ার বাড়িতে বাস করতে এসেছিল। সুরভির সাথেও তিনি ২-৩ বার সাক্ষাত করেছিলেন। তারা দেখতে সভ্য নাগরিকের মতো ছিল। উভয়েরই বয়স প্রায় 30 বছর। দুজনেই কাজ করতেন। স্ত্রী হোটেলটিতে রিসেপশনিস্ট ছিলেন এবং স্বামী বহুজাতিক সংস্থায় ম্যানেজার ছিলেন। সুরবি বিশ্বাস করতে অসুবিধা হচ্ছিল যে তার বাড়ি থেকে কণ্ঠস্বর আসছে। বিচলিত হয়ে সন্ধ্যায় তিনি তার স্বামী রচিতের সাথে এই ঘটনার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে এবং প্রতিবেশী হয়ে কথা বলেছিলেন, তাকে কিছু ব্যবস্থা নেওয়া দরকার।

রাতে সুরভী নিয়ে দম্পতির বাড়িতে পৌঁছেছেন। বংশিকা এবং গৌরব নামে এই দম্পতি যে কোনও সাধারণ দম্পতির মতোই খুশি লাগছিলেন। তাদের বিবাহিত হয়েছে 2 বছর এবং এখনও তাদের কোনও সন্তান ছিল না। বংশিকা চা বানানোর জন্য রান্নাঘরে গিয়েছিলেন, সুরভী কথোপকথনের সময় অভিমান সহকারে তার সাথে সংঘর্ষের ঘটনাটি জানতে পারে। একই সময়ে, রচিত গৌরবকে আত্মবিশ্বাসের সাথে নিয়ে তার পরিবারের প্রতি অভিযোগ নিয়েছিল। এর পরে, কিছু দিন, তারা পরিবারের এবং গর্বকে সমানভাবে মিলিত হতে থাকে এবং তাদের বিশ্বাসী হয়ে ওঠে এবং তাদের সম্পর্কে অনেক কিছু জানত।

এদিকে, তারা দুজনেই উল্লিখিত সমস্যাগুলি নিয়ে আলোচনা চালিয়ে যাবেন। পরিবার এবং গৌরব একে অপরের অভিযোগ থেকে মনে হয়েছিল যে আসল সমস্যাটি ছিল দুজনের মধ্যে বোঝা was দুজনের মধ্যে বিতর্ক ছোট ছোট বিষয়গুলিকে ছড়িয়ে দিয়েছিল এবং তারপরে তীব্র হতে শুরু করে। দু’জনেই নিজের জায়গায় নিজেদের সঠিক বলে বিবেচনা করেছিল এবং একে অপরকে উন্নতির জন্য শিক্ষা দিতে শুরু করেছিল। দুজনেই নিজেকে সঠিক দেখাতে রাগ করতেন। তাদের কেউই ঝগড়া মিটানোর চেষ্টা করেনি। গৌরব রাগান্বিত প্রকৃতির কারণে খুব শীঘ্রই তার মেজাজ হারিয়ে ফেলেন এবং তারপরে বংশের দিকে হাত তুললেন।

সুরভী এবং রচিত, তাদের পরিচিত কিছু লোকের কাছ থেকে প্রতিবেশী দম্পতির পরিচয় গোপন করার সময়, তাদের সমস্যাগুলি নিয়ে কথা বলেছিলেন এবং সমাধান খুঁজতে তাদের দৃষ্টিভঙ্গি শিখেছিলেন। সঠিক সুযোগটি খুঁজে পাওয়ার পরে, একদিন দুজনেই পরিবার এবং গর্বের মধ্যে যে ভুল ধারণা তৈরি হচ্ছে তা মুছে ফেলার জন্য কিছু পরামর্শ দিলেন।

