প্রযুক্তিগত দিক থেকে অ্যান্ড্রয়েড টিভি বনাম স্মার্ট টিভি’র পার্থক্য

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আজকাল বিভিন্ন টিভি ব্র্যান্ডের ভালো মন্দ সম্পর্কে সিদ্ধান্তে আসতে আমাদের বেশ কিছু সমস্যায় পড়তে হয়। আমাদের অনেকেরই বিভিন্ন ধরণের ইলেক্ট্রনিক্সের মধ্যে মৌলিক পার্থক্য বুঝতে অসুবিধা হয় এবং যারা খুব বেশি প্রযুক্তি সম্পর্ক ধারণা নেই তাদের জন্য একটি স্মার্ট এবং অ্যান্ড্রয়েড টিভির পার্থক্য বোঝা যথেষ্ট বিভ্রান্তিকর হতে পারে।

দুটি মানে ও সুবিধায় প্রায় সমান। আপনি বলতে পারেন যে একটি অ্যান্ড্রয়েড টিভি মূলত এক ধরণের স্মার্ট টিভি। তবে সামান্য পার্থক্য রয়েছে যা আপনার বাড়ির জন্য অন্যটির চেয়ে আরও উপযুক্ত করে তুলতে পারে।সুতরাং এখানে আপনার জন্য এটি সহজ করার সিদ্ধান্ত নিয়ে কিছুটা লেখার চেস্টা করছি।

এই রহস্যটি সমাধান করতে এবং আপনার ঝামেলা বন্ধ করার জন্য এমন সামগ্রী তৈরি করা হয়েছে যাতে আপনি একজন মূল্যবান গ্রাহক ও আপনার পরিস্থিতি অনুসারে নির্ভুল টিভি বাছাই করতে ও ব্যবহার করতে পারেন। আপনাকে দুটির মধ্যে পার্থক্য করার জন্য এখানে বেসিক সহায়তাগুলি দেয়া হলঃ

স্মার্ট টিভি

এটি একটি ইন্টারনেট টিভি হিসাবে পরিচিত। একটি স্মার্ট টিভি এমন একটি টিভি যা ইন্টারনেট সংযোগের মাধ্যমে অতিরিক্ত প্রোগ্রাম সরবরাহ করতে পারে। এটি আপনার টিভিতে কম্পিউটার ব্যবহার করার মতো। স্মার্ট টিভিগুলির কয়েকটি প্রধান বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে সাধারণ টিভি সেট থেকে পৃথক করে। প্রধানত এটি ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপনের ক্ষমতা এবং নেটফ্লিক্স, ইউটিউব বা ফেসবুকের মতো প্রাক-ইনস্টলড একাধিক বিল্ট-ইন অ্যাপ্লিকেশন রয়েছে। তবে, বেশিরভাগ স্মার্ট টিভি অপারেটিং সিস্টেমগুলি আপগ্রেডযোগ্য নয় তাই এর অর্থ হুল নতুন আপডেট আসলে নিজে নিজে আপডেট নিবেনা। তাই তাদের জন্য একটি সম্পূর্ণ নতুন টিভি কেনার সময় এই কথাটি বিবেচনা করতে হবে।

স্মার্ট টিভির বৈশিষ্ট্য হলো, এটি অনেকটা সাধারণ টিভির মতো সরল, ব্যবহারকারী বান্ধব ইন্টারফেস, অন্যান্য টিভির মতো সেট আপের প্রয়োজন হয়না। কম এপস থাকে। ঘন ঘন আপডেট হয়না।

অ্যান্ড্রয়েড টিভি

অ্যান্ড্রয়েড টিভিগুলি স্মার্ট টিভিগুলির মতো একই বৈশিষ্ট্য রয়েছে। তারা ইন্টারনেটে সংযোগ করতে পারে এবং অনেকগুলি বিল্ট-ইন অ্যাপ্লিকেশন সহ থাকতে পারে। তবে, এখানেই মিলগুলি থেমে যায়। অ্যান্ড্রয়েড টিভিগুলি গুগল প্লে স্টোরের সাথে সংযুক্ত থাকে এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মতো অ্যাপ্লিকেশনগুলি স্টোরটিতে লাইভ হওয়ার সাথে সাথে ডাউনলোড এবং আপডেট করতে পারে। একটি বোনাস হিসাবে অনেক অ্যান্ড্রয়েড টিভি তাদের টিভি রিমোটগুলিতে মাইক্রোফোনগুলি যুক্ত করে যাতে তারা গুগল সহকারীকে আরও ব্যবহার করতে পারে।

এটা অনেকগুলো এপস থাকে। এটাকে এপস লাইব্রেরিও বলা যায়। নিয়মিত এপস আপডেট নিয়ে থাকে। এটি একটি গুগল পণ্য তাই সব সময় গুগলের সাথে কানেক্টেড থাকে।

আশা করি, সাধারণ পার্থক্যগুলো বুঝতে আর সমস্যা থাকবেনা।

আল্লাহ হাফেজ

Related Posts

4 Comments

মন্তব্য করুন