প্রাকৃতিক উপাদানের অপকারিতা ও উপকারিতা

প্রকৃতি থেকে আমার অনেক সাহায্য পাই প্রকৃতি মানে অনেক কিছু বোঝায় যেমন সমুদ্র সৈকত মাটি গাছ ইত্যাদি আরো অনেক কিছু বোঝায় তার মধ্যে এই তিন টি প্রকৃতির মূল উপাদান।এই তিন টি প্রকৃতির মূল উপাদান নিয়ে আজকের এই গল্প। এই গল্পে বলবো এই তিন টি উপাদান আমাদের কী সাহায্য করে কি ক্ষতি করে।

প্রথমে ক্ষতির কথা তার পর লাভের কথা (১) নম্বরে আছে সমুদ্র আমারা সবাই জানি বাংলাদেশের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার প্রতি বছর এখানে অনেক মানুষ যায়। যদিও এখানে অনেক কম ক্ষতি হয় মানুষের কিন্তু এই সমুদ্র সৈকত থেকে যেই ছোট ছোট নদী বেরিয়ে গেছে এই নদী থেকে আবার বিল তৈরি হয়ে গেছে ।

প্রতি বছর আমরা নদী ভাঙ্গনের কথা শুনতে পাই এই নদী ভাঙ্গন থেকে অনেক মানুষের বাড়ি ঘর ডুবে যায় অনেক মানুষের জীবন চলে যায় এতে অনেক ক্ষতি হয়। এবার লাভের কথা বাংলাদেশ প্রতি বছর মাছ বিক্রি করে অনেক বৈদেশিক মুদ্রা অর্জন করে তাছাড়া ও ছোট খাটো জেলেরা নদীতে মাছ ধরে বাজারে বিক্রি করে অনেক টাকা ইনকাম করে।

তো এবার (২) নম্বরে আছে মাটি এক থেকে দুই বছর পর পর ভুমিকম্প হয় এতে অনেক ক্ষতি হয় যেমন বড় বড় বিল্ডিং ভেঙ্গে যাই এতে অনেক মানুষের জীবন চলে যায় এবং বিল্ডিংএর মালিকের অনেক ক্ষতি হয়। এবার বলা যাক লাভের কথা মাটি থেকে আমারা অনেক কিছু পাই বিশেষ করে খাবার যেমন ধান ,গম , ভুট্টা , আলু , ইত্যাদি আরো অনেক কিছু পাই তার থেকেও সবচেয়ে বড় কথা হলো মাটিতে আমরা সবাই ঘড় বাড়ি তৈরি করে থাকি

কিন্তু এই মাটিকে আমরা না না ভাবে দূষণ করছি যেমন মল মূত্র ত্যাগ করে এসব করা আমাদের উচিত নয় কারণ সরকার আমাদের অনেক ভাবে সাহায্য করছে। তো সর্ব শেষে রয়েছে গাছ। গাছ আমাদের কী কী ক্ষতি করে গাছ আমাদের খুব কম ক্ষতি করে আর যেই পরিমান ক্ষতি হয় তার বেশির ভাগ ক্ষতি হয় সুন্দর বনে। সুন্দর বনে যে সব মানুষেরা বাস করে জঙ্গলের মধ্যে ঝরে অনেক সময় গাছ তাদের উপর পড়ে তবে খুব কম এই ঘটনা টি দেখা যায়।

এবার বলা যাক লাভের কথা গাছ আমাদের জীবন আবার গাছের জীবন আমরা কারণ গাছ আমাদের অক্সিজেন দায় আর আমরা গাছ কে কার্বন ডাই অক্সাইড দেয় এতে দুই জনের লাভ হয় এই জন্য গাছ আমাদের পরম বন্ধু।আর তা ছাড়াও গাছ থেকে আমরা অনেক ফল মূল পাই। গাছ আমাদের শুধু বন্ধু নয় আমাদের বাঁচিয়ে রাখে এক কথায় বলতে গেলে গাছ আমাদের জীবন আর আমরা গাছ কে কোনো দিন ভুলতে পারবোনা।

Related Posts

13 Comments

মন্তব্য করুন