প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পরামর্শটি ছিল গৌরবকে পুরোপুরি ঘরোয়া সহিংসতা থেকে দূরে থাকতে হবে। যদি তিনি শান্তিপূর্ণভাবে তাঁর বিবাহিত জীবনযাপন করতে চান এবং তার এবং পরিবারের পরিবারটি কখনও বিচ্ছিন্ন না হতে চান, রাগ হলে তাকে হাত তোলার অভ্যাসটি ছেড়ে দিতে হবে। অন্য পরামর্শ হিসাবে, উভয়কেই বলা হয়েছিল যে তাদের এখন তাদের আরামদায়ক অঞ্চল থেকে সরে যেতে হবে এবং একে অপরের সাথে সামঞ্জস্য করার চেষ্টা করতে হবে।

কিছু অন্যান্য বিষয়ে পরামর্শ

সমস্যা: গৌরব যখন অফিসে দীর্ঘক্ষণ কাজ করার পরে বাড়ি ফিরতেন, বংশধর তাকে বাড়ির দিকে অসতর্ক করে ডাকতেন। এমন পরিস্থিতিতে অহংকার খারাপভাবে আটকে থাকবে।

পরামর্শ: প্রতিযোগিতার এই যুগে, বেসরকারী সংস্থাগুলি তাদের কর্মীদের উপর চাপ প্রয়োগ করে একে অপরের চেয়ে এগিয়ে যাওয়ার জন্য। এমন পরিস্থিতিতে শ্রমিকদের লক্ষ্য পূরণের জন্য অফিসে অতিরিক্ত সময় দিতে হয়। গৌরবের ব্যস্ততা তার দায়িত্ব প্রতিফলিত করে। তবে গৌরভকে ভুলে যাওয়া উচিত নয় যে তিনি সংস্থার পরিচালক পাশাপাশি স্বামীও। এখন তার পরিবারের উচিত তার সময় দেওয়া এবং একটি নির্দিষ্ট সময়ে অফিস থেকে বাড়ি আসার চেষ্টা করা উচিত। যদি আপনাকে বাধ্যতামূলকভাবে থামতে হয় তবে এই তথ্যটি বংশধরদের ভদ্র ভাষায় দেওয়া উচিত।

সমস্যা: বংশের অভিযোগ ছিল যে গৌরব মানুষের সহানুভূতিশীল হয়ে ওঠে, বন্ধুদের সহায়তা করতে সর্বদা প্রস্তুত থাকে, তবে সর্বদা এটিকে ঠকায়। শুধু তাই নয়, অনেক সময় তিনি পরিবার এবং বন্ধুবান্ধব ও আত্মীয়দের সামনেও অপমান করেন। গৌরভের তাকে অপমান করার অভ্যাস থেকে মরিয়া, যদিও তিনি সবার সামনে তাকে হেয় করলেন না, তবুও সে গোপনে অভিযোগ করে উত্তেজিত হয়ে উঠবে। এর পরিণতি হ’ল গৌরবের ক্রোধ বাড়বে এবং তারপরে বংশধররা লাঞ্ছনার শিকার হয়ে উঠবে।

পরামর্শ: বিয়ের পরে স্বামী-স্ত্রী উভয়েরই মনে করা উচিত যে একে অপরকে সম্মান করা কেবল একটি কর্তব্য নয়, এটি সমাজে তাদের খ্যাতিও বাড়ায়। এটি ছাড়াও এটি দুজনের মধ্যে প্রেম তৈরিতেও কাজ করে। গৌরবের মতো স্বামীদের বুঝতে হবে যে গৌরব যখন তার স্ত্রীর দিকে জ্বলে উঠেছে তখন যারা চুপ করে থাকেন, তাদের অবশ্যই পরে তাঁর প্রকৃতির নিন্দা করতে হবে। অন্যের সামনে স্ত্রীর প্রতি ক্ষোভ প্রদর্শন করে, কোনও সমস্যা সমাধানের পরিবর্তে, এটি বাড়তে থাকবে। মানুষের সামনে আপনার সম্পর্কের একটি দর্শনীয় স্থান তৈরি করা আপনার স্ত্রীর সামনে আপনার হৃদয়ের সামনে একটি সমাধান খুঁজে বের করা ভাল।

সমস্যা: গৌরব যখন তার মনিব বা কোনও কুলিগের দুর্ব্যবহার সম্পর্কিত কোনও বিষয় পরিবারকে জানায়, তখন পরিবারটি অনেক জিজ্ঞাসা করতে শুরু করত, এবং গৌরব তার কথা সীমাবদ্ধ শর্তে শেষ করতে এবং কোনও প্রকার আলোচনা থেকে দূরে থাকতে চেয়েছিল। এমন পরিস্থিতিতে তিনি পরিবারের বিষয়টি বাদ দিয়ে সেখানে আলোচনা শেষ করতে বলতেন। পরের বার গৌরব এ জাতীয় সমস্যা বলতে শুরু করলে বংশধর তা শুনতে অস্বীকার করে।

পরামর্শ: কিছু লোক স্বভাব অনুসারে কম কথাবার্তা হয়, আবার কেউ কেউ প্রচুর কথা বলে। গৌরব ছিলেন সীমাবদ্ধ কথায় সমস্ত কিছু বলার লোক। বংশের প্রবণতা ছিল সব কিছুর তলদেশে যাওয়া এবং যে কোনও বিষয় বুঝতে এবং তাদের মতামত বিশদভাবে প্রকাশ করা। প্রকৃতির এই পার্থক্যকে মেনে নিয়ে দুজনের পারস্পরিক বোঝাপড়া বিকাশ করা উচিত। গৌরব আলোচনায় অগ্রসর না হওয়ার একটি মানসিক কারণও রয়েছে।

কখনও কখনও কোনও ব্যক্তি কেবল নিজের সমস্যাটি বলে তার মনকে হালকা করতে চান। গৌরভও কেবল এমন সময়ে চেয়েছিলেন যাতে বংশ তার সমস্যা বুঝতে পারে এবং তার মানসিক অবস্থার ধারণা পেতে সক্ষম হয়। তিনি চাইতেন না যে পরিবারটি বিচারক হোক।

এ জাতীয় পরিস্থিতিতে পরিবারকে সেই সময়ে কেবল অহংকার শোনার এবং অন্য যে কোনও অনুষ্ঠানে এই বিষয়ে তাদের মতামত প্রকাশ করার পরামর্শ দেওয়া হয়েছিল।

সমস্যা: গৌরব কখনই ভ্যানশিকার প্রশংসা করেনি, অন্যদিকে ভানশিকা একটি ছোট্ট আলোচনায়ও তাকে ধন্যবাদ দিয়ে প্রশংসার দুটি শব্দ বলতেন। গৌরব তার হাতে তৈরি খাবারের ত্রুটিগুলি সরিয়ে রাখত।

পরামর্শ: অংশীদারের ত্রুটিগুলি উপেক্ষা করার অনেকগুলি সুবিধা রয়েছে। একে অপরকে গুণাবলীর সন্ধান করার অভ্যাস তৈরি করে এবং দ্বিতীয়ত এটি অংশীদারকে সুখ দেয়। এইভাবে, একে অপরকে বিশেষ বোধ করে প্রেম স্থির করা হয়।

সমস্যা: গৌরব যখন তার সোজাসাপ্টা বিষয়টিকে ভুল ব্যাখ্যা করত তখন বংশীয় খুব খারাপ লাগত। এক্ষেত্রে বংশিকা একটি ঘটনার কথাও উল্লেখ করেছিলেন। গৌরবকে তাঁর প্রচারে গৌরবের সঙ্গীরা যে উপহার দিয়েছিলেন, তার মধ্যে বংশিকা একটি মগ সেট খুব সুন্দর দেখতে পেলেন। এতে একটি মগ পুরুষ এবং অন্যটি মহিলা হিসাবে দেওয়া হয়েছিল। এই সেটটির নাম দেওয়া হয়েছিল ‘ওপেন মাইন্ডেড কাপল’। বংশিকা যখন জিজ্ঞাসা করল যে সেই মগটি তাকে কে দিয়েছে, গৌরবের উত্তর ছিল বন্ধুর কাছ থেকে।

পরিবারের পক্ষ থেকে বন্ধুর নাম জিজ্ঞাসা করার পরে গৌরব তার বিরুদ্ধে অভিযোগ করেছিলেন যে তিনি তাকে সন্দেহের সাথে দেখছেন এবং একজন মহিলার দেওয়া উপহার হিসাবে বিবেচনা করছেন। যখন তিনি তার সমস্ত বন্ধুবান্ধব জানেন না, তখন এই প্রশ্ন জিজ্ঞাসা করা এই দিকে ইঙ্গিত করছে।

পরামর্শ: স্বামীর সম্পর্ক কেবল নির্ভরতার উপর নির্ভর করতে পারে। বংশধর যদি কখনও গৌরবকে তার চরিত্রের জন্য দোষ না দিয়ে থাকেন তবে গৌরবকে ভাবা উচিত যে গৌরবের প্রতি তার কোনও অসৎ ইচ্ছা নেই। বংশধরদের শব্দের ভুল ব্যাখ্যা দিয়ে theমানের ভিত্তি কাঁপানো উচিত নয় তাঁর। সেই সময় গৌরবকে যে বন্ধুটি উপহার দিয়েছিল তার পরিবারের পরিচয় করা উচিত ছিল।

সমস্যা: কখনও কখনও গৌরব সরাসরি অফিস থেকে কোনও কাজ বা পার্টি বা অনুষ্ঠানে যেতেন। এই সময়, তিনি পরিবার কল করা প্রয়োজন মনে করেন নি।

পরামর্শ: গৌরবিকা যদি একই কাজ শুরু করেন তবে গৌরব কেমন অনুভব করবেন? এই প্রশ্নের মাধ্যমে, যদি পরিবারের মানসিক অবস্থা গৌরবের সামনে রাখা হয়, তবে তিনি স্বীকারও করেছিলেন যে ফোন বা মেসেজের মাধ্যমে পরিবারকে অফিস থেকে অন্য কোথাও যাওয়ার বিষয়ে অবহিত করা একটি সঠিক পদক্ষেপ হবে।

সমস্যা: গৌরব বংশের কাছ থেকে অভিযোগ ছিল যে তিনি নিজের জিনিস রেখেছিলেন এবং অন্য কোথাও রেখেছিলেন, যা প্রায়শই অসুবিধে করত।

পরামর্শ: বংশিকা একজন পরিচ্ছন্ন মহিলা ছিলেন, তবে প্রয়োজনের চেয়ে বেশি ছিলেন। গৌরবের টেবিলে জিনিসগুলি দেখে তিনি আলমারিটিতে রেখে দিতেন এবং তারপরে গৌরবকে খুঁজতে থাকতেন। এটি বংশধরদের কাছে ব্যাখ্যা করা হয়েছিল যে যদি টেবিলে কিছু ছড়িয়ে ছিটিয়ে থাকে তবে এটি দেখতে খারাপ লাগবে, তবে ঝরঝরে করে রাখা জিনিসগুলি পরিষ্কারের অংশ হিসাবে বিবেচনা করা হবে।

শেষ পর্যন্ত উভয়কেই বলা হয়েছিল যে স্বামীর মতের ভিন্নমত হওয়া স্বাভাবিক। বিভিন্ন মতাদর্শ তাদের পৃথক অস্তিত্বের বৈশিষ্ট্য। দাম্পত্য জীবনে বিভিন্ন চিন্তাভাবনা একীভূত হতে পারে এবং জীবনে পরিপূর্ণতা আনতে পারে। কিন্তু যখন চিন্তাগুলির সংঘর্ষ হয় এবং তাদের মধ্যে উভয়ই রাগান্বিত হয়, অন্যটির উচিত সেই সময়টি বিতর্কটি অনুসরণ করা উচিত নয়। এই পরামর্শ ছিল উভয়ের জন্য।

সুরভী পাড়ার বাড়ির কাছ থেকে হাসি এবং হাসির আওয়াজ পেয়েছে আগের মতো, লড়াই এবং লড়াইয়ের পরিবর্তে সুরভী শুনুন এবং সুর করেছেন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